adv
২২শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৮ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

দিনমজুর কন্যা ‘মনি’ জাতিসংঘের অধিবেশনে যাবেন

00000_83134ডেস্ক রিপোর্ট : পিতা মরম মিয়া শুধু নাম দস্তখত করতে পারেন। পেশায় দিনমজুর। মরম মিয়ার ১০ সদস্যের পরিবারের নুন আনতে পান্তা ফুরায়। এমন এক দরিদ্র পরিবারের দশমশ্রেনী পড়ুয়া কিশোরী  মনি বেগম দেশবাসীকে তাক লাগিয়ে যাচ্ছে নিউইয়র্কে প্রধানমন্ত্রীর সফর সঙ্গী হয়ে।
সেখানে জাতিসংঘের ৭০তম অধিবেশনে শিশু অধিকার, বাল্য বিবাহরোধসহ চারটি বিষয়ের উপর সে ভাষণ দিবে। মৌলভীবাজারের এই কৃতিকন্যার এ খবর শুনতে অনেকটা স্বপ্নের মত মনে হলেও বাস্তবে তাই ঘটছে।

ইতোমধ্যে আজ রোববার সকালেই মনি ঢাকার উদ্দেশ্যে বাড়ি ছেড়েছে। মেধাবী মনির এই সাফল্যের খবরে পুরো মৌলভীবাজার জেলা জুড়ে আনন্দের বন্যা বইছে । কুলাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুল হাসান, স্থানীয় চেয়ারম্যান আবদুল লতিফ ও মনির স্কুলের প্রধান শিক আবু জাবেদ পাপ্পু এই খবরের সত্যতা নিশ্চিত করেছেন।

ডাকসুর সাবেক ভিপি এবং কুলাউড়ার সাবেক এমপি সুলতান মোহাম্মদ মনসুর আমহদ মনি বেগমের এই কৃতিত্বের জন্য তার নিজের এবং দেশবাসীর প থেকে শুভেচ্ছা অভিনন্দন জানান।

জাতিসংঘের অধিবেশনের ভাষণে মনির সাফল্য কামনা করে বলেন, আধ্যাত্মিক ভূমি সিলেটের মধ্যে শিা সাহিত্য সংস্কৃতিতে কুলাউড়া এমনিতেই প্রথম। আমি আশাবাদী এই অধিবেশনে যোগদানের পাশাপাশি মনি সেভ দ্যা চিলড্রেন তথা দেশবাসীর সহায়তায় বাকি শিাজীবন সুন্দর ও সফলভাবে শেষ করতে পারবে। সে নিজ এলাকা ও দেশের মানুষের কল্যাণে অবদান রাখবে বলে আশাবাদ ব্যাক্ত করেন তিনি।

বাণিজ্যিক বিভাগের মেধাবী ছাত্রী মনির অনুভুতি জানতে চাইলে আবেগাপ্লুত কণ্ঠে সে বলে, কখনো ভাবিনি রাজধানী ঢাকায় যেতে পারবো, সেখানে আপনাদের দোয়ায় আমি আজ প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হতে পারছি। আমি কখনো কল্পনাও করিনি এমনটা কোনদিন ঘটতে পারে।

জাতিসংঘের মহাসচিব বান কি মুন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ১৬০টি দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরা অধিবেশনে উপস্থিত থাকবেন। সেভ দ্যা চিলড্রেন এর ‘এভরি ওয়ান ক্যাম্পেইন’-কর্মসূচির আওতায় সারাদেশ থেকে প্রতিযোগিতায় একমাত্র শিার্থী হিসেবে মনি শিশু অধিকার সম্মেলন-২০১৫-এ বক্তব্য রাখার জন্য মনোনীত হয়েছে। আগামী ১৯ সেপ্টেম্বর নিউইয়র্ক পৌঁছার কথা রয়েছে তার। ২৯ সেপ্টেম্বর পর্যন্ত মোট ১০দিন প্রধানমন্ত্রীর সাথে নিউইয়র্কে অবস্থান করবে মনিও।

পৃথিমপাশা ইউনিয়নের চেয়ারম্যান কমরেড আবদুল লতিফ, স্থানীয় মেম্বার মাসুদ রানা আব্বাস জানান, অনেক কষ্ট স্বীকার করে মনি বেড়ে উঠছে এবং পড়াশোনা করছে এটা আমাদের ইউনিয়ন তথা জেলার জন্য গৌরবের। আমরা তার আরও সাফল্য কামনা করছি।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া