adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৬৪ জেলায় সেরা করদাতা যারা…

nbr_sm_116317931ডেস্ক রিপোর্ট : ১০ সিটি করপোরেশনসহ ৬৪ জেলায় দীর্ঘমেয়াদি ও সর্বোচ্চ ক্যাটাগরিতে মোট ৩৬৭ জনকে সেরা করদাতা নির্বাচিত করেছে জাতীয় রাজস্ব বোর্ড। করপ্রদানে উৎসাহ করতেই এ সেরা করদাতা নির্বাচিত করে আসছে প্রতিষ্ঠানটি।
 
আগামী ১৫ সেপ্টেম্বর জাতীয় আয়কর দিবসে চতুর্থবারের মতো জাতীয় পর্যায়ে ২০ জন এবং সিটি কর্পোরেশন ও জেলা পর্যায়ে মোট ৩৬৭ জন ব্যক্তি-প্রতিষ্ঠানকে সম্মাননা দেওয়া হবে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জাতীয় পর্যায়ে নির্বাচিত ২০ ব্যক্তি-প্রতিষ্ঠানকে পুরস্কার প্রদান করবেন।
 
অন্যদিকে সিটি কর্পোরেশন ও জেলা পর্যায়ে সর্বোচ্চ ও দীর্ঘমেয়াদি ক্যাটাগরিতে মোট ৩৬৭ ব্যক্তি-প্রতিষ্ঠানকে নিজ নিজ এলাকায় সম্মাননা দেওয়া হবে।
 
২০১২ সালের ৩১ ডিসেম্বর ২০০৯-১০ অর্থবছরে সর্বোচ্চ আয়কর প্রদানের জন্য প্রথমবারের মতো সম্মাননা দেওয়া শুরু করে এনবিআর।
 
‘জেলা ভিত্তিক সর্বোচ্চ ও দীর্ঘসময় আয়কর প্রদানকারী করদাতাদের পুরস্কার প্রদান নীতিমালা ২০০৮’র বিধান অনুসারে ২০১৪-১৫ কর বছরের সেরা করদাতাদের নামের তালিকা সম্প্রতি চূড়ান্ত করেছে এনবিআর। 
 
প্রতিষ্ঠানটির অভ্যন্তরীণ সম্পদ বিভাগের শাখা-২’র উপসচিব মো. আবদুল গফুর স্বারিত এক প্রজ্ঞাপনে সর্বোচ্চ করদাতা ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম, ইটিআইএন নম্বর, কর অঞ্চল ও তাদের ঠিকানাসহ বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে।
 
দেশের ১০টি সিটি কর্পোরেশনে দীর্ঘমেয়াদি দু’জন ও সর্বোচ্চ পর্যায়ে তিনজন করে নির্বাচিত ৫০ জন করদাতার নাম চূড়ান্ত হয়েছে। তারা হলেন- ঢাকা সিটি করপোরেশন: মো. আজম (ইটিআইএন: ৩৫৩৫২৯৬৩৬৭৮০), এ কে এম রহমত উল্লাহ (ইটিআইএন: ৭৬৪৪৮৬২৪৩৮৮০), এ কে আজাদ (ইটিআইএন: ৫২৭৮১৬৪৪৯৭৬২), আব্দুল কাদির মোল্লা (ইটিআইএন: ৭৬৮৫৭৬৩৫৫০০৩) এবং এস এ কে একরামুজ্জামান (ইটিআইএন: ১১৬৭৩৮৬৮৬৬৪৭)।
 
চট্টগ্রাম সিটি করপোরেশন : ডা. সালাউদ্দিন এম সিদ্দিক (ইটিআইএন: ২৬৫৭০৮৮১৫৮৩৪), ডা. আব্দুল মান্নান সিকদার (ইটিআইএনঃ ৪৭০৬৪২১২২২০৬), সদর উদ্দিন খান (ইটিআইএনঃ ২৮০৬৬৯৬৫২৬১০), মুহাম্মদ মহসিন (ইটিআইএনঃ ৩১৪১৯১৫৮৬৭০৪) ও সালাউদ্দিন কাশেম খান (ইটিআইএনঃ ৪৫৬৪৯৫৬৬৫০৯৫)।
 
রাজশাহী সিটি করপোরেশন : মো. বদরুদ্দোজা (ইটিআইএনঃ ৩৯০৮৩৪৭৩৭৬৬১), মিস তাজকেরাতুল ইসলাম (ইটিআইএনঃ ৭৯৯০৯১৩৬৩৪০৯), মো. ফরিদ উদ্দিন (ইটিআইএন: ২৯৫৬৫০৬৪৫৮৫১), মো. শামসুজ্জামান (ইটিআইএনঃ ১২০৪৭২৫৩৭০৩০) ও মো. নাসিমুল গনি খান (ইটিআইএন: ৪৪৭৪৯৭৬৩১২১৯)।
 
খুলনা সিটি করপোরেশন : শেখ এবাদুল্লাহ (ইটিআইএনঃ ৪২৩৬১৪৬৭৩৮১৬), নির্মল চন্দ্র কংস বনিক (ইটিআইএনঃ ৩২৩৬২৯২০২৭৬৪), মো. তহিদুল ইসলাম আজাদ (ইটিআইএনঃ ২৯০২৭৭৮৮৪৫৮৫), এস এম আজিজুল আলম (ইটিআইএনঃ ৮১০০২০৪৩৮৫৮৭) ও আব্দুল হামিদ সরদার (ইটিআইএনঃ ৮৫১১৪৪৫৯০২১৯)।
 
বরিশাল সিটি করপোরেশন : যোগেশ চন্দ্র সাহা (ইটিআইএনঃ ৬৫৪৪২৮১৮৩৩৩৬), ডা. এম.এম. আরিফুর রহমান (ইটিআইএনঃ ৭৫৪০৭৫১০৩৩০০), কাজী সফিকুল আলম (ইটিআইএনঃ ২৭৫৭৩৫৮৩২৪৯৩), শওকত হাসানুর রহমান রিমন (ইটিআইএনঃ ৭৮২৩৮০৬০৯৬১৩) ও মো. রফি উদ্দিন আহমেদ ফেরদৌস (ইটিআইএনঃ  ৬৯৬১২৩৭৪২২৬৩)।
 
সিলেট সিটি করপোরেশন : আবু মোহাম্মদ আসাদ অ্যাডভোকেট (ইটিআইএন: ৫৮৬৩১৪৬২৫৯৮২), ডা. আহমদ আব্দুল মুনিব (ইটিআইএন: ৪৯২৮৪৯৬৬৭৯৩৯), মোনায়েম খান বাবুল (ইটিআইএন: ৫৭৩৬৪০৩৭৪৫১৩), মো. সাব্বির হোসেইন (ইটিআইএনঃ ৬৬৮২২৪৯৩৫৬২৮) ও ফালাহ উদ্দিন আলী আহমদ (ইটিআইএনঃ  ৪৬১০৬৫৫২৫২৩৫)।
 
কুমিল্লা সিটি করপোরেশন : মো. নুরে আলম (ইটিআইএন: ৬২৪৬৩৬৮০৭৪৫০), আফজল খান (ইটিআইএন: ৬৪৮৬৩৫২৯৭৬৩৬), ইঞ্জিনিয়ার জসীম উদ্দিন (ইটিআইএনঃ ৩৩৭৯৬০৩৩৫৫৫৯), মো. আবুল হোসেন (ইটিআইএনঃ ৫২৩৩৮৯৫৮৭১০২) ও তোফায়েল আহমদ (ইটিআইএনঃ ৭৫০২৩৭৫৮৭৬২৬)।
 
নারায়ণগঞ্জ সিটি করপোরেশন : শ্রীদাম চন্দ্র পাল (ইটিআইএনঃ ৪১৬৮০১৪৯৫৬৩৪, শরীফ সারোয়ার (ইটিআইএনঃ ৫১৬৭৬৩৪৬৬৩৫৮), মো. আসাদুল ইসলাম (ইটিআইএনঃ ১৫৯৪৭৪৭৯৭০৯৪),  হাসান আহমেদ (ইটিআইএনঃ ৪৭১১৩১৩২৩৪২৮) ও এম এ বাতেন (ইটিআইএনঃ ৬১৫১৭৭৩৪৫৪৫৩)।
 
রংপুর সিটি করপোরেশন : মিস নাজমা হাফিজ (ইটিআইএনঃ ৬৯৫৯৫১৩৫২৬২৬), ডা. মো. নজরুল ইসলাম (ইটিআইএনঃ ৫৪৫৮১৩৭১৫৬৩১), মো. মোতাজ্জেরুল ইসলাম (ইটিআইএনঃ ১২২৯৪৫৩৭৪২৯৩), মো. মোকসেদুল ইসলাম (ইটিআইএনঃ ২৬১৪৩০৪৪৬৪২৯) ও মিস নিশাত ফারজানা চৌধুরী (ইটিআইএনঃ ১১৫৩৮০১০৫৪৪৪)।
 
গাজীপুর সিটি কর্পোরেশন : মিস খালেদা রশিদ (ইটিআইএন: ২৪৭৪৪৮৮৭৯৮৭৮), ইকরামউজ্জামান চৌধুরী (ইটিআইএন: ৪১৭৬৭৮১৫৬৭৯৩), মো. মোবারক হোসেন (ইটিআইএন: ১৮০৭৩৯৮৮০৭১৪), মহিউদ্দিন জোম্মাদার (ইটিআইএন: ১৮৭৪৪৭৫৭৬৩৬০) ও মো. আশাদ সিদ্দিকী (ইটিআইএন: ৫২৪৯৩৩৪৪০০৮৭)।
 
এছাড়া জেলা পর্যায়ে দীর্ঘমেয়াদি এবং সর্বোচ্চ সময়ে এ দুই ক্যাটাগরিতে সেরা ৩১৭ জন করদাতার নাম চূড়ান্ত হয়েছে। এর আগে জাতীয় পর্যায়ে সেরা ২০ করদাতা ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম ঘোষণা করা হয়। সর্বোচ্চ ২০ করদাতার মধ্যে ১০টি কোম্পানি ও ১০ ব্যক্তির নাম রয়েছে।
 
ব্যক্তি পর্যায়ে সর্বোচ্চ করদাতা : ঢাকার আগা নওয়াব দেউড়ীর বাসিন্দা মো. কাউছ মিয়া (ইটিআইএন: ৬৯২৭৯৯৬৯১৮২৭), ঢাকা ক্যান্টনমেন্টের বাসিন্দা মোহাম্মদ ইউসুফ (ইটিআইএন: ১৭১৯৬৭৬৪৬৬৮৬), রুবাইয়াৎ ফারজানা হোসেন (ইটিআইএন: ৫২৬৭৩২৩৮৮৪৪৫০), লায়লা হোসেন (ইটিআইএন: ১৫৭৭৮০৯০৫৭২৫), হোসনে আরা হোসেন (ইটিআইএন: ১২২৯২৪৮৭৬০৫১), খাজা তাজমহল (ইটিআইএন: ৬৮১৬১৭১৮৭৫৩০), ঢাকা উত্তরার বাসিন্দা এম এ হায়দার হোসেন (ইটিআইএন: ১৯৩২০৭৪৯১৬৯৮), নারায়ণগঞ্জ রূপগঞ্জের বাসিন্দা সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী (ইটিআইএন: ৮১১৫৭১৪৭০৯৪২), চট্টগ্রামের পাথরঘাটার বাসিন্দা মো. নাছির উদ্দিন (ইটিআইএন: ৩৩৯৯২৭৭৫৩৩৭৫) এবং ঢাকার গুলশান-১’র বাসিন্দা আবদুল মুক্তাদির (ইটিআইএন: ১২৬৫৫৮৮৭০৫৭০)।
 
সর্বোচ্চ করদাতা কোম্পানি : শেভরন বাংলাদেশ (ইটিআইএন: ২২০৮৮৭৩৬৪৩৬৭), কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (ইটিআইএন: ৪৩৬৩৯৬৮০৪১৬৩), ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড (ইটিআইএন: ১২১০৬২৯৪৪৩৯৮), বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রডাকশন কোম্পানি. (ইটিআইএন: ৫২৬৯৫১৬৫৩৭৫৬), তমা কনস্ট্রাকশন অ্যান্ড কোং লি. (ইটিআইএন: ২৭৩২৪৮৬৯০২৩৯), সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (ইটিআইএন: ৪৪৬৯০১৫৯৮৫৪০), কমার্শিয়াল ব্যাংক অব সিলন পিএলসি (ইটিআইএন: ৩৭৭৭২২৪৯৬২৩৬), দ্য সিকিউরিটি প্রিন্টিং করপোরেশন বাংলাদেশ লি., (ইটিআইএন: ৭৪০৫২৬৯৩৮৭৪৩) এবং  উত্তরা ফাইনান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লি. (ইটিআইএন: ১৩২৩৬১৫১৬৩৫৭)।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া