adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ল্যাপটপ-নোটবুককে টেক্কা দিতে এলো আইপ্যাড প্রো

2015_09_12_12_59_06_lZkprwm3alIg1xvKrggWCDA2SVVTmh_originalডেস্ক রিপোর্ট : ৯ সেপ্টেম্বর অ্যাপল বাজারে বেশ কয়েকটি গ্যাজেট ছেড়েছে। এরমধ্যে আছে আইফোন, স্মার্ট পেনসিল এবং আইপ্যাড।  অ্যাপলের নতুন আইপ্যাডের নাম আইপ্যাড প্রো। গত ১৮ মাস ধরে নতুন আইপ্যাড নিয়ে গুঞ্জন চলছিল। অবশেষে গুঞ্জনকে সত্যি করে অবমুক্ত হলো ১২.৯ ইঞ্চির এই নতুন আইপ্যাড প্রো। 

নতুন আইপ্যাডের ১২.৯ ইঞ্চির ডিসপ্লেতে আছে ৫.৬ মিলিয়ন পিক্সেল। এতে আছে ৬৪ বিটের এ৯এক্স চিপ। এই চিপ অ্যাপেলেরই তৈরি। নতুন চিপ আইপ্যাড এয়ার ২ এর চেয়ে ১.৮ গুণ বেশি কার্যম। 

অ্যাপল দাবি করতে তাদের আইপ্যাড প্রো বাজারের অন্যসব ল্যাপটপের চেয়ে ৮০ শতাংশ বেশি দ্রুতগতিতে কাজ করবে। অ্যাপলের ওয়াল্ড ওয়াইড মাকের্টিং বিভাগে সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ফিল জানান, প্রফেশনালদের কাজের গতি আরও বাড়িয়ে দেবে আইপ্যাড প্রো। 
আইপ্যাড আর ম্যাকের মাঝামাঝি পুরোপুরি ল্যামিনেটেড ১২.৯ ইঞ্চির অ্যান্টি-রিফেকটিভ রেটিনা ডিসপ্লে সম্বৃদ্ধ এই ‘আইপ্যাড প্রো’ এ শুধু সিনেমা দেখা, গেম খেলা, বই পড়ার দুর্দান্ত অভিজ্ঞতাই হবে না। ডেক্সটপ বা ল্যাপটপের অনেক কাজই অনায়াসে করা যাবে। এর স্ক্রিনে আঙুলের ছাপ পড়া বন্ধ করতে অলেওফোবিক কোটিং থাকছে। কুক এর কথায়, ‘এখনও পর্যন্ত সব চেয়ে বড়, আধুনিক ও স্মার্ট আইপ্যাড।’

‘আইপ্যাড প্রো’ এর চার দিকে চারটি স্পিকার থাকছে। এতই স্মার্ট এই স্পিকার যে আপনি কী ভাবে আইপ্যাডটি ধরে আছেন সে মতো বাজবে। আর ইন্টারনেট সংযোগের জন্য এলটিই ব্যবস্থা থাকবে।

এই নতুন আইপ্যাডের সঙ্গেই এল নতুন অ্যাকসেসারিজ ‘অ্যাপল পেনসিল’। হাতে নিলে এমনি পেনসিলের থেকে আলাদা করতে পারবেন না। কাজও করবে পেনসিলের মতোই। সুরু-মোটা দাগ, দাগের সূক্ষ্ম মোচড়, শেড দেওয়া সবই হবে। এই কাজে পেনসিলের সঙ্গে তালমিল করবে আইপ্যাডের অতিসংবেদনশীল সেন্সর। ১৫ সেকেন্ড চার্জ দিলে চলবে প্রায় আধ ঘণ্টার মতো। পিছনের ঢাকনা খুলে আইপ্যাডে সঙ্গে জুড়েই চার্জ দেওয়া যাবে।

আইপ্যাড প্রোর সঙ্গে এসেছে নতুন বড় কি-বোর্ডে। নতুন আইপ্যাডের তিনটি চুম্বকীয় ডট রয়েছে। যার সঙ্গে জুড়ে যাবে এই কি-বোর্ড। তার পরে ল্যাপটপের মতো কাজ করতে পারবেন। সব মিলিয়ে পেশাদারি কাজের জন্য বেশ উপযুক্ত এই আইপ্যাড। তাই মঞ্চে এই আইপ্যাডের নিজেদের অ্যাপের কাজ কী ভাবে হবে তা উপস্থাপন করলেন মাইক্রোসফট, অ্যাডব এর মতো সংস্থার কর্মকর্তারা।

অ্যাপলের আইপ্যাড প্রোর ৩২ জিবি মডেলের দাম ৭৯৯ ডলার। ভ্যাট এবং ট্যাক্স বাদে বাংলাদেশি টাকায় এটির মূল্য দাঁড়ায় ৬২ হাজার ২৬০ টাকা। অন্যদিকে ২৮ মডেলের দাম ১ হাজার ৭৯ ডলার। ভ্যাট এবং ট্যাক্স বাদে বাংলাদেশি টাকায় এটির মূল্য দাঁড়ায় ৮৪ হাজার টাকা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া