adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রানা প্লাজা’য় নিষেধাজ্ঞা: অর্ধ কোটি টাকার ক্ষতি

RANAবিনোদন ডেস্ক : মুক্তির মাত্র একদিন আগে দ্বিতীয়বারে মতো নিষেধাজ্ঞার মুখোমুখি হয়েছে ‘রানা প্লাজা’ চলচ্চিত্রটি। ফলে বিপুল অঙ্কের ক্ষতির মুখে পড়েছে ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠান এমএ মাল্টিমিডিয়া। দুই দফায় পোস্টার, ব্যানার, প্রমোসহ বিভিন্ন ধরণের প্রচারণাসহ হল বুকিংয়ের টাকা ফেরত দিতে গিয়ে অর্ধ কোটি টাকা ক্ষতির শিকার হয়েছে প্রযোজনা প্রতিষ্ঠানটি। এ তথ্য নিশ্চিত করেছেন ছবিটির পরিচালক নজরুল ইসলাম খান।   

গত ১০ সেপ্টেম্বর দ্বিতীয়বারের মতো আদালতের নিষেধাজ্ঞার মুখোমুখি হয় শামীম আক্তার প্রযোজিত ও নজরুল ইসলাম খান পরিচালিত ‘রানা প্লাজা’ চলচ্চিত্রটি। 

২ ঘণ্টা ১৭ মিনিট ১৬ সেকেন্ডের দৈর্ঘ্যের এই ছবির কাহিনী গড়ে উঠেছে ‘রানা প্লাজা’ ধ্বসের ১৭ দিন পর ধংসস্তুপ থেকে জীবিত উদ্ধার হওয়া রেশমা আক্তার নামে এক পোশাককর্মীকে কেন্দ্র করে। সেন্সর বোর্ডে ছবিটি জমা দেয়ার পরপরই প্রথমবারের মতো বাধার সম্মুখীন হন পরিচালক। তারপর বেশ কিছু দৃশ্য ও সংলাপ কর্তন সাপেে গত ১৬ জুলাই বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড থেকে ছাড়পত্র লাভ করে ‘রানা প্লাজা’।

সেন্সর বোর্ডের কাচির তলা থেকে বেরিয়ে আসলেও, মুক্তির দিন কয়েক আগে গত ২৪ আগস্ট প্রথমবারের মতো ছবিটি প্রদর্শনের উপর ছয় মাসের নিষেধাজ্ঞা দেন বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ।

বাংলাদেশ ন্যাশনাল গার্মেন্টস ওয়ার্কার্স এমপ্লয়ীজ লীগের সভাপতি সিরাজুল ইসলামের করা রিট আবেদনের শুনানি করে এই আদেশ দেয়া হয়। চলচ্চিত্রটির প্রযোজক শামীম আক্তার এর বিরুদ্ধে আপিল বিভাগে গেলে সেই নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়। কিন্তু আবারো আপিল বিভাগের আদেশ পুনর্বিবেচনার (রিভিউ) আবেদনের পরিপ্রেেিত গেল বৃহস্পতিবার আবার চলচ্চিত্রটি প্রদর্শনের উপর নিষেধাজ্ঞা দেয়া হয়। 

দ্বিতীয় দফায় আগামী ১৪ সেপ্টেম্বর পর্যন্ত ছবিটির প্রদর্শন স্থগিত করেছেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা নেতৃত্বাধীন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানি করে পরবর্তিতে চলচ্চিত্রের ভাগ্যের বিষয়ে সিদ্ধান্ত দেবেন বিচারকরা।
এদিকে বারবার এমন নিষেধাজ্ঞায় হতাশা প্রকাশ করেছেন ছবিটির পরিচালক নজরুল ইসলাম খান। তিনি  বলেন, ‘শুধু আমার েেত্রই এমনটা ঘটছে। তবে আমি আদালতের উপর আস্থাবান। নিশ্চয়ই আগামীতে ছবিটি প্রদর্শনের সুযোগ পাব।’

১১ সেপ্টেম্বর ছবিটি মুক্তির দিন নির্ধারিত থাকায়, সবধরণের আয়োজনই সম্পন্ন করেছিলো প্রযোজনা প্রতিষ্ঠান এমএ মাল্টিমিডিয়া। সম্প্রতি যাত্রা শুরু করা এই প্রতিষ্ঠানের এটাই প্রথম ছবি। তাই এ নিয়ে আয়োজনেরও কমতি ছিলো না।  প্রায় লাধিক পোস্টার, ব্যানার আর প্রমো নিমার্ণের মাধ্যমে ছবির প্রচালনা চালিয়েছেন তারা।  কিন্তু নিষেধাজ্ঞার ফলে সবই জলে গিয়েছে। 

অন্যদিকে ‘রানা প্লাজা’র হল বুকিং প্রসঙ্গে বাংলাদেশ প্রদর্শক সমিতির সাধারণ সম্পাদক মিয়া আলাউদ্দিন বাংলামেইলকে বলেন, ‘বৃহস্পতিবার পর্যন্ত প্রায় ৯০টি প্রাগৃহ ‘রানা প্লাজা’ প্রদর্শনের জন্য বুকিং দেয়। কিন্তু শেষ পর্যন্ত ছবিটি মুক্তি না দেয়ায়, প্রযোজকের পাশাপাশি তারাও তির সম্মুখীন হয়েছে। অনেকেই পুরনো ছবি প্রদর্শন করে তি পুষিয়ে নেয়ার চেষ্টা করেছে। অনেকে আবার দর্শকদের প্রশ্নবানে জর্জরিত হয়েছে।’

প্রোগৃহের বুকিং বাবদ বেশ কিছু অর্থ প্রযোজকের হাতে আসলেও, তার অনেকটাই এখন ফেরত দিতে হচ্ছে। কারণ ছবিটি কবে নাগাত মুক্তি পাবে তা কেউ নিশ্চিত করে বলতে পারছে না। 

২০১৩ সালের ২৪ এপ্রিল রানা প্লাজা ধসে মারা যান ১১শ’র বেশি শ্রমিক, আহত হন বহু। নয় তলা ওই ভবনে পাঁচটি পোশাক কারখানা ছিল। ঘটনার ১৭ দিন পর ধংসস্তুপ থেকে জীবিত উদ্ধার হন রেশমা আক্তার। রেশমার উদ্ধারের ওই ঘটনা গোটা পৃথিবীতে আলোড়ন সৃষ্টি করে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া