adv
২৬শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১১ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

ভ্যাট প্রত্যাহারের আহ্বান বিশ্ববিদ্যালয়ের মালিকদেরও

stuডেস্ক রিপোর্ট : বাংলাদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর ওপর আরোপ করা মূল্য সংযোজন কর বা ভ্যাট প্রত্যাহারের দাবিতে ছাত্রছাত্রীরা ধর্মঘটের ডাক দেবার পর বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মালিকদের সমিতিও এই ভ্যাট প্রত্যাহারের জন্য সরকারকে অনুরোধ করেছে।
বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর ওপর সরকার এবছরের বাজেটে সাড়ে সাত শতাংশ হারে ভ্যাট বসানোর পর শিার্থীরা গত তিনদিন ধরে এর বিরুদ্ধে আন্দোলন করছে। 'এই ভ্যাটের জন্য শিার্থীদের ফি বাড়ানো যাবে না' – সরকার এমন নির্দেশনা দিলেও শিার্থীরা আশংকা করছে, শেষ পর্যন্ত তাদেরকেই এর ভার বহন করতে হবে।
একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী বলেন, তাদের শংকা হয়তো আগামি দু-এক সেমিস্টারের মধ্যেই তাদের টিউশন ফি বেড়ে যাবে। কারণ এটাই বিশ্ববিদ্যালয়ের আয়ের উতস।
'বেসরকারি শিা প্রতিষ্ঠানগুলোকে ভ্যাট দিতে হবে এবং এ জন্য শিার্থীদের টিউশন ফি বাড়ানো যাবে না' – সরকার এমন ব্যাখ্যা দেবার পর মালিক প তাতে আপত্তি জানিয়েছে।
এ নিয়ে আজ এক বৈঠকে বসে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মালিকদের সমিতির সাধারণ সম্পাদক বেনজির আহমেদ বলেছেন, তাদের আশা যে সরকার এ বিষয়টি বিবেচনা করবেন।
আন্দোলনরত শিার্থীদের একটি প্ল্যাটফর্ম ‘নো ভ্যাট অন এডুকেশন’ এর আয়োজক স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিার্থীরা ১২ থেকে ১৪ই সেপ্টেম্বর তিনদিনের ছাত্র ধর্মঘটের ঘোষণা দিয়েছেন।
অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিার্থীদের বিভিন্ন অংশ শুক্রবার বিভিন্ন কর্মসূচি ঘোষণা করেছে।
তারা বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর জন্য টিউশন ফি নির্ধারণের নীতিমালা প্রণয়নের দাবি জানিয়েছেন।
শুক্রবার আরও আগে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিার্থীরা এক সংবাদ সম্মেলন করে জানান তারা রোববার থেকে ক্যাম্পাসে লাগাতার অবস্থান ধর্মঘটের সিদ্ধান্ত নিয়েছেন।
বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিার্থীরা মনে করছেন – ভ্যাট বাবদ সাড়ে সাত শতাংশ অর্থ তুলতে বিশ্ববিদ্যালয়গুলো তাদের টিউশন ফি বাড়াতে পারে। বিবিসি

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া