adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিক্ষার্থীদের উপর হামলাকারী এরা কারা?

3a_82884নিজস্ব প্রতিবেদক : ভ্যাট নিয়ে অর্থমন্ত্রী এবং ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি কর্তৃপরে ঘোষণার পর রাতে বদলে যায় রাজধানীর স্থবির পরিস্থিতি।

ছাত্র-ছাত্রীরা নয় ভ্যাট পরিশোধ করবে বিশ্ববিদ্যালয় কর্তৃপ-রাজস্ব বিভাগের এই ঘোষণার পর ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির রেজিস্টার সন্ধ্যায় সংবাদ মাধ্যমকে বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপই ভ্যাট পরিশোধ করবে।আর এ জন্য ছাত্রদের কাছ থেকে বাড়তি অর্থ নেয়া হবে না। এর পর ইস্ট ওয়েস্টের ছাত্ররা রাস্তা থেকে চলে যায়।

তবে অর্থমন্ত্রীর ঐ ঘোষণাকে অন্য ভার্সিটির ছাত্র-ছাত্রীরা প্রত্যাখ্যান করে রাজপথে অবস্থান অব্যাহত রাখার চেষ্টা করে।

বিশেষ করে ধানমন্ডি ২৭ নম্বরের মাথায় মিরপুর সড়কে অবস্থান নিয়ে একদল ছাত্র আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণার পর রাত সাড়ে আটটার দিকে হঠাৎ করে জয় বাংলা স্লোগান দিয়ে তাদের ওপর ঝাঁপিয়ে পড়ে। পর পর দুই দফা হামলা করা হয় তাদের ওপর।

পুলিশ বলছে, অর্থমন্ত্রীর ঘোষণার পর আন্দোলনকারীদের মধ্যে দুটি গ্রুপ সৃষ্টি হয়েছে বরে আমাদের কাছে মনে হচ্ছে। এদের মধ্যে একটি গ্রুপ আন্দোলন থেকে সরে আসতে চাইছিল। সম্ভবত তারাই একাজ করেছে।তবে আমরা বিষয়টি তিয়ে দেখছি।

পুলিশ বলছে, আমরা আর কাউকে রাস্তায় বিশৃঙ্খলা করতে দেব না। হামলার মুখে আন্দোলনকারীরা প্রধান সড়ক থেকে এক পর্যায়ে অলিগলিতে ঢুকে পড়ে। অনেকের মনেই প্রশ্ন দেখা দিয়েছে, জয় বাংলা স্লোগান দিয়ে যারা হামলা করেছে তারা আসলে কারা। কোনো ছাত্র সংগঠনের নেতাকর্মীরা না তো!

সূত্র জানায়, টিউশন ফি থেকে মূল্য সংযোজন কর (ভ্যাট) প্রত্যাহারের দাবিতে  বৃহস্পতিবার রাতে সাড়ে আটটার দিকে ‘জয় বাংলা’ বলে কয়েকজন যুবক এ হামলা চালায়। এ সময় পুলিশকে নীরবে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।

দু-এক মিনিট হামলা চালানোর পর  যুবকেরা পুলিশের পাশে গিয়ে দাঁড়ান। এ সময় পুলিশ তাদের বলেন, এখানে দাঁড়ানো যাবে না। এ ঘটনার পর গণমাধ্যম কর্মীদের উপস্থিতি বাড়লে ওই যুবকেরা চলে যায়।

আবার রাত ৯টার দিকে লাঠি সোঁটা নিয়ে কয়েকজন যুবক আন্দোলনরত শিার্থীদের ওপর হামলা চালিয়ে দ্রুত চলে যান। ভ্যাট প্রত্যাহারের দাবিতে রাজধানীর বিভিন্ন স্থানে বেসরকারি বিশ্ববিদ্যালয় শিার্থীরা সকাল থেকে সড়ক অবরোধ করে বিােভ করায় রাজধানীর সড়কগুলোতে সৃষ্টি হয় তীব্র যানজটের। এতে দুর্ভোগে পড়েন সাধারণ মানুষ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া