adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্বাধীনতা যুদ্ধে পুলিশের অবদান প্রশংসনীয় : প্রধানমন্ত্রী

pm-ffg_82753নিজস্ব প্রতিবেদক :  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের সরকার সব সময় আইন-শৃঙ্খলা বাহিনী আধুনিকায়নে গুরুত্ব দিয়েছে।আমরা যখনই সরকার গঠন করেছি, দেশের আইন-শৃঙ্খলা রাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছি।

আজ বৃহস্পতিবার সকাল সোয়া ১১টায় রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমিতে ৩৩তম বিসিএস পুলিশ ক্যাডারের শিানবিস সহকারী পুলিশ সুপারদের শিা সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠান তিনি এ সব কথা বলেন।

প্রশিণ সম্পন্নকারী নবীন কর্মকর্তাদের অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আপনাদের পেশাগত জীবনের একটি গৌরবোজ্জ্বল দিন আজ। কুচকাওয়াজ অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হতে চলেছে আপনাদের কঠোর মৌলিক প্রশিণ। এ প্রশিণের মাধ্যমে পেশাগত জ্ঞান ও শৃঙ্খলার প্রতি যে আনুগত্যবোধ আপনারা অর্জন করেছেন, তা জনগণের শান্তি ও নিরাপত্তা রায় কাজে লাগাবেন, এটাই আমাদের প্রত্যাশা।
এ শুভণে তিনি গভীর শ্রদ্ধার সঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মরণ করেন। সেই সঙ্গে তিনি শ্রদ্ধাভরে  স্মরণ করেন মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদদের; যাদের আত্মত্যাগের বিনিময়ে  বাংলাদেশের স্বাধীনতা অর্জন। এ ছাড়াও তিনি জাতীয় চার নেতাকে স্মরণ করেন। সেই সঙ্গে সমবেদনা জানান মুক্তিযুদ্ধে নির্যাতিত মা-বোন ও অগণিত যুদ্ধাহত মুক্তিযোদ্ধার প্রতি।

মুক্তিযুদ্ধে বাংলাদেশ পুলিশ বাহিনীর গৌরবোজ্জ্বল ভূমিকা স্মরণ করে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ ও যুদ্ধপরবর্তী সময়ে পুলিশ বাহিনীর অবদান অনস্বীকার্য। ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনী সর্বপ্রথম আক্রমণ চালায় রাজারবাগ পুলিশ লাইনসে। এ সময় পুলিশের বীর সদস্যরা সামান্য ৩০৩ রাইফেল নিয়ে স্বাধীনতার প্রথম প্রহরে সশস্ত্র প্রতিরোধ গড়ে তোলেন।

তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধে বীরত্বের সঙ্গে লড়েছেন প্রায় ১৪ হাজার পুলিশ সদস্য। এ সময় শহীদ হয়েছেন সহস্রাধিক পুলিশ সদস্য।

তিনি বলেন, এই পুলিশ একাডেমির প্রিন্সিপ্যালসহ ২৪ জন শহীদ শায়িত আছেন পদ্মাতীরে। দেশমাতৃকার প্রতি এই মহান আত্মত্যাগের স্বীকৃতি স্বরূপ আমাদের সরকার ২০১১ সালে বাংলাদেশ পুলিশকে ‘স্বাধীনতা পদকে’ ভূষিত করে।

আইন-শৃঙ্খলা রায় আওয়ামী সরকারের সাফল্যের প্রসঙ্গ তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমরা যখনই সরকার গঠন করেছি, দেশের আইন-শৃঙ্খলা রাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছি। আইন-শৃঙ্খলা রাকারী বাহিনীর উন্নয়নে কাজ করেছি।

আওয়ামী লীগ সরকার সব সময় আধুনিক পুলিশ বাহিনী আধুনিকায়নে গুরুত্ব দিয়েছে উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

এ বিষয়ে তিনি বলেন, আমাদের ল্য একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় একটি যুগোপযোগী আধুনিক পুলিশ বাহিনী গড়ে তোলা। এজন্য আমরা বিভিন্ন বাস্তবমুখী ও জনবান্ধব কর্মসূচি গ্রহণ করেছি। বাংলাদেশ পুলিশের সাংগঠনিক কাঠামোতে ৭৩৩টি ক্যাডার পদসহ ৩২ হাজার ৩১টি পদ সৃষ্টি করা হয়েছে। তথাপিও দেশের জনসংখ্যার অনুপাতে পুলিশের জনবল যথেষ্ট নয়।

তিনি বলেন, সে বিবেচনায় আমরা বাংলাদেশ পুলিশে আরো ৫০ হাজার নতুন পদ সৃষ্টির সিদ্ধান্ত নিয়েছি। ইতোমধ্যে, ১০ হাজার পুলিশ সদস্যের নিয়োগ সম্পন্ন হয়েছে। বাকি জনবলের নিয়োগ কার্যক্রম অচিরেই সম্পন্ন হবে।

তিনি বলেন, রংপুর ও গাজীপুর মেট্রোপলিটন পুলিশ গঠনের কাজ শেষ পর্যায়ে রয়েছে। বর্ধিত জনবলের সঙ্গে প্রয়োজনীয় যানবাহন ও অন্যান্য সরঞ্জামাদি সরবরাহের বিষয়টিও আমাদের সক্রিয় বিবেচনায় রয়েছে।

সারদার পুলিশ একাডেমির প্রশংসা করে প্রধানমন্ত্রী বলেন, ‘হোম অব পুলিশ’ খ্যাত এই একাডেমিকেও আমরা ঢেলে সাজিয়েছি। নবনিযুক্ত সহকারী পুলিশ সুপারদের মৌলিক প্রশিণের পাশাপাশি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে গধংঃবৎ ড়ভ চড়ষরপব ঝপরবহপব ডিগ্রি প্রদান করা হচ্ছে।

এ ছাড়া আধুনিক শ্রেণিক, কম্পিউটার ল্যাব, ল্যাংগুয়েজ ল্যাব, ফরেনসিক ডেমোন্সট্রেশন ল্যাব, ড্রাইভিং ও শ্যুটিং সিমিউলেটর প্রতিষ্ঠা করা হয়েছে।


রাজশাহীর সারদায় পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চারঘাট উপজেলার সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমিতে ৩৩তম বিসিএস ব্যাচের শিানবিস সহকারী পুলিশ সুপারদের প্রশিণ সমাপনী অনুষ্ঠানে অংশ নেবেন তিনি।

 

এর আগে সকাল সোয়া ১০টার দিকে চারঘাটের সারদায় পুলিশ একাডেমিতে হেলিকপ্টারে করে পৌঁছেন প্রধানমন্ত্রী। সাড়ে ১০টায় তিনি কুচকাওয়াজ অনুষ্ঠানে অভিবাদন গ্রহণ, প্যারেড পরিদর্শন এবং বিভিন্ন বিষয়ে শ্রেষ্ঠত্ব অর্জনকারী সহকারী পুলিশ সুপারদের মধ্যে পদক প্রদান ও তাদের উদ্দেশে ভাষণ দেবেন।

বিকালে প্রধানমন্ত্রী সরদহ সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ে চারঘাট উপজেলা আওয়ামী লীগ আয়োজিত জনসভায় ভাষণ দেবেন। এ ছাড়া প্রধানমন্ত্রী রাজশাহীর বাগমারা উপজেলার আশ্রয়ণ প্রকল্প-২, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আর্কিটেকচার ভবন, রাজশাহী সরকারি কলেজের ১০০ শয্যাবিশিষ্ট ছাত্রীনিবাস, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সার্ভে ইনস্টিটিউটের ভৌত সুবিধাদি বর্ধিতকরণ প্রকল্প, রাজশাহী (উত্তর) ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, বাঘা উচ্চ বিদ্যালয়, দুর্গাপুর পাইলট উচ্চ বিদ্যালয়, দুর্গাপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, পুঠিয়া, পবা ও মোহনপুর মুক্তিযোদ্ধা কমপ্লেক্স উদ্বোধন করবেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য শাহরিয়ার আলম জানান, জনসভা সফল করতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। পুলিশ একাডেমিতে প্রধানমন্ত্রী এর আগেও একাধিকবার এসেছেন। ১৯৯৬ সালের পর এই প্রথম চারঘাটে কোনো জনসভায় তিনি ভাষণ দেবেন। এখানকার উন্নয়নের জন্য তিনি উল্লেখযোগ্য কিছু ঘোষণা দিতে পারেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও আইজিপি শহীদুল হক উপস্থিত থাকবেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া