adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ভাড়া বাড়ানো হলো বাস, মিনিবাসের – ১ অক্টোবর থেকে কার্যকর

010_82760নিজস্ব প্রতিবেদক : সারাদেশে বাস-মিনিবাসের ভাড়া বাড়লো প্রতি কিলোমিটার ১০ পয়সা হারে। আগামী ঈদের পর পহেলা অক্টোবর থেকে পুনর্র্নিধারিত ভাড়া কার্যকর হবে। পরিবহন মালিক ও সংগঠনসমূহের নেতাদের সঙ্গে বৈঠকের পর সড়কমন্ত্রী ওবায়দুল কাদের আজ বৃহস্পতিবার সচিবালয়ে সাংবাদিকদের কাছে ভাড়া বৃদ্ধির কথা জানান। তবে সর্বনিম্ন ভাড়া আগেরটাই থাকছে মিনিবাসে ৫ টাকা এবং বাসে ৭টাকা।


তিনি বলেন, বাস ও মিনিবাসে প্রতি কিলোমিটার ১০ পয়সা হারে বাড়ানো হলো। আগে মিনিবাসে প্রতি কিলোমিটার ভাড়া ছিল এক টাকা ৫০ পয়সা এবং বাড়ানোর পর এখন হবে এক টাকা ৬০ পয়সা। বাসে আগে ছিল কিলোমিটার প্রতি এক টাকা ৬০ পয়সা, এখন হবে এক টাকা ৭০ পয়সা। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, আমি ভাড়া বৃদ্ধি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলেছি। প্রধানমন্ত্রীই আগামী ঈদের পর ভাড়া বাড়ানোর পরামর্শ দিয়েছেন এবং সে অনুযায়ী পরিবহন মালিকরা মেনে নিয়েছে।

সর্বশেষ ২০১১ সালে দুই দফায় গণপরিবহনের ভাড়া বাড়ানো হয়। ২০১১ সালের মে মাসে ব্যয় বিশ্লেষণের ভিত্তিতে বাস ভাড়া ১ টাকা ৫৫ পয়সা ও মিনিবাসের ভাড়া ১ টাকা ৪৫ পযসা নির্ধারণ করা হয়। ওই বছর গ্যাসের দাম বেড়ে গেলে সেপ্টেম্বর মাসে ব্যয় বিশ্লেষণ ছাড়াই ৫ পয়সা হারে ভাড়া বাড়িয়ে বাসের ভাড়া ১ টাকা ৬০ পয়সা ও মিনিবাসের ভাড়া ১ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়। চলতি বছরের ১ সেপ্টেম্বর থেকে গ্যাসের দাম বৃদ্ধির পরিপ্রেেিত ব্যয় বিশ্লেষণ করে প্রতি কিলোমিটার ১২ পয়সা বৃদ্ধির প্রস্তাব করেছে বিআরটিএ।

২০০৮ সালে সরকার সিদ্ধান্ত নিয়েছিল, দুই মহানগরে শুধু সিএনজিচালিত বাস-মিনিবাস চলবে। ভাড়াও নির্ধারণ করা হয় একটাই, তা সিএনজিচালিত। কিন্তু এখনো ঢাকা ও চট্টগ্রামে ডিজেলচালিত বাস-মিনিবাস চলছে। সিএনজিচালিত বাসের বেশির ভাগই চলে রাজধানী ঢাকা এবং বন্দরনগর চট্টগ্রামে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া