adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বেনাপোল দিয়ে বাংলাদেশে ঢুকছে ভারতীয় গরু

goru-hat_82748ডেস্ক রিপোর্ট : দীর্ঘ দিন বন্ধ থাকার পর বেনাপোলের গোগা, দৌলতপুর, অগ্রভুলোট ও রুদ্রপুর সীমান্ত দিয়ে আসছে ভারতীয় গরু।

এসব সীমান্ত দিয়ে শুক্রবার ৩৩০টি, শনিবার ৬৬১টি, রোববার ৯৮৩টি, সোমবার ৩৫৮টি ও মঙ্গলবার ৬৬৭টি গরু বাংলাদেশে এসেছে। বুধবার সন্ধ্যায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত গরু আসা অব্যাহত ছিল।

গত সোমবার সকালে শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুস ছালাম বেনাপোল সীমান্তের দৌলতপুরে নতুন করে আরও একটি গরু খাটালের (বিট) উদ্বোধন করেন। এ নিয়ে মোট পাঁচটি খাটালে করে বাংলাদেশে আসছে ভারতীয় গরু। আরও ১০টি খাটালের আবেদন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অনুমোদনের অপোয় রয়েছে বলে জানা গেছে।

স্থানীয় ব্যবসায়ীরা জানায়, গরু আসলেও মূল্য কমছে না। যে হারে গরু আসছে সরকার সে হারে রাজস্ব পাচ্ছে না। ভ্যাট আদায়কারীরা ফাঁকি দিয়ে অনেক গরু পাচার করছে বলে অভিযোগ উঠেছে। ইতোপূর্বে ভ্যাট ফাঁকি দিয়ে আনার চেষ্টাকালে অনেক গরু আটক করেছে বিজিবি।
২৩ বিজিবির কমান্ডিং অফিসার কর্নেল আ: রহিম জানান, গত বছরের চেয়ে এ বছর অনেকাংশে গরু ও মহিষ আমদানি কমে গেছে। এসব সীমান্ত দিয়ে গরু আমদানি হলে সরকার যেমন মোটা অঙ্কের রাজস্ব পেতো, তেমনি এলাকার মানুষ উপকৃত হতো।

নাভারণ ভ্যাট অফিসের সহকারী রাজস্ব কর্মকর্তা নজরুল ইসলাম জানান, বর্তমানে বেনাপোলের বিভিন্ন সীমান্তে সরকার অনুমোদিত পাঁচটি গরুর খাটাল রয়েছে। এগুলো হচ্ছে- পুটখালী, অগ্রভুলোট, রুদ্রপুর, দৌলতপুর ও গোঁগা।

কাস্টমস কর্তৃপ জানান, ইতোমধ্যে এসব খাটালে গরু আমদানি শুরু হয়েছে। গরু প্রতি ৫০০ টাকা হারে ভ্যাট আদায় করা হচ্ছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া