adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১১ সেপ্টেম্বর বাংলাদেশ-যুক্তরাষ্ট্র যৌথ সংলাপ

index_95599নিজস্ব প্রতিবেদক : ওয়াশিংটন ডিসিতে চতুর্থ নিরাপত্তা সংক্রান্ত বাংলাদেশ-মার্কিন যুক্তরাষ্ট্র যৌথ সংলাপ অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ১১ সেপ্টেম্বর।

উভয় দেশের দ্বিপাকি সম্পর্কের উল্লেখ্যযোগ্য অগ্রগতির ধারাবাহিকতায় ২০১২ সালের ১৯ এপ্রিল ঢাকায় প্রথমবারের মতো নিরাপত্তা সংক্রান্ত বিষয়াদিতে বাংলাদেশ-মার্কিন যুক্তরাষ্ট্র যৌথ সংলাপ অনুষ্ঠিত হয়।

প্রথম যৌথ সংলাপে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী প্রতিবছর পালাক্রমে ঢাকা ও ওয়াশিংটনে এ সংলাপ আয়োজিত হয়ে আসছে। সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়। বিগত ২০১৩ সালে ওয়াশিংটনে ও ২০১৪ সালে পুনরায় ঢাকায় যথাক্রমে ২য় এবং ৩য় যৌথ নিরাপত্তা সংক্রান্ত সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

এবারের আলোচনায় অংশ নিতে পররাষ্ট্র সচিব (দ্বিপাকি ও কনস্যূলার) মিজানুর রহমানের নেতৃত্বে পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, প্রতিরা মন্ত্রণালয় ও সশন্ত্র বাহিনী বিভাগের প্রতিনিধিদের সমন্বয়ে ৬ সদস্য বিশিষ্ট বাংলাদেশ প্রতিনিধিদল শিগগিরই যুক্তরাষ্ট্র সফর করবেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের পে নেতৃত্ব দেবেন সে দেশের রাজনৈতিক সামরিক ব্যুরোর প্রিন্সিপাল ডেপুটি এ্যাসিষ্টেন্ট সেক্রেটারী টড সি. চ্যাপম্যান।
সংলাপে আঞ্চলিক সহযোগিতা, প্রথাগত ও অ-প্রথাগত নিরাপত্তাসহ সন্ত্রাসবাদ-বিরোধিতা, সামরিক সহযোগিতা, দুর্যোগ ব্যবস্থাপনা, সাইবার নিরাপত্তা ও জাতিসংঘে শান্তিরা কার্যক্রমসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। যার মাধ্যমে উভয় দেশের মাঝে পার¯পারিক সহযোগিতা আরো জোরদার হবে বলে আশা করা যাচ্ছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া