adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অস্ট্রিয়া ও জার্মানিতে শরণার্থীদের মধ্যে ৮০০ বাংলাদেশি!

150904080449_eu_migrants_640x360_epa_nocreditআন্তর্জাতিক ডেস্ক : গত কয়েক দিনে অস্ট্রিয়া ও জার্মানিতে আশ্রয় নেওয়া শরণার্থীদের মধ্যে ৮০০ বাংলাদেশি থাকার তথ্য পাওয়া গেছে। তাদের মধ্যে ৫০০ জন অস্ট্রিয়ায় ও ৩০০ জন জার্মানিতে আশ্রয় নিয়েছেন বলে জানা গেছে। 

হাঙ্গেরি সীমান্ত খুলে দেওয়ার পর গত দুদিনে অন্তত ৫০০ বাংলাদেশি অস্ট্রিয়ায় আশ্রয় নেওয়ার বিষয়টি ভিয়েনায় বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আবু জাফর নিশ্চিত করেছেন। একাত্তর টিভিকে তিনি টেলিফোনে জানান, অবৈধভাবে অস্ট্রিয়ায় প্রবেশ করায় এসব বাংলাদেশির নাম ও পরিচয় সম্পর্কে বিস্তারিত তথ্য দূতাবাসের হাতে নেই।

সিরিয়াসহ মধ্যপ্রাচ্যের অভিবাসীদের প্রতিটি দলেই ১৫ থেকে ২০ জন বাংলাদেশি রয়েছে বলেও জানা গেছে। তাদের সবাই গ্রিস হয়ে মেসিডোনিয়া ও সাইবেরিয়া থেকে হাঙ্গেরি এবং সর্বশেষ অস্ট্রিয়ায় আশ্রয় পেয়েছেন। নিয়ম অনুযায়ী অস্ট্রিয়ায় যাওয়ার পর সবাইকে নিবন্ধন করতে হয়। নিবন্ধনের কাগজপত্র থেকে কর্তৃপক্ষ ৫০০ বাংলাদেশির ব্যাপারে নিশ্চিত হয়।

জানা গেছে, গত ৩ মাস ধরে প্রতিদিন গড়ে ১৫ থেকে ২০ জন বাংলাদেশি অস্ট্রিয়ায় ঢুকেছেন। সেখানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে পুলিশের মাধ্যমে যে শরণার্থীদের রেজিস্ট্রেশন করা হয় সেখানে একজন বাংলাদেশি দোভাষী প্রয়োজন হয়। সেই দোভাষী জানিয়েছেন, প্রতিদিন ২০ থেকে ২৫ জন করে বাংলাদেশি পরীক্ষা দি”েছ। এ পর্যন্ত সব মিলিয়ে ৫০০ বাংলাদেশি অস্ট্রিয়াতে ঢুকেছে। এছাড়া রোববার ওই সময় পর্যন্ত কতজন বাংলাদেশি ঢুকেছেন এ তথ্যটা জানা যায়নি। তবে আগামী দুই থেকে একদিনের মধ্যে আমরা সঠিক তথ্যটা জানতে পারব।

¯’ানীয় বাংলাদেশি আহমেদ ফিরোজ জানান, যেসব শরণার্থী অস্ট্রিয়ায় ঢুকেছেন তাদের আইনে লিপিবদ্ধ করা হ”েছ। পরে তাদের যে সমস্যাগুলো রয়েছে সেগুলো নিয়ে পুলিশের মুখোমুখী হতে হবে এবং তাদের প্রশ্ন করা হবে তারা কোন কারণে বা কেন এ দেশে এসেছে? তখন তাদের কথাগুলো চলে যাবে কোর্টে। আর সেখানেই নির্ধারিত হবে তিনি এদেশে থাকতে পারবে নাকি পারবে না।
এদিকে জার্মানির মিউনিখ থেকে সাংবাদিক শোয়েব কবীর সময় টেলিভিশনকে টেলিফোনে জানিয়েছেন, শনিবার অস্ট্রিয়া থেকে হাঙ্গেরি হয়ে প্রায় ১০ হাজার শরণার্থী জার্মানিতে পৌঁছেছে। যাদের মধ্যে অধিকাংশ সিরিয়ার। তার পাশাপশি পাকিস্তানি, ইন্ডিয়ান, আফগানিস্তান এবং বাংলাদেশি নাগরিকও রয়েছে। এদের মধ্যে ১০ থেকে ১২ জন বাংলাদেশি রয়েছেন। তার ভাষ্য মতে প্রায় ৩০০ থেকে সাড়ে ৩০০ বাংলাদেশি বিভিন্ন গ্র“পে বিভক্ত হয়ে আসছেন। এদের কেউ এসে পৌঁছেছেন, আবার কেউ কেউ আসছেন। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া