adv
৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

‘জনসমর্থন থাকলে সরকার নির্বাচন দিবে কেন?’ এইচ টি ইমাম

150905162527_sanglap128_h_t_imam_640x360_bbc_nocredit (1)ডেস্ক রিপোর্ট : মার্কিন গবেষণা সংস্থা আইআরআই সম্প্রতি বাংলাদেশে সরকারের জনপ্রিয়তা বেড়েছে বলে যে জরীপের ফলাফল দিয়েছে তা নিয়ে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে তর্ক বিতর্ক চলছে।
উভয় পই ফলাফলের নিজেদের পরে দিকটি বেশি বিবেচনায় নিচ্ছেন।
বিবিসি বাংলাদেশ সংলাপে এনিয়ে প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম বলেছেন আইআরআই জরিপের ফল যাই হোক না কেন, মধ্যবর্তী নির্বাচনের কোন সম্ভাবনা নেই।
যদিও বিএনপি নেতা আ স ম হান্নান শাহ এই জরীপ নিয়ে প্রশ্ন তুলেছেন।
শনিবার ঢাকার টিসিবি অডিটোরিয়ামে অনুষ্ঠিত বাংলাদেশ সংলাপের ১২৮ তম পর্বে হাসিনা আক্তার নামে একজন দর্শক প্রশ্ন করেন, “আন্তর্জাতিক একটি প্রতিষ্ঠানের সাম্প্রতিক এক জরীপে সরকারের জনপ্রিয়তা বেড়েছে বলে যে ফলাফল পাওয়া গেছে, সেই ফলাফল কি একটি মধ্যবর্তী জাতীয় নির্বাচনের সম্ভাবনাকে উজ্জ্বল করে তুলছে?”
জবাবে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম বলেন “নির্বাচন দেয়ার কোন প্রশ্নই ওঠে না এজন্যে যে সরকার জনসমর্থিত। জনসমর্থন থাকলে সরকার নির্বাচন দিবে কেন?”
জরিপটি সম্পর্কে জিজ্ঞেস করা হলে এইচ টি ইমাম বলেন যেহেতু এধরণের জরীপ বিভিন্ন সংস্থা ক্রমাগতই করে যাচ্ছে, কাজেই এর ভিত্তিতেই সরকার এখনই কোন সিদ্ধান্ত নিবে না।

এদিকে, বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য আ স ম হান্নান শাহ জরিপের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন তোলেন।
জরিপের ফলাফল প্রকাশ হবার পর বিএনপি বলেছিল সরকার এত জনপ্রিয় হলে নির্বাচন দিক।
মিঃ শাহ মন্তব্য করেন যে সরকার বা বিরোধী দলের কারোরই এই জরিপটাকে আমলে নেয়ার কোন দরকার নেই।
তবে একই জরিপের একটি অংশে যেখানে তত্ত্বাবধায়ক সরকারের দাবির যে ব্যাপারটি উঠে এসেছে সেটিকে সম্পূর্ণ সমর্থন জানান মিঃ শাহ।
একই অনুষ্ঠানে উপস্থিত অন্যান্য প্যানেলিষ্টরাও জরিপের ফলাফলকে অতটা তাৎপর্যপূর্ণ বলে মনে করেন না বলে মত দেন।

প্যানেল আলোচক বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস এর অধ্যাপক ও গবেষক ডঃ সলিমুল্লাহ খান বলেন, একটি জরিপের ফলাফল নিয়ে সরকার মধ্যবর্তী নির্বাচন দিতে পারেনা।
তিনি মনে করেন পৃথিবীর অনেক যায়গায় নানান জনমত জরীপ হয় কিন্তু সেটির উপর ভিত্তি করে কখন নির্বাচন দেবার বিধান দেখা যায়না।
তিনি আরও বলেন, সরকার চাইলে আগাম নির্বাচন দিয়ে নিজের জনপ্রিয়তা প্রমাণ করতে পারে তবে সেটা পরিপক্ব চিন্তা হবে না।
তবে মধ্যবর্তী নির্বাচন দিলে কে প্রতিদ্বন্দ্বিতা করবে সেটি নিয়ে প্রশ্ন তোলেন সাবেক রাষ্ট্রদূত ও বাংলাদেশ এলায়েন্স ফর উইমেন লিডারশীপের নির্বাহী পরিচালক নাসিম ফেরদৌস।

তিনি মনে করেন নির্বাচন একটি অত্যন্ত ব্যয়বহুল ব্যাপার এবং বর্তমান প্রোপটে নির্বাচন দিতে হলে সেরকম শক্তিশালী বিরোধী দল মাঠে থাকা প্রয়োজন।
সেজন্যে তেমন নির্বাচন দেয়ার তেমন কোন যৌক্তিকতা নেই বলে মন্তব্য করেন সাবেক এ রাষ্ট্রদূত।
সংলাপে উপস্থিত একজন দর্শক মন্তব্য করেন, জরিপের ফলাফল সরকারকে আরও একনায়ক হয়ে উঠতে সাহায্য করবে।
তবে তার সঙ্গে ভিন্নমত পোষণ করেন আরেকজন দর্শক। তার মত মধ্যবর্তী নির্বাচনের আদে প্রয়োজন রয়েছে কিনা?

সংলাপের এ পর্বে দেশের বিভিন্ন স্থানে মতাসীন দলের বিভিন্ন অঙ্গসংগঠন বিশেষ করে ছাত্রলীগের কর্মকাণ্ড, বিশ্বজুড়ে অভিবাসী সমস্যা এবং আসন্ন ঈদুল আযহায় ভারত থেকে গরু আসা বন্ধসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া