adv
২৬শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

বেশি লাভের আশায় গরু মোটাতাজাকরণে ব্যবহার হচ্ছে স্টেরয়েড

goruডেস্ক রিপোর্ট : বুঝে বা না বুঝে, এখনো অনেক খামারীই লোভে পড়ে গরুকে খাওয়াচ্ছেন, স্টেরয়েড। কেউ আবার এই ঝুঁকিপূর্ণ ওষুধ খাওয়ানোর পর বিপদে পড়ে পেয়েছেন, শিাও।

তারপরও যেন থামছে না স্টেরয়েডের অপব্যহার। বিশেষজ্ঞদের পরামর্শ বাজার থেকে তিকর স্টেরয়েড যুক্ত গরু চিনে, তা না কেনার। আর এজন্য তারা বলে দিয়েছেন উপায়ও। 

বেশী লাভের আশায় গরু মোটাতাজা করতে গিয়ে স্টেররয়েড খাইয়েছিলেন ধামরাইয়ের খামারী জামাল হোসেন । কিন্তু বিধিবাম। অসুস্থ হয়ে পড়েছে গরু গুলি। প্রাণে বাচলেও সতেজ আর সবল নয় অবলা এই প্রাণিগুলো।  

বিশেষজ্ঞরা বলছেন,  স্টেরয়েড খাওয়ালে প্রাণির দেহের বিভিন্ন অঙ্গ আকেজো হয়ে পরে। আক্রান্ত হয় নানা রোগে।  খাবারের রুচি কমলেও বাড়ে পানির পিপাসা। পানি খাওয়ালে তা জমা হয় চামড়ার নিচে ও মাংসে । তাই দেখলে মনে হয় মোটা । এগুলো হলো সুস্থ ও সবল গরু। আকার- ওজনের সাথে এদের আচরণেও বেশ স্বাভাবিক। । প্রাণি বিশেষজ্ঞরা তাই বলছেন, বৈজ্ঞানিক উপায়ে মোটাতাজা করলে, গরুর ওজন যেমনি বাড়ে তেমনি থাকে সুস্থও। 
গবেষকদের দাবি, স্টেরয়েড এর ব্যবহার শুধু প্রাণির জন্যই তির কারণ নয়, স্টেরয়েড খাওয়ানো প্রাণির মাংসও সমান তি করে মানব দেহের। বিশেষজ্ঞদের পরামর্শ, শুধু মোটাতাজা গরু দেখে প্রলুব্ধ না হওয়ার।  তারা বলছেন, এই মোটায় মিলে না কাংখিত মাংস। কারণ স্টেরয়েড খাওয়ানো প্রাণির শরীরের বড় অংশ হলো পানি। মাংস নয়। স্টেরয়েড খাওয়ানো গরু চিনে তা কেনার পরামর্শও তাদের।চ্যানেল২৪

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া