adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

অস্ট্রেলিয়ার কাছে বড় ব্যবধানে হারল বাংলাদেশ

Football Pixশামীম হোসেন : খেলা শুরু হওয়ার আগে লড়াইয়ের প্রতিশ্র“তি দিয়েছিল বাংলাদেশ। কিন্তু মাঠের লড়াইয়ে ভূপাতিত লোডভিক ডি ক্রুইফের শিষ্যরা। বিশ্বকাপ ফুটবল-২০১৮ বাছাইপর্বে স্বাগতিক অস্ট্রেলিয়ার কাছে ৫-০ গোলের ব্যবধানে পরাজিত হয়েছে লাল- সবুজের দল। বাছাইপর্বের পরবর্তী ম্যাচে আগামী ৮ সেপ্টেম্বর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে জর্ডানের বিপক্ষে মাঠে নামবে মামুনুলরা। 
বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার পার্থ স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল ৫টায় ম্যাচটি শুরু হয়। আক্রমণ নয়, ঘর সামলাও; এই নীতিতে খেলা শুরু করলেও প্রথম ৮ মিনিটের মধ্যেই ২টি গোল হজম করতে হয় সফরকারীদের। এরপর ম্যাচের ২০ মিনিটে রোজিক তার জোড়া গোল পূর্ণ করলে অস্ট্রেলিয়া এগিয়ে যায় ৩-০ গোলে। ম্যাচের ২৯ মিনিটে নাথান বার্নস গোল করে অস্ট্রেলিয়াকে ৪-০ ব্যবধানের লিড দেন। প্রথমার্ধের বাকি সময়ে অস্ট্রেলিয়া বেশ কিছু সুযোগ তৈরি করলেও সেগুলো থেকে গোল আদায় করে নিতে পারেনি।
দ্বিতীয়ার্ধে ম্যাচের ৬১ মিনিটে অ্যারোন মুয়ির গোলে ব্যবধান হয় ৫-০। এরপর অবশ্য আর কোনো গোল পায়নি অস্ট্রেলিয়া। সেটা শুধু বাংলাদেশ দ্বিতীয়ার্ধে ভালো খেলেছে সে কারণে নয়, অস্ট্রেলিয়াও কিছুটা রিলাক্স মুডে খেলেছে। সব মিলিয়ে এক-তরফা লড়াইয়ের ম্যাচে বাংলাদেশ কখনোই ঘুরে দাঁড়াতে পারেনি। ইনজুরি সময়ে বাংলাদেশকে বিপদ থেকে রক্ষা করেন গোলরক্ষক শহীদুল আলম সোহেল। বক্সের ভেতর ঢুকে পড়া ক্রিস ইকোনোমিডিসের জোরালো শট দারুণ দক্ষতায় ক্রসবারের ওপর দিয়ে তুলে দেন তিনি।  
পুরো ম্যাচে বাংলাদেশ গোল করার মতো তেমন সুযোগ পায়নি। ৫৯ মিনিটে বক্সের ঠিক বাইরে ফ্রি-কিক পেয়েছিল ডি ক্রুইফের শিষ্যরা। কিন্তু অধিনায়ক মামুনুল ইসলামের দুর্বল শট সহজেই ধরে ফেলেন অস্ট্রেলিয়ার গোলরক্ষক। হারের ব্যবধান অবশ্য আরও বড় হতে পারত। তবে অস্ট্রেলিয়ার বেশ কিছু আক্রমণ বক্সে এসে থেমে যাওয়ায় বেঁচে গেছে বাংলাদেশ। কয়েকটি সহজ সুযোগও নষ্ট করেছে ফুটবল-বিশ্বে ‘সকারু’ নামে পরিচিত অস্ট্রেলিয়া।
চার বার বিশ্বকাপের মূল পর্বে খেলেছে অস্ট্রেলিয়া। সেখানে বাংলাদেশ বাছাই পর্বেই নড়বড়ে দল। স্বাভাবিকভাবেই এই ম্যাচে ফেভারিট হিসেবেই খেলেছে অস্ট্রেলিয়া। আর বাংলাদেশের টার্গেট ছিল অভিজ্ঞতা অর্জন। সেই অভিজ্ঞা নেওয়ার পথে ৫টি গোল খেয়েও প্রশংসা পেতে পারেন মামুনুলরা। কেননা, দুই দলের শক্তির বিচার করলে এর চেয়েও বড় ব্যবধানে হারতে পারত বাংলাদেশ। তাই হয়তো গোল বন্যায় ভাসলেও পার্থের স্টেডিয়ামে প্রবাসী অসংখ্য বাংলাদেশি আনন্দ সহকারেই লাল-সবুজের পতাকা উড়িয়েছেন; গলা ফাটিয়ে সমর্থন দিয়েছেন দেশের ফুটবলারদের।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া