adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সংসদে পদত্যাগ করলেন লতিফ সিদ্দিকী

2015_07_08_03_26_48_6EaM4GZUUK1mqGdK6uQIWXhPIv5kzW_originalনিজস্ব প্রতিবেদক : হজ ও মহানবীকে (সা.) নিয়ে বিতর্কিত মন্তব্য করে সমালোচিত হওয়া আওয়ামী লীগ নেতা আব্দুল লতিফ সিদ্দিকী টানা এক বছর পর সংসদ অধিবেশনে যোগ দিয়ে প্রথম দিনই সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করেছেন। 

৭৫ কার্যদিবস পর মঙ্গলবার দশম জাতীয় সংসদের সপ্তম অধিবেশনে যোগ দিয়ে স্পিকারের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন তিনি। সংসদ সদস্য পদ থেকে সরে দাঁড়াবেন বলে সপ্তাহখানেক আগেই ঘোষণা দিয়েছিলেন বঙ্গবীর কাদের সিদ্দিকীর ভাই লতিফ সিদ্দিকী।  

দল থেকে বহিষ্কৃত হলেও মঙ্গলবার অধিবেশনে সরকারি দলের জন্য নির্ধারিত ট্রেজারি বেঞ্চের ১৪ নম্বর আসনেই বসেছিলেন তিনি।

গত বছর হজ, মহানবী ও প্রধানমন্ত্রীর ছেলেকে নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে মন্ত্রিত্ব, দলের সদস্যপদ হারানো লতিফ সিদ্দিকীকে কারাভোগও করতে হয়েছে। 

এরপর তার সংসদ সদস্য পদ থাকা-না থাকা নিয়ে জাতীয় সংসদ, নির্বাচন কমিশন ও আওয়ামী লীগের মধ্যে চিঠি চালাচালি হয়েছে। 

এদিকে লতিফ সিদ্দিকীর পদত্যাগের ঘোষণা আসার আগে গ্যাস-বিদ্যুতের মূল্য বৃদ্ধির প্রতিবাদ জানিয়ে অধিবেশন থেকে ওয়াকআউক করেছে বিরোধী দল জাতীয় পার্টি। 

অধিবেশনে নিজের বক্তৃতায় লতিফ সিদ্দিকী বলেন, ‘আমি কখনো সুযোগ-সুবিধা নেয়া ও হঠকারিতার দলে ছিলাম না। আমি একজন সাচ্চা মোসলমান, আমি বাঙালি, আমি আওয়ামী লিগার।’

গত বছরের ২৯ সেপ্টেম্বর নিউইয়র্কে টাঙ্গাইল সমিতি আয়োজিত এক অনুষ্ঠানে হজ, মহানবী (সা.) ও তাবলিগ জামায়াত নিয়ে কটূক্তি করেন তখনকার ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী। ওই অনুষ্ঠানে তিনি প্রধানমন্ত্রীর ছেলে এবং তথ্য ও প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে নিয়েও আপত্তিকর মন্তব্য করেছিলেন। 

এ নিয়ে পরের দিন বিভিন্ন গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদনের পর দেশে ও দেশের বাইরে সমালোচনার ঝড় বয়ে যায়। ক্ষমতাসীন দল আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী সংগঠন ও ইসলামিক সংগঠনগুলো লতিফ সিদ্দিকীর বিচারের দাবিতে বিক্ষোভ করে। দেশব্যাপী নিন্দা ও প্রতিবাদের মধ্যে লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে ঢাকাসহ দেশের বিভিন্ন আদালতে মোট ২২টি মামলা দায়ের হয়। এর মধ্যে ১৭ মামলায় আদালত গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। 

পরে তিনি দেশে এসে পুলিশের কাছে আত্মসমর্পণ করেন। হাইকোর্টে আবেদন করে লতিফ সিদ্দিকী ছয় মাসের অন্তর্র্বতী জামিনে যান। গত ২৯ জুন তিনি কেন্দ্রীয় কারাগারের অধীনে থাকা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রিজন সেল থেকে মুক্তি পান।

এদিকে টাঙ্গাইলে প্রভাবশালী কাদের সিদ্দিকীর বড় ভাই লতিফ সিদ্দিকী টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসন থেকে পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। গত মহাজোট সরকারের পাট ও বস্ত্রমন্ত্রীর দায়িত্বে ছিলেন লতিফ সিদ্দিকী। শেখ হাসিনা টানা দ্বিতীয় মেয়াদে সরকার গঠনের পর ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্ব পান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া