adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আপনার ঘুম কেমন জানিয়ে দেবে স্মার্টফোন

full_281517458_1441025031ডেস্ক রিপোর্ট : স্মার্টফোন হলো বিশেষ ধরনের মোবাইল ফোন যা মোবাইল কম্পিউটিং প্লাটফর্মের ওপর প্রতিষ্ঠিত। স্মার্টফোনের কেরামতির শেষ নেই। ধীরে ধীরে এই প্রযুক্তি কোথায় গিয়ে ঠেকছে সেটা বলা মুশকিল। হাতের মুঠোয় বস্তুটি যদি আপনার ঘুম সম্পর্কে তথ্য দেয় তাহলে নিশ্চিয় অনেক ভালো হয়। 

সম্প্রতি স্মার্টফোনের জন্য একটি নতুন সেন্সর আবিষ্কৃত হয়েছে যা আপনার ঘুম সম্পর্কে তথ্য দিতে সম। অর্থাৎ আপনার ঘুম কেমন হয়, কতটুকু গভীর হয় তা পরিমাপ করবে আপনার স্মার্টফোন।

ফিনল্যান্ডের ইলেক্ট্রনিক্স পণ্যনির্মাতা প্রতিষ্ঠান ভিটিটি এই সেন্সর তৈরি করেছে। একে গ্যাস সেন্সর বলা হচ্ছে। কারণ আপনার নিদ্রাকালীন সময়ে করে বায়ুপ্রবাহ বিশ্লেষণ করে সেন্সরটি ঘুম সম্পর্কিত তথ্য দিবে। http://ayle.fi.com ওয়েবসাইটে বলা হয়েছে ঘুমানোর সময় আপনার কে বায়ুপ্রবাহে কোনো সমস্যা হচ্ছে কিনা সেটাও জানা যাবে এই সেন্সরের সাহায্যে।
এই ুদ্র সেন্সরটির নির্মাতা দলের সিনিয়র বিজ্ঞানী রামি ম্যানিল জানান, সেন্সরটি উজ্জল আলোক প্রপেণ প্রক্রিয়ায় বাতাসের তথ্য সংগ্রহ করে।

এই দলটির প্রধান বিজ্ঞানী আনা রিসিনেন বলেছেন “অনেক দিন থেকেই আমরা জানি যে কর্মেেত্রর কর্মতৎপরতা, দতা, পরিবেশ ইত্যাদি বাতাসে কার্বন-ডাই-অক্সাইডের পরিমাণের সাথে সম্পর্কযুক্ত। আপনি ঘুমান কিংবা অফিসে থাকুন এই সেন্সরটি আপনাকে আরও আয়েশ করার সুযোগ দিবে।

ঘুমের মান নির্ণয় করা হবে খুব কঠোর এবং নিয়মতান্ত্রিক প্রক্রিয়ায়। পুরো বিষয়টি একটি হেলথ কেয়ার অ্যাপ এর মাধ্যমে নিয়ন্ত্রিত হবে যেটা বাতাসে কার্বন-ডাই-অক্সাইডের পরিমাণ পরিমাপ করবে। সেই সাথে ঘুমের সময় আপনি কতটুকু কার্বন-ডাই-অক্সাইড নিঃশ্বাসের সাথে নির্গমণ করছেন সেটা বিশ্লেষণ করে আপনার নিদ্রা নিয়মিত নাকি অনিয়মিত, হালকা না গভীর সে সম্পর্কে তথ্য দেবে। পাশাপাশি এটি বাতাসের অন্যান্য উপাদান সম্পর্কেও তথ্য প্রদান করবে। নির্মাতা সূত্রে জানা গেছে সেন্সরটি শিগগিরই বাজারে উন্মুক্ত করা হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া