adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভুয়া আইডি নিয়ে বিব্রত ‘ইলিয়াস কাঞ্চন’: ভক্তদের প্রতারণা রোধে আসল ফেসবুক আইডির নাম প্রকাশ

Inside The F8 Facebook Developers Conferenceডেস্ক রিপোর্ট : তারকাদের নামে ভুয়া আইডি নতুন কিছু নয়। সব দেশেই এমনটাই হয়ে থাকে! হয়ে আসছে ,কিন্তু সমস্যাটা দেখা দেয় যখন ওইসব আইডি থেকে সাধারণ মানুষ প্রতারিত হন, ভোগান্তির শিকার হন। এতে করে বিব্রতকর পরিস্থিতিতে পড়েন তারকারা। তারকাদের জনপ্রিয়তা কাজে লাগিয়ে কিছু মানুষ এসব বাজে কাজ করে থাকেন এবং সে কাজ গুলোর জন্য একসময় বিব্রত ও নানান সমস্যার সম্মুখিন হতে হয়। সম্প্রতি এমনই সমস্যায় ভুগছেন অনেক জনপ্রিয় অভিনেতা অভিনেত্রী ।

নব্বই দশকের একজন জনপ্রিয় অভিনেতা ইলিয়াস কাঞ্চন। সর্বাধিক ব্যবসা সফল ও জনপ্রিয় চলচ্চিত্র হিসেবে স্বীকৃত ‘বেদের মেয়ে জোছনা’ছবি
সহ অসংখ্য জনপ্রিয় সিনেমার নায়ক তিনি। ক্যারিয়ারে প্রায় ৩৫০’শ চলচ্চিত্রে অভিনয় করেছেন এই নায়ক । চিত্র নায়ক ও ‘নিরাপদ সড়ক চাই’ এর চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বর্তমানে সামাজিক মাধ্যম ফেসবুকেও জনপ্রিয়তায় অনেকটা তুঙ্গে। আর সেই জনপ্রিয়তা কাজে লাগিয়ে কিছু মানুষ উদ্দেশ্যপ্রণোদিতভাবে ফেক আইডি ও ফ্যান পেজ চিত্র নায়ক ইলিয়াস কাঞ্চনের নাম ব্যাবহার করে সাধারন মানুষের মাঝে সৃষ্টি করে আসছে বিভ্রান্তিমুলক কর্মকাণ্ড।
জানা গেছে চিত্র নায়ক ইলিয়াস কাঞচনের নিজ নামে যে কয়েকটি আইডি রয়েছে সবগুলো ইংরেজী অরে ব্যাবহার করা নাম। তবে তার নামে বাংলায় সার্চ দিলে দেখা যায় বিভিন্য আইডি এবং এর সবগুলোই ফেক আইডি বলে জানা গেছে। এছাড়াও নায়ক  ইলিয়াস কাঞ্চনের সামাজিক সংগঠন ‘নিরাপদ সড়ক চাই'(আইডিটি বাংলায়) নামেও বিভিন্য ফেক আইডি সামাজিক মাধ্যমে দেখা যায়।

বিভিন্য সময় দেখা যায় সেখান থেকে দেওয়া হচ্ছে স্ট্যাটাস, আপলোড করা হচ্ছে ছবি। এমনকি পরিচিত অনেক বন্ধুদের স্ট্যাটাসে মন্তব্যও দেওয়া হচ্ছে। এবং এতে করে অনেক সময় না বুঝে অনেকেই রিয়েল আইডি ভেবে সাধারন মানুষ প্রতারিত হয়ে আসছেন।

বেশ কিছুদিন আগে এমন একটি বিভ্রান্তকর পরিস্থিতিতে পরে বিরক্ত ও বিব্রত চিত্র নায়ক ইলিয়াস কাঞ্চন প্রশাসনের অভিযোগ করলে অভিযোগ পাওয়ার পর এমন সাইবার অপরাধীকে শনাক্ত করতে কাজ শুরু করে র‌্যাবের গোয়েন্দা দল। এবং সেই দোষী ব্যক্তিকে গ্রেফতার করতে সম হন।

ফেসবুকের বিব্রতকর পরিস্থিতি নিয়ে এই প্রতিবেদককে ইলিয়াস কাঞ্চন বলেন, সামাজিক মাধমে আমার পদচারনা অনেক আগে থেকে। আমি দীর্ঘদিন যাবৎ ফেসবুক ব্যাবহার করে আসছি। আমার নামে ফ্যান পেজ রয়েছে। এছাড়া আমার সংগঠন নিরাপদ সড়ক চাই আন্দোলনের ’নিরাপদ সড়ক চাই’ নামেও আইডি রয়েছে। তবে বিভিন্য সময় শোনা যায় আমার নাম ছবি ব্যাবহার করে অনেকে ফেক আইডি চালানোর চেষ্টা করছে। ‘যারা এ ধরনের কাজ করছেন তাদের মধ্যে কোন ধরনের বিবেক বোধ আছে বলে আমার মনে হয় না।
এর আগে একবার এ ধরনের ঘটনার শিকার হয়েছিলাম।  সে সময় তাদের বিরুদ্ধে আইনগত ব্যাবস্থ্যা নেওয়া হয়েছিল। এরপরও আবার এ ধরনের বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হলো। যারা এ ধরনের কাজ করছেন তাদের প্রতি বলতে চাই, আমি এখন রিপোর্ট করে পেজটি বন্ধ করবো। এরপরও যদি আবার এ ধরনের কোন বিষয় আমার চোখে পড়ে তাহলে তাদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহণ করবো।’

তিনি আরো বলেন, ‘দীর্ঘ ৩৮ বছর ধরে চলচ্চিত্র অঙ্গনের সঙ্গে জড়িত রয়েছি। যার কারণে আমার একটা ভাবমূর্তি রয়েছে। কত ত্যাগ তিতিার বিনিময়ে এ পর্যন্ত এসেছি। তাদের প্রতি আবেদন থাকবে তারা যেন এ ধরনের কাজ আর না করেন।
বর্তমানে ফেসবুকে চিত্র নায়ক ইলিয়াস কাঞ্চন এবং নিরাপদ সড়ক চাই নামে রিয়েল আইডি ছাড়াও একই নামে বেশ কিছু ফেক আইডি নজরে আসছে। এবং সেইসব ফেক আইডি সনাক্ত করার ল্েয আজ চিত্র নায়ক ইলিয়াস কাঞ্চন এবং তার সংগঠন নিরাপদ সড়ক চাই ও ইলিয়াস কাঞ্চনের সম্পাদনায় অনলাইন নিউজ পোর্টাল নিরাপদ নিউজ.কমের  ফেসবুক পেজ গুলোর রিয়েল আইডি লিংক সকল পাঠক পাঠিকা এবং ভক্তদের সুবিধার্থে প্রকাশ করা হলো।

 

Ilias Kanchan

 

https://www.facebook.com/heroilias.kanchan?fref=ts

 

Kanchan Ilias

 

https://www.facebook.com/ilias.kanchan.16?fref=ts

 

 Ilias Kanchan

 

https://www.facebook.com/ilias.kanchan.7?fref=ts

নিরাপদ সড়ক চাই

https://www.facebook.com/NirapodSarakChai

 

 

 

Nirapad Sorak Chai (wedemandsaferoad)

 

https://www.facebook.com/groups/175731639138843/

 

 Nirapad News

 

https://www.facebook.com/nirapadnews?fref=ts

 

Nirapad News (Official Group)

 

https://www.facebook.com/groups/1607686612824283/

উপরে দেয়া লিংকগুলো ছাড়া আপনাদের ফ্রেন্ড লিষ্টে সেসব ভুয়া আইডি এবং ফ্যান পেজ আছে অনুগ্রহ করে সেই সব আইডি ব্লক করে দেবেন এবং লাইক পেজগুলোর বিরুদ্ধে রিপোর্ট করে চিত্র নায়ক ইলিয়াস কাঞ্চনের রিয়েল আইডিগুলোর সঙ্গেই থাকবেন। সূত্র- নিরাপদ নিউজ 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া