adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাকিস্তানে নিষিদ্ধ বলিউডের যেসব সিনেমা

postar1440852375বিনোদন ডেস্ক : পাকিস্তানের সিনেমা হলগুলোতে সম্প্রতি বলিউডের ফ্যান্টম সিনেমা প্রদর্শনের েেত্র নিষেধাজ্ঞা জারি করেছে পাকিস্তানের সেন্সর বোর্ড। কিন্তু এই প্রথম নয়। এর আগেও বলিউডের অনেক সিনেমাকে দেশটিতে এন্ট্রি দেয়নি পাকিস্তান। কোনোটার ওপর অভিযোগ ছিল দেশদ্রোহিতার, কোনোটাকে আবার বলা হয়েছে অশালীন। জেনে নিন তেমন কিছু বলিউড সিনেমার খবর, যেগুলো ব্যান করেছে পাকিস্তান।
 
দ্য ডার্টি পিকচার –
নামেই একটা ‘ডার্টি’ যোগ করা। তার ওপর ভারতীয় সেন্সর বোর্ড থেকে ‘এ’ সার্টিফিকেট প্রাপ্ত। আর সিনেমাটি কার বায়োপিক? ভারতীয় চলচ্চিত্রের অন্যতম সেক্সি হিরোইন সিল্ক স্মিতার। এতকিছু পাকিস্তানের পে নেওয়াটা চাপের হয়ে দাঁড়িয়েছিল। ফলে পাক সেন্সর বোর্ড সিনেমাটি ব্যান করার ব্যাপারে দু’বার ভাবেনি। একতা কাপুর প্রযোজিত দ্য ডার্টি পিকচার সিনেমাটিতে বেশ খোলামেলা পোশাকে অভিনয় করেছিলেন বিদ্যা বালান। এ ছাড়া অভিনয় করেছিলেন নাসির উদ্দিন শাহ ও ইমরান হাশমি।
 
তেরে বিন লাদেন –
লাদেন শব্দটি নামমাত্র। পুরো সিনেমাটি কমেডি ঘরানার। তবে সিনেমাটির নামে যেহেতু ‘লাদেন’ রয়েছে এবং সিনেমাটিতে লাদেনের মত দেখতে এক অভিনেতাকে দেখানো হয়েছে, তাই সিনেমাটিকে নিষিদ্ধ করে পাকিস্তান। অভিষেক শর্মা পরিচালিত কমেডি সিনেমা তেরে বিন লাদেন-এ অভিনয় করেছিলেন পাকিস্তানী গায়ক আলী জাফর।
 
লাহোর –
ভারত পাকিস্তানের মধ্যে সম্পর্ক দৃঢ় করার অন্যতম রাস্তা খেলা। সে ক্রিকেটই হোক বা অন্য কিছু। লাহোর সিনেমাটি ভারত ও পাকিস্তানের দুই বক্সারের জীবন নিয়ে তৈরি। পাক সেন্সর বোর্ডে ছবির বেশ কয়েকটি সংলাপ ও দৃশ্য নিয়ে আপত্তি তুলেছিল। বলা হয়েছিল, সিনেমাটি সে দেশের মানুষের অনুভূতিকে আঘাত করবে।
 
ভাগ মিলখা ভাগ –
মিলখা সিংয়ের জীবন নিয়ে সিনেমা। ফলে ব্যান করার কোনো প্রশ্নই ওঠে না। কিন্তু পাকিস্তান সিনেমাটিকে সেদেশে মুক্তি পেতে দেয়নি। ভারত-পাকিস্তান দেশভাগের সময় মিলখা সিংয়ের পরিবারকে পাকিস্তানে মেরে ফেলা হয়। ছবিতে দেখানো হয় সেই সব সিন। সমস্যা করে সেই সিনগুলোই। ‘ম্যায় পাকিস্তান নেহি জায়ুঙ্গা’- এই সংলাপটি নিয়েও কথা ওঠে লাহোরে। পরে অবশ্য সিনেমাটিকে মুক্তি দেওয়া হয়। রাকেশ ওম প্রকাশ মেহরা পরিচালিত ভাগ মিলকা ভাগ সিনেমায় অভিনয় করেছিলেন ফারহান আখতার ও সোনম কাপুর।
 
খিলাড়ি ৭৮৬ –
সমস্যা হয়েছিল ‘৭৮৬’ নম্বরটি নিয়ে। নম্বরটি মুসলমানদের কাছে খুব পবিত্র। ধর্মীয় ভাবাবেগে আঘাত আনার অভিযোগে পাকিস্তানে সিনেমাটি ব্যান করে দেওয়া হয়। ২০১২ সালে বলিউডে মুক্তিপ্রাপ্ত আশিস আর মোহনের পরিচালিত খিলাড়ি ৭৮৬ সিনেমাটিতে অভিনয় করেছিলেন অয় কুমার, অসিন, হিমেশ রেসমিয়া ও মিঠুন চক্রবর্তী।
 
জাব তাক হ্যায় জান –
সিনেমাটিতে ভারতীয় সেনাদলের বম্ব ডিসপোজ়াল স্কোয়াডে চাকরি করতেন শাহরুখ খান। পাকিস্তান অভিযোগ তুলেছিল, যশ চোপড়ার এই সিনেমায় এমন কয়েকটি সংলাপ ছিল, যা পাক সেনাকে ইঙ্গিত করে। সেই কারণে সিনেমাটিতে পাকিস্তানে আটকে যায়। পরে অবশ্য করাচিতে এর রেড কার্পেট প্রিমিয়ার হয় ও সিনেমাটি মুক্তি পায়। জাব তাক হ্যায় জান সিনেমায় শাহরুখের বিপরীতে অভিনয় করেছিলেন ক্যাটরিনা কাইফ ও আনুশকা শর্মা।
 
এক থা টাইগার –
ভারতের ‘র’ ও পাকিস্তানের ‘আইএসআই’-কে নিয়ে এক থা টাইগার-এর গল্প। সিনেমাটিতে ভারতে গোয়েন্দা কর্মকর্তার ভূমিকায় অভিনয় করেছিলেন সালমান খান এবং পাকিস্তানের গোয়েন্দা কর্মকর্তার চরিত্রে অভিনয় করেছিলেন ক্যাটরিনা কাইফ। পাকিস্তানি সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান মহম্মদ আসরফ গোন্ডাল বলেছিলেন, যে সব সিনেমা সন্ত্রাসবাদকে সমর্থন করে ও পাকিস্তানের বিরুদ্ধে কথা বলে সেগুলো কোনোভাবেই সে দেশে মুক্তি পাবে না। বলা বাহুল্য, এক থা টাইগার-ও সেই লিস্টেই পড়ে গিয়েছিল।
 
এজেন্ট বিনোদ –
সিনেমাটিতে কাহিনিতে পাকিস্তানি আইএসআই-এর বিতর্কিত অংশ ছিল। ফলে পাকিস্তানে মুক্তির অনুমতি পায়নি এজেন্ট বিনোদ। সিনেমাটিতে দেখানো হয়েছিল পাকিস্তানি হাই কমান্ড তালিবানকে সমর্থন করছে। দিল্লিতে তারা একটি বোমা বিস্ফোরণেরও পরিকল্পনা করে। এর পর সিনেমাটি কী আর পাকিস্তানে মুক্তি পাওয়ার উপায় থাকে? শ্রীরাম রাঘবন পরিচালিত এজেন্ট বিনোদ সিনেমায় অভিনয় করেছিলেন সাইফ আলী খান ও কারিনা কাপুর।
 
ডেভিড –
পাকিস্তানে মুক্তি পেতে গেলে যে সব শর্ত মানতে হয়, ডেভিড তা পারেনি। তৎকালীন পাকিস্তান সেন্সর বোর্ডের চেয়ারম্যান রাই আকবর জানিয়েছিলেন, সিনেমা অনেক ইস্যুকে তুলে ধরেছে। কিন্তু পাকিস্তানের জন্য ডেভিড উপযুক্ত নয়। বিজয় নামবায়ার পরিচালিত ডেভিড সিনেমায় অভিনয় করেছিলেন বিক্রম, নীল নিতেন মুকেশ, বিনয় বর্মন, টাবু, লারা দত্ত ও এশা শারবানি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া