adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিপিবি ও বাসদের ৩১ আগস্ট জ্বালানি মন্ত্রণালয়ের সামনে অবস্থান

2015_08_23_16_49_43_ilg9ljop8u3lvM84udlMl6Owabo71m_originalনিজস্ব প্রতিবেদক : গ্যাস-বিদ্যুৎ মূল্যবৃদ্ধি অযৌক্তি উল্লেখ্য করে সরকারের এ সিদ্ধান্ত বাতিলের দাবিতে আগামী ৩১ আগস্ট বেলা ১১টায় জ্বালানি মন্ত্রণালয়ের সামনে অবস্থান ও বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দিয়েছে সিপিবি-বাসদ।

ওইদিন সকাল সাড়ে ১০টায় প্রেসক্লাবের সামনে সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল সহকারে জ্বালানি মন্ত্রণালয়ের সামনে অবস্থান ও বিক্ষোভ অনুষ্ঠিত হবে।

শনিবার বিকেল ৪টায় রাজধানীর পল্টনস্থ সিপিবি কার্যালয়ে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদের উদ্যোগে এক সভায় এ কর্মসূচির সিদ্ধান্ত হয়।

সভার প্রস্তাবে বলা হয়, ৭ মাস আগে গণশুনানি অনুষ্ঠিত করে বিইআরসি গ্যাস-বিদ্যুতের মূল্যবৃদ্ধির পক্ষে কোনো যুক্তি দাঁড় করাতে না পেরে তখন কোনো সিদ্ধান্ত নেয়নি। এখন হঠাৎ করে বিদ্যুৎ-গ্যাসের দাম বৃদ্ধির ঘোষণা দিয়েছে যা বেআইনি। কারণ বিইআরসির আইনে আছে গণশুনানির ৯০ দিনের মধ্যে দাম বৃদ্ধি করতে হবে।

সভায় বলা হয়, আন্তর্জাতিক বাজারে তেলের দাম এক-তৃতীয়াংশ নেমে এসেছে ফলে বিদ্যুতের উৎপাদন খরচও কমার কথা। এতে করে বিদ্যুতের দাম বরং কমানোর কথা। সেটা না করে দাম বাড়ানো সিদ্ধান্ত গণবিরোধী ও অযৌক্তিক। দেশবাসী এই গণবিরোধী সিদ্ধান্ত মানবে না।

সভায় আরো বলা হয়, গ্যাসের উৎপাদন খরচ বাড়লে দাম বাড়ানোর প্রশ্ন আসতে পারে, কিন্তু উৎপাদন খরচ না বাড়লেও গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা সবাইকে হতবাক করেছে।
প্রস্তাবে বলা হয়, মূল্য বৃদ্ধির কোনো যুক্তি না দেখাতে পারলেও সরকার বিশ্বব্যাংক আইএমএফকে সন্তুষ্ট করে ঋণ প্রাপ্তির আশায় জনগণের উপর এই মূল্যবৃদ্ধির বোঝা চাপানোর সিদ্ধান্ত নিয়েছে। যা কোনো মতেই দেশবাসীর কাছে গ্রহণযোগ্য হবে না।

প্রস্তাবে গণআকাঙ্ক্ষার প্রতি শ্রদ্ধাশীল হয়ে সরকার মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার করবে বলে আশা প্রকাশ করে বলা হয়, অন্যথায় সরকারকে কঠিন মূল্য দিতে হবে। সভায় সকল বাম-গণতান্ত্রিক শক্তিকে ঐক্যবদ্ধভাবে সরকারের বামবিরোধী মূল্যবৃদ্ধির সিদ্ধান্তের বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানানো হয়।
সিপিবির সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বাসদ’র সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, সিপিবি প্রেসিডিয়াম সদস্য আহসান হাবিব লাভলু, সাজ্জাদ জহির চন্দন, বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশীদ ফিরোজ, জাহেদুল হক মিলু, রাজেকুজ্জামান রতন এ সময় উপস্থিত ছিলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া