adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভাড়া বাড়ছে গণপরিবহণে

1440826388Bus-mtnews24নিজস্ব প্রতিবেদক : সিএনজির দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে সরকার, যা আগামী ১ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে। আর এ সুযোগেই রাজধানী ঢাকা ও চট্টগ্রামে ভাড়া বাড়ানোর তৎপরতা শুরু করে দিয়েছেন গণপরিবহন মালিকরা।

মূল্যবৃদ্ধির ওই সিদ্ধান্ত ঘোষণার দিনই বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপরে (বিআরটিএ) কাছে বাসভাড়া বাড়ানোর প্রস্তাব দেয় সড়ক পরিবহন মালিক সমিতি। পাশাপাশি সিএনজিচালিত অটোরিকশার বর্ধিত ভাড়াও চূড়ান্ত করা হয়েছে।

বৃহস্পতিবার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি (বিইআরসি) বিদ্যুতের পাশাপাশি প্রতি ঘনমিটার সিএনজির দাম ৩০ টাকা থেকে বাড়িয়ে ৩৫ টাকা করার ঘোষণা দেয়। সে হিসাবে সিএনজির দাম বাড়ছে ১৬.৬৭ শতাংশ। সিএনজির দাম বাড়ানোর অজুহাতে অটোরিকশার ভাড়া ৬০ শতাংশ ও বাস-মিনিবাসের ভাড়া ২৫ শতাংশ বাড়ানোর প্রক্রিয়া শুরু হয়ে গেছে।
বর্ধিত হিসাবে, ঢাকা ও চট্টগ্রামে কিলোমিটারপ্রতি বাসভাড়া পড়বে ২ টাকা, আর মিনিবাসে তা ১ টাকা ৮৮ পয়সা। বাস মালিকদের দাবির পরিপ্রেেিত শিগগিরই ব্যয় বিশ্লেষণ প্রক্রিয়ার মাধ্যমে ভাড়ার এ হার চূড়ান্ত করা হবে বলে জানা গেছে।
বর্তমানে প্রতি কিলোমিটার বাসে ১ টাকা ৬০ পয়সা ও মিনিবাসে ১ টাকা ৫০ পয়সা ভাড়া ধার্য্য রয়েছে। সর্বশেষ ২০১১ সালের ১৯ সেপ্টেম্বর এ ভাড়া নির্ধারণ করা হয়। যদিও সরকার নির্ধারিত ভাড়া মানে না বিভিন্ন বাস কোম্পানি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া