adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের আদলে গ্রিসে তত্ত্বাবধায়ক সরকার

1440743985greec_mtnews24আন্তর্জাতিক ডেস্ক : বাংলাদেশের আদলে এবার গ্রিসেও তত্ত্বাবধায়ক সরকার গঠিত হলো। দেশটির সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ভাসিলিকি থানৌর নেতৃত্বে নির্বাচনকালীন এই সরকার বৃহস্পতিবার শপথ নিয়েছে। আগামী মাসে নির্বাচন হওয়ার কথা রয়েছে।

এর মধ্যদিয়ে গ্রিসের ইতিহাসে এই প্রথম কোনো নারী প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন। অর্থনৈতিক সংকটের মধ্যে দেশটির কট্টর বামপন্থী প্রেসিডেন্ট অ্যালেক্সিস সিপরাস আরো বড় ম্যান্ডেটের জন্য পদত্যাগ করার পর তার স্থলাভিষিক্ত হলেন ভাসিলিকি।

আগামী ২০ সেপ্টেম্বরে নির্বাচিত সরকার শপথ নেয়ার আগ পর্যন্ত ভাসিলিকি সরকার পরিচালনা করবেন। এ সময় বিদেশি ঋণের কিস্তি শোধের পাশাপাশি ক্রমবর্ধমান অভিবাসী সংকটকে সামাল দিতে হবে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রীকে।

অর্থনৈকিত সংকটে পর্যুদস্ত থাকলেও গত আট মাসে দেশটিতে অন্তত ১ লাখ ৬০ হাজার অভিবাসী সাগরপথে গ্রিসে প্রবেশ করেছে।

নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকারের পথিকৃত মনে করা হয় বাংলাদেশকে। প্রায় ২৫ বছর আগে এ ব্যবস্থা চালু করে বাংলাদেশ এক সময় বিশ্বে প্রশংসা কুড়িয়েছিল।

আওয়ামী লীগ এ ব্যবস্থার জন্য একসময় কৃতিত্ব দাবি করলেও এখন দলটি আবার তত্ত্বাবধায়ক সরকার বাতিল করে দিয়েছে, যার জের ধরে বাংলাদেশ রাজনৈতিক অনিশ্চয়তার মধ্যে পড়েছে।

আওয়ামী লীগ সরকার সংবিধান পরিবর্তন করে নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার বাতিল করে দিলেও নেপাল, পাকিস্তানসহ বহু দেশই এখন এ ব্যবস্থাকে গ্রহণ করেছে। তুরস্কেও সংসদ প্রতিনিধিত্বশীল দলকে নিয়ে তত্ত্বাবধায়ক সরকার গঠিত হতে যাচ্ছে। সর্বশেষ এই তালিকায় যোগ হচ্ছে গ্রিসের নাম।

গ্রিসে প্রধান বিচারপতির অধীনে যে তত্ত্বাবধায়ক সরকার গঠিত হলো এই ব্যবস্থাটি বাংলাদেশের সদ্য বিলুপ্ত তত্ত্বাবধায়ক সরকারের কাছাকাছি।
বাংলাদেশে ত্রয়োদশ সংশোধনীর মাধ্যমে তত্ত্বাবধায়ক সরকারের যে ব্যবস্থা প্রবর্তন করা হয় তাতে সুপ্রিম কোর্টের সর্বশেষ অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি হতেন নির্বাচনকালীন সরকারের প্রধান।
অবশ্য ১৯৯০ সালে গণআন্দোলনে এইচএম এরশাদের পতন হলে তৎকালীন প্রধান বিচারপতি সাহাবুদ্দিন আহমেদ তত্ত্বাবধায় সরকারের প্রধান হয়েছিলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া