adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বাংলাদেশে বাড়ছে – সারা দুনিয়ায় কমছে

2015_08_26_23_54_43_ebmIv0WLaY3VKiTMARgboEsqJ70k7V_originalডেস্ক রিপোর্ট : আন্তর্জাতিক বাজারে ধারাবাহিকভাবে দরপতন হলেও দেশের বাজারে তেল-বিদ্যুতের দাম কমছে না। উল্টো বাড়ানোর চিন্তাভাবনা চলছে।
বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত দুটি উচ্চ পর্যায়ের বৈঠকের সূত্রে এ তথ্য জানা গেছে।
সাধারণ মানুষ সুবিধা পাবেন না এমন আশঙ্কা থেকে সরকার আপাতত জ্বালানি তেলের দাম না কমানোর নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। যদিও দু’দিন আগেই অর্থমন্ত্রী বলেছিলেন সেপ্টেম্বরেই জ্বালানি তেলের মূল্য সমন্বয় করা হবে । 
সূত্র আরো জানিয়েছে, আগামী মাসেই গ্যাস এবং বিদ্যুতের দাম বাড়ানোর ঘোষণা আসতে পারে। যা ১ সেপ্টেম্বর থেকেই কার্যকর হবে । 
সূত্র মতে, বিদ্যুৎ এবং দেশীয় সার কারখানা ছাড়া সবখাতে গ্যাসের দাম বৃদ্ধি পাবে গড়ে ২০ থেকে ২৫ শতাংশ। আর ৬০০ ইউনিটের অতিরিক্ত বিদ্যুৎ ব্যবহারকারীদের ক্ষেত্রে দাম বাড়ানো হবে। তবে প্রান্তিক জনগোষ্ঠী এবং কৃষির সেচে বিদ্যুতের দাম অপরিবর্তিত থাকবে ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় শিল্প উন্নয়ন পরিষদ এবং প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টার সভাপতিত্বে বিদ্যুৎ ও গ্যাসের মূল্যহার সমন্বয় সংক্রান্ত পৃথক দুটি বৈঠক অনুষ্ঠিত হয়। দুই বৈঠকেই বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়ানোর বিষয়ে আলোচনা হয়।

বৈঠক সূত্র বলছে, জ্বালানি তেলের মূল্য সমন্বয়ে সাধারণ মানুষ কোনো সুবিধা পাবে না, এমন আশঙ্কা থেকে জ্বালানি তেলের দাম আপাতত কমানো হচ্ছে না।  

জ্বালানি তেলের দাম এখন বিশ্ববাজারে সর্বনিম্ন পর্যায়ে। আন্তর্জাতিক বাজারে প্রতি ব্যারেল তেল বিক্রি হচ্ছে ৪০ ডলারে। ভারতেও কয়েক দফা কমানো হয়েছে। আরো কমবে বলে ধারণা করা হচ্ছে। তাই সব মহল থেকে দাম কমানোর দাবি উঠছে। আগে এখাতে ভর্তুকি দিতে হলেও এখন লাভ করছে সরকার। গত অর্থবছরে জ্বালানি তেল বেচে তিন হাজার কোটি টাকা লাভ করেছে সরকার। যা এবছর ৬ হাজার কোটি টাকায় পৌঁছতে পারে। 

এ পরিপ্রেক্ষিতে দেশের বাজারে গ্রাহক পর্যায়ে দাম কমানোর কথা ওঠে। তবে সরকারের পক্ষ থেকে বিভিন্ন সময়ে না সূচক উত্তর আসে। সরকারের বক্তব্য ছিল এখন লাভ করলেও এ খাতে পুঞ্জিভূত লোকসান হাজার হাজার কোটি টাকা, তা কিছুটা পুছিয়ে নেয়া হচ্ছে। তবে অর্থমন্ত্রীর সর্বশেষ বক্তব্যের পর আশার সৃষ্টি হয়। অর্থ মন্ত্রণালয় এ বিষয়ে কাজও শুরু করে বলে জানা গেছে।

তবে বুধবার প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের এ সিদ্ধান্তের উল্টে গেল। সরকার জ্বালানি তেলের দাম এখনি কমাচ্ছে না। বলা হচ্ছে, দাম কমলেও এর সুফল সাধারণ জনগণ পাবে না। জ্বালানি তেলের মূল্য কমলেও পরিবহন ভাড়া কমবে না। বরং দূরপাল্লার পরিবহন ভাড়া বাড়ানোর একটি প্রস্তাব রয়েছে বলে জানা গেছে। বিষয়টি সরকার বিবেচনায় নিয়েছে বলে দাবি করেছে পরিবহন মালিক সমিতি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে জাতীয় শিল্প উন্নয়ন পরিষদের বৈঠকে গ্যাস-বিদ্যুতের দাম বৃদ্ধির প্রসঙ্গটি এলে ব্যবসায়ীরা গ্যাসের দাম বাড়ানোর প্রসঙ্গে ইতিবাচক মনোভাব দেখায় বলে সূত্র জানায়। তবে তারা শিল্পে গ্যাস সরবরাহ বাড়ানোর দাবি জানায়। এক্ষেত্রে আবাসিক ও সিএনজির অংশ থেকে গ্যাস কেটে শিল্পে সরবরাহ করার পরামর্শ দেয় ব্যবসায়ীরা ।  

বিদ্যুৎ এবং গ্যাসের মূল্যহার সমন্বয় সংক্রান্ত বৈঠকে বিদ্যুৎ জ্বালানি এবং খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, বিদ্যুৎ সচিব মনোয়ার ইসলাম, জ্বালানি সচিব আবু বকর সিদ্দিক এবং বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের প্রতিনিধি অংশ নেন । 

নসরুল হামিদ বিপু বলেন, ‘আবাসিক শিল্প ও বাণিজ্যে গ্যাসের মূল্য সমন্বয় করা উচিৎ। তবে এটি এনার্জি রেগুলেটরি কমিশনের বিবেচনায় রয়েছে। তারাই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।’

গ্যাস এবং বিদ্যুতের দাম বৃদ্ধির বিষয়টি গত কয়েক মাস থেকে কমিশনের কাছে রয়েছে। তবে এতোদিন সরকারের সবুজ সংকেত না পাওয়ায় তারা চুপ ছিল । 

খাত সংশ্লিষ্টরা বলছেন, বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমায় দেশে বিদ্যুতের উৎপাদন খরচ কমেছে। কারণ এখন অনেক তেলভিত্তিক কেন্দ্র নিজেরাই আন্তর্জাতিক বাজার থেকে জ্বালানি তেল আমদানি করছে। ফলে বিদ্যুতের উৎপাদন খরচ কমেছে । এমন পরিস্থিতিতে দাম বৃদ্ধি হবে জনগণের জন্য অতিরিক্ত বোঝা ।

সরকারের গত মেয়াদে পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম ছয় দফায় ৯৮ দশমিক ৩১ শতাংশ বাড়িয়ে ২ টাকা ৩৭ পয়সা থেকে  ৪ টাকা ৭০ পয়সা করা হয়। সর্বশেষ বাড়ানো হয় ২০১২ সালের সেপ্টেম্বরে। আর গ্রাহক পর্যায়ে গড়ে ৪ টাকা থেকে ৫৩ দশমিক ৭৫ শতাংশ বাড়িয় ৬ টাকা ১৫ পয়সা করা হয়। সর্বশেষ বাড়নো হয় গত বছরের মার্চে। 

আর গ্যাসের মূল্য সর্বশেষ ২০০৯ সালে বাড়ানো হয়। এরপর সিএনজির মূল্য কয়েক ধাপে বৃদ্ধি পেলেও অন্যান্য খাতে গ্যাসের দাম বাড়ানো হয়নি।

চলতি বছরের শুরুতে গ্যাস ও বিদ্যুতের দাম বাড়ানোর জন্য বিতরণ কোম্পানিগুলো কমিশনে কাছে পৃথক পৃথক আবেদন করে। তাদের আবেদনের ওপর বিইআরসি গণশুনানি করলেও এখনো চূড়ান্ত ঘোষণা দেয়নি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া