adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতীয় কবিকে শ্রদ্ধাঞ্জলি

full_700816084_1440647817নিজস্ব প্রতিবেদক : আগামী ২৯ আগস্ট প্রেম-দ্রোহ আর আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৩৯তম মৃত্যুবার্ষিকী। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ছিলেন চির যৌবনের ও বিদ্রোহের কবি। অন্যায় ও বঞ্চনার বিরুদ্ধে লড়াই করে বিভিন্ন সংঘাতে-সংগ্রামে মানুষের অধিকার প্রতিষ্ঠার প্রেরণা ছিলেন তিনি।

আজ ২৭ আগস্ট থেকে তিনদিনব্যাপি কবিকে স্মরণ উৎসব শুরু হয়েছে। ভাবগাম্ভীর্যের সঙ্গে কবির সমাধিতে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে বৃহস্পতিবার সকালে শুরু হয় কবির ৩৯তম মৃত্যুবার্ষিকী উদযাপন।
  
ভোরের সূর্য উঠার সঙ্গে সঙ্গেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ সংলগ্ন কবির সমাধিতে শ্রদ্ধা জানাতে আসেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

প্রথমে পরিবারের সদস্যদের প থেকে কবির নাতনি মিষ্টি কাজী ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নুর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, আওয়ামী লীগের পে ড. আবদুস সোবাহান গোলাপ, বিএনপির পে ড. আসাদুজ্জামান রিপন সমাধিতে শ্রদ্ধা জানান।
এরপর বিভিন্ন রাজনৈতিক-সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের প থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।
শ্রদ্ধা নিবেদনের সময় মিষ্টি কাজী সাংবাদিকদের বলেন, জাতীয় কবির জন্ম কিংবা মৃত্যুদিবসে আন্তর্জাতিক পর্যায়ের ব্যক্তিরাও যাতে শ্রদ্ধা জানাতে পারেন, সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রীর কাছে দাবি জানাচ্ছি।
এদিকে নজরুলের মৃত্যুবার্ষিকী উপলে নজরুল ইনস্টিটিউট ও বাংলা একাডেমিসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া