adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কোরবানিতে গরু সঙ্কটের আশঙ্কা

cattleডেস্ক রিপোর্ট : সীমান্তে ভারতীয় গরু সরবরাহ বন্ধ থাকায় আসন্ন ঈদুল আজহায় কোরবানির পশুর সঙ্কট দেখা দিতে পারে। কোরবানির আগে পর্যাপ্ত গরু সরবরাহের কোনো ব্যবস্থা না হওয়ায় নানা বিপত্তি ঘটার আশঙ্কা করছেন প্রাণিসম্পদ অধিদফতরের কর্মকর্তারা।
অন্যদিকে মাঠ পর্যায়ে কোরবানির বাজারকে ল রেখে যেসব কৃষক গরু পালন করছেন তাদের মধ্যেও হঠৎ করে সীমান্ত দিয়ে গরু ঢোকার আতঙ্ক রয়েছে।
খামারিরা বলছেন, ভারত গরু সরবরাহ না করায় বেশিদামে গরু কিনে পালতে হচ্ছে। ফলে খরচ বেড়ে গেছে। ঈদের আগে ভারত থেকে গরুআমদানি করা হলে দাম কমে যাবে, ফলে তারা বড় ধরনের লোকসানে পড়বেন।
প্রাণিসম্পদ অধিদফতরের কর্মকর্তারা জানিয়েছেন, দেশে যে গরু রয়েছে তা দিয়ে কোরবানির চাহিদার ৮০ শতাংশ পূরণ হতে পারে। সে েেত্র কোরবানির পরে মাংসের দাম আরও বেড়ে যেতে পারে।
প্রাণিসম্পদ অধিদফতরের পরিচালক (উৎপাদন) কালীদাস সরকার বলেন, অনেক বেশি আশঙ্কা রয়েছে আমাদের। একদিকে কোরবানিতে গরুর চাহিদা পূরণ করা, অন্যদিকে দরিদ্র কৃষকরা অনেক খরচ করে গরু পালছেন। হঠাৎ করে ভারত গরু সরবরাহ শুরু করলে কৃষক ও খামারিরা তিগ্রস্ত হবেন। আবার চাহিদামতো পশু সরবরাহ করতে হবে। তিনি বলেন, প্রয়োজনে সরকার নেপাল ও ভুটান থেকে গর“ আমদানির চিন্তাভাবনা করছে।
অধিদফতরের ও বেসরকারি হিসাবে, ২০১৩ সালে কোরবানির ঈদে মোট ৬৫ লাখ ৩৯ হাজার গরু, ছাগল, ভেড়া, মহিষসহ পশু কোরবানি হয়েছিল। এর মধ্যে গরুর সংখ্যা ২০ থেকে ২৫ লাখ। কোরবানির গরুর একটি বড় অংশ ভারত থেকে সীমান্তপথে বাংলাদেশে নিয়ে আসা হয়। চলতি বছরের শুরুতে ভারত সীমান্তে কড়াকড়ির কারণে ভারত থেকে গরু আসা কমতে থাকে।
গত এপ্রিলে দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বাংলাদেশে গর“ সরবরাহ সম্পূর্ণরূপে বন্ধ করতে সীমান্তে টহল আরও বাড়ানোর নির্দেশ দেওয়ার পর বাংলাদেশের বাজারে গরুর দাম বেড়ে যায়। প্রাণিসম্পদ অধিদফতরের কমকর্তারা জানিয়েছেন, নানা শঙ্কা থাকলেও নতুন করে গরুর উৎপাদন বাড়াতে কোনো উদ্যোগ নেওয়া হয়নি।
এ ব্যাপারে প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক অজয় কুমার রায় বলেন, গরুর উৎপাদন বাড়ানো একটি দীর্ঘমেয়াদি কাজ। তবে উৎপাদন বাড়াতে ইতোমধ্যে বেশ কিছু উদ্যোগ নেওয়া হয়েছে। বিশেষ করে মাংসের উৎপাদন বাড়াতে মাংসল জাতের সিমেনের মাধ্যমে দেশি গাভীর কৃত্রিম প্রজনন করানো হ”েছ। আমেরিকা থেকে শতভাগ মাংসল জাতের ব্রাহামার হিমায়িত সিমেন আমদানি করে দেশি জাতের গাভীর সঙ্গে কৃত্রিম প্রজনন শুরু হয়েছে।
তিনি বলেন, এক বছরে একটি গাভী মাত্র একটি বাছুর দিয়ে থাকে। সেটিও নানা কারণে মারা যেতে পারে। তাই গর“র সংখ্যা বাড়াতে বাছুরের মৃত্যু রোধে নানা কর্মসূচি নেওয়া হয়েছে।
অধিদফতরের হিসাবে প্রায় ৭ শতাংশ বাছুর জন্মের পর রোগবালাই বা পুষ্টিহীনতায় মারা যায়। গাভী মৃত্যুর হার দশমিক ২ শতাংশ। কালীদাস সরকার বলেন, এই মৃত্যু কমিয়ে আনা সম্ভব হলে গরুর সংখ্যা বেড়ে যাবে।
এদিকে কোরবানিতে পশু সঙ্কটের আশঙ্কা প্রকাশ করে রাজধানীতে একাধিকবার মানববন্ধন করেছে বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতি। সমিতির মহাসচিব রবিউল আলম বলেন, নেপাল, ভুটান ও মিয়ানমার থেকে গর“ আমদানির চেষ্টা করতে হবে। নইলে মাংসের দাম আকাশছোঁয়া হয়ে যাবে এবং কোরবানির সময় গরু ও মহিষের মাংসের সঙ্কট দেখা দেবে।
তিনি বলেন, ভারত থেকে গর“ আমদানি বন্ধ থাকায় দেশে মাংসের চাহিদায় ঘাটতি দিন দিন বেড়েই চলেছে। এই ঘাটতি মেটাতে নিয়ন্ত্রণহীনভাবে গাভী ও বকনা জবাইয়ের ফলে গর“র সংখ্যা কমে আসতে পারে।
এই আশঙ্কার কথা জানিয়েছেন গর“ পালনকারী কৃষকরাও। কুষ্টিয়া সদর থানার কাঞ্জনপুর গ্রামের কৃষক আবু আলী জানান, ভারত থেকে গরু রফতানি বন্ধ থাকায় বেশিদামে কিনে গরু পালছে গ্রামের মানুষ। কিন্তু ঈদের আগে আবার ভারতীয় গরু এলে দাম কমে যাবে। চাষিদের মধ্যে এখন ভয় ও আশঙ্কা বিরাজ করছে বলে তিনি জানান।
প্রাণিসম্পদ অধিদফতরের হিসাবে, ২০১৩-১৪ সালে দেশে গরু, মহিষ, ছাগল ও ভেড়ার সংখ্যা ছিল ৫ কোটি ৩৫ লাখ ৯০ হাজার। এর মধ্যে গরু ছিল ২ কোটি ৩৪ লাখ ৮৮ হাজার। একই বছর মাংসের ঘাটতি ছিল ২২ লাখ ১০ হাজার টন ও দুধের ঘাটতি ছিল ৭৯ লাখ ৩০ হাজার টন। এই সঙ্কট কাটিয়ে উঠে গরুর উৎপাদন বাড়ানোর পরামর্শ দিয়েছেন প্রাণিসম্পদ বিশেষজ্ঞরা।
শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রাণী উৎপাদন ও ব্যব¯’াপনা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম বলেন, ভারত থেকে গর“ আমদানি বন্ধ হওয়ায় প্রাথমিকভাবে দেশে গর“র মাংসের দাম বেড়ে গেছে। এতে কোরবানিতে পশু প্রাপ্তিতে কিছুটা সমস্যার সৃষ্টি হতে পারে। এজন্য সরকারকে দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিতে হবে। বিশেষ করে মাংস উৎপাদন বাড়ানো যায় এমন জাত পালন করা প্রয়োজন। দেশের পরিবেশে টেকসাই জাতগুলোর কৃত্রিম প্রজননের মাধ্যমে উৎপাদন বাড়াতে হবে। সেই সঙ্গে উন্নত জাতের কৃত্রিম প্রজননের পাশাপাশি দেশের নিজস্ব জাতগুলো নিয়ে আরও গবেষণা করা প্রয়োজন। গবাদিপশুর জন্য পুষ্টিকর খাদ্য ও টিকার ব্যবস্থা করতে হবে। প্রাণিসম্পদ বিভাগের মাঠ পর্যায়ের কার্যক্রম আরও শক্তিশালী করতে হবে।
সাময়িক এ সঙ্কট দেশে গর“ উৎপাদন বাড়াতে সহায়তা করবে বলে জানিয়েছেন গ্রামীণ অর্থনীতিবিদ ও পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের উপ-ব্যব¯’াপনা পরিচালক ফজলুল কাদের।
তিনি বলেন, গর“র দাম বাড়ায় এ খাতে বিনিয়োগ বাড়বে। আমদানি হওয়ায় গর“র দাম কম থাকে। ফলে এ খাতে বিনিয়োগে কেউ আগ্রহী হন না। তিনি বলেন, দেশে গরু মোটাতাজাকরণের বিভিন্ন অঞ্চল গড়ে উঠেছে। যেমন কুষ্টিয়ার ঝাউদিয়া অঞ্চলের কয়েকটি গ্রামের কৃষকরা সারা বছর গরু মোটাতাজা করেন। এটি সেখানে গ্রামীণ অর্থনীতিতে বড় ভূমিকা রাখছে।
লালমনিরহাটের পাটগ্রাম উপজেলায় অবস্থিত দহগ্রাম-আঙ্গরপোতার একমাত্র প্রবেশদ্বার তিনবিঘা করিডোর দিয়ে গরু পারাপারের ওপর বিএসএফের নিষেধাজ্ঞা বহাল রয়েছে।
দহগ্রামবাসীর অভিযোগ, তিনবিঘা করিডোর দিয়ে ২৪ ঘণ্টা চলাচলের সুযোগ পেলেও এখনও ভারতীয়দের দেওয়া শর্ত মেনে চলতে হচ্ছে দহগ্রাম-আঙ্গরপোতাবাসীকে। এখানকার অধিবাসীদের একমাত্র জীবিকা অর্জনের পথ হচ্ছে গরু মোটাতাজাকরণ। নিজেরা বাড়িতে গরু মোটাতাজা করে প্রতি বছর কোরবানির সময় তা হাটে বিক্রি করে যা লাভ হয় তা দিয়ে বছর জুড়ে জীবিকা নির্বাহ করে। এ েেত্র ভারতীয় সীমান্তরী বাহিনী বিএসএফের বেঁধে দেওয়া শর্তের কারণে নিজেদের পালা গরু বিক্রি করতে পারছে না তারা।
 ডেইলি স্টার, সকালের খবর

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া