adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৭০ কোটি ডলারের জ্বালানি তেল কিনছে সরকার

dollar-thereport24ডেস্ক রিপোর্ট : প্রায় ৭০ কোটি ডলার ব্যয়ে চার দেশ থেকে ১৩ লাখ টন জ্বালানি তেল কিনছে সরকার। বাংলাদেশী টাকায় এর পরিমাণ হচ্ছে ৫ হাজার ৪৫৮ কোটি ৬১ লাখ টাকা।
চার দেশের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের সঙ্গে ‘বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন’ (বিপিসি)-এর মেয়াদী চুক্তির আওতায় চলতি পঞ্জিকা বছরের জুলাই-ডিসেম্বর প্রান্তিকের জন্য এ জ্বালানি তেল ক্রয় করা হচ্ছে।
বিদ্যুত, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।
মন্ত্রণালয় জানায়, বৃহস্পতিবার সচিবালয়ে অনুষ্ঠিতব্য ‘সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র বৈঠকে এ সংক্রান্ত চারটি ক্রয় প্রস্তাব অনুমোদনের জন্য উপস্থপন করা হবে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বৈঠকে সভপতিত্ব করবেন।
জ্বালানি মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, জুলাই-ডিসেম্বর প্রান্তিকে সারাদেশে ডিজেলের (গ্যাস অয়েল) চাহিদা হচ্ছে ১৭ লাখ ২৫ হাজার টন, জেট এ-১-এর চাহিদা হচ্ছে ১ লাখ ৮৮ হাজার টন, ফার্নেস অয়েলের চাহিদা হচ্ছে ৫ লাখ ৯০ হাজার টন ও মোগ্যাস’র চাহিদা হচ্ছে ৬৭ হাজার টন।
উল্লিখিত চাহিদার বিপরীতে ইস্টার্ন রিফাইনারি থেকে অপরিশোধিত তেল প্রক্রিয়াকরণের মাধ্যমে সম্ভাব্য ডিজেল (গ্যাস অয়েল) প্রাপ্তির পরিমাণ হচ্ছে ১ লাখ ৪০ হাজার টন এবং ফার্নেস অয়েল প্রাপ্তির সম্ভাব্য পরিমাণ হচ্ছে ১ লাখ ৩০ হাজার টন। অন্যদিকে জেট এ-১ ও মোগ্যাস চাহিদার পুরোটাই বিদেশ থেকে আমদানি করতে হয়।
জ্বালানি তেল ক্রয়ের চারটি প্রস্তাবের সারসংক্ষেপ অনুযায়ী, চলতি বছরের জুলাই-ডিসেম্বর প্রান্তিকে ‘কুয়েত পেট্রোলিয়াম করপোরেশন’ থেকে ৫ লাখ ৭০ হাজার টন জ্বালানি তেল ক্রয় করা হবে। এ জন্য মোট ব্যয় হবে ৩২ কোটি ৪৩ লাখ ৩৭ হাজার ডলার (২ হাজার ৫৪২ কোটি ৮১ লাখ টাকা)।
এর মধ্যে ৪ লাখ ৫০ হাজার টন (৩৩ লাখ ৫৭ হাজার ব্যারেল) ডিজেলের মূল্য বাবদ ২৫ কোটি ১০ লাখ ডলার (১ হাজার ৯৬৭ কোটি ৩৪ লাখ টাকা) এবং ১ লাখ ২০ হাজার টন (৯ লাখ ৬০ হাজার ব্যারেল) জেট এ-১ এর মূল্য বাবদ ৭ কোটি ৩৪ লাখ ডলার (৫৭৫ কোটি ৪৭ লাখ টাকা) পরিশোধ করতে হবে।
মালয়েশিয়ার ‘পেটকো ট্রেডিং লাবুয়ান কোম্পানি লিমিটেড’ থেকে ৩ লাখ ৫৫ হাজার টন জ্বালানি তেল ক্রয় করা হবে। এর জন্য ব্যয় হবে ১৮ কোটি ৭ লাখ ১২ হাজার ডলার (১ হাজার ৪১৬ কোটি ৭৮ লাখ টাকা)।
এর মধ্যে ১ লাখ ৯৫ হাজার টন (১৪ লাখ ৫৪ হাজার ৭০০ ব্যারেল) ডিজেলের মূল্য বাবদ ১০ কোটি ৯৯ লাখ ৮৯ হাজার ডলার (৮৬২ কোটি ৩২ লাখ টাকা), ৪০ হাজার টন (৩ লাখ ২০ হাজার ব্যারেল) জেট এ-১ এর মূল্য বাবদ ২ কোটি ৪৪ লাখ ৬৭ হাজার ডলার (১৯১ কোটি ৮২ লাখ টাকা) এবং ১ লাখ ২০ হাজার টন ফার্নেস অয়েলের মূল্য বাবদ ৪ কোটি ৬২ লাখ ৫৫ হাজার ডলার (৩৬২ কোটি ৬৪ লাখ টাকা) পরিশোধ করতে হবে।
ফিলিপাইনের ‘পেনোক এক্সপ্লোরেশন করপোরেশন’ থেকে ২ লাখ ১০ হাজার টন জ্বালানি তেল ক্রয় করা হবে। এর জন্য ব্যয় হবে ১০ কোটি ৯৬ লাখ ডলার (৮৫৯ কোটি ২৭ লাখ টাকা)।
এর মধ্যে ১ লাখ ৪১ হাজার টন (১০ লাখ ৫১ হাজার ৮৬০ ব্যারেল) ডিজেলের মূল্য বাবদ ৭ কোটি ৯৫ লাখ ৩১ হাজার ডলার (৬২৩ কোটি ৫২ লাখ টাকা), ৯ হাজার টন (৭৭ হাজার ৪০০ ব্যারেল) মোগ্যাসের মূল্য বাবদ ৬৯ লাখ ৪২ হাজার ডলার (৫৪ কোটি ৪৩ লাখ টাকা) এবং ৬০ হাজার টন ফার্নেস অয়েলের মূল্য বাবদ ২ কোটি ৩১ লাখ ২৭ হাজার ডলার (১৮১ কোটি ৩২ লাখ টাকা) পরিশোধ করতে হবে।
সংযুক্ত আরব আমিরাতের ‘এমিরেটস ন্যাশনাল অয়েল কোম্পানি’ থেকে ১ লাখ ৭০ হাজার টন জ্বালানি তেল ক্রয় করা হবে। এর জন্য মোট ব্যয় হবে ৮ কোটি ১৬ লাখ ডলার (৬৩৯ কোটি ৭৫ লাখ টাকা)।
এর মধ্যে ৯০ হাজার টন (৬ লাখ ৭১ হাজার ৪০০ ব্যারেল) ডিজেলের মূল্য বাবদ ৫ কোটি ৭ লাখ ৬৪ হাজার ডলার (৩৯৭ কোটি ৯৯ লাখ টাকা) এবং ৮০ হাজার টন ফার্নেস অয়েলের মূল্য বাবদ ৩ কোটি ৮ লাখ ৩৬ হাজার ডলার (২৪১ কোটি ৭৬ লাখ টাকা) পরিশোধ করতে হবে। দ্য রিপোর্ট

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া