adv
১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিএনপির ‘ষড়যন্ত্রকারী’ নেতাদের সতর্ক করলেন গয়েশ্বর

bnp_thereport24নিজস্ব প্রতিবেদক : বিএনপির অনেক নেতা মামলা থেকে বাঁচতে ও সম্পত্তি রক্ষা করতে ১/১১ মতো আবারও ‘ষড়যন্ত্রের পুনরাবৃত্তি ঘটাতে পরিকল্পনা আঁটছে’ বলে মন্তব্য করেছেন দলটির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।
ওইসব নেতাদের সতর্ক করে দিয়ে তিনি বলেন, ‘একবার ক্ষমা করেছি, আরেকবার অপরাধ করলে রক্ষা করার লোক পাওয়া যাবে না। তৃণমূল নেতাকর্মী তাদের ছাড়বে না।’
জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে মঙ্গলবার বিকালে এক আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন। জেলা প্রতিনিধি সভা উপলক্ষে বিএনপিপন্থী ‘জাতীয়তাবাদী তৃণমূল দল’ নামের একটি সংগঠন এর আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন হানিফ বেপারী।
গয়েশ্বর চন্দ্র বলেন, ‘১/১১ এর সময়ে তৃণমুলের নেতাকর্মীরাই দলের হাল ধরেছেন। তখন বাঘা বাঘা নেতাদের কেউ গা ঢাকা দিয়েছেন, কেউ গ্রেফতার হয়েছেন, আর তৎকালীন মহাসচিব আবদুল মান্নান ভুঁইয়াসহ প্রায় ২শতাধিত নেতা ষড়যন্ত্রে লিপ্ত ছিলেন। ওই সময়ে তৃণমুলই দলকে ধরে রেখেছিল।’
এক এগারোর মতো দলের কিছু নেতা মামলা থেকে নিজেদের রক্ষা করতে সরকারের প্ররোচনায় পা দিয়ে দলকে নিয়ে ‘ষড়যন্ত্র’ করছেন বলে বিভিন্ন মাধ্যম থেকে জানতে পারছেন বলে জানান বিএনপির এই প্রভাবশালী নেতা।
‘যখন জেলে ছিলাম তখন এমন তথ্য শুনতে পেরেছি যে, যড়যন্ত্রকারীদের আনাগোনা শুরু হয়েছে। জেল থেকে বেরিয়ে সেই আভাসের ইঙ্গিত পাচ্ছি’, বলেন তিনি।
দেশে এক ব্যক্তির শাসন চলছে উল্লেখ করে বিএনপির সিনিয়র এই নেতা বলেন, সরকার পুলিশ বাহিনীকে দলীয় পেটোয়া বাহিনীতে পরিণত করেছে। এই অবস্থায় আইনের শাসন প্রতিষ্ঠিত হতে পারে না।
সাম্প্রতি হওয়া কয়েকটি ক্রসফায়ারের ঘটনার প্রসঙ্গ টেনে গয়েশ্বর রায় বলেন, ‘আগে বিএনপির নেতাকর্মীদের মেরেছে। বর্তমানে ঘরের মধ্যে ক্রসফায়ার দিচ্ছে। এখন আওয়ামী লীগের নেতা হাছান মাহমুদও বলেন, ক্রসফায়ার অপরাধ। এ যেন ভূতের মুখে রাম নাম।
পঁচাত্তর পূর্ববর্তী সময়ে জাসদের কার্যক্রমই বঙ্গবন্ধুকে হত্যার ক্ষেত্র তৈরি করেছিল বলে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিমের বক্তব্যের প্রসঙ্গেও কথা বলেন গয়েশ্বর চন্দ্র। ক্ষমতাসীনদের উদ্দেশ্য করে তিনি বলেন, ‘আপনারাও অপরাধী। তাদের (জাসদ নেতা) সঙ্গে বসছেন। বিনাভোটের এমপি বানিয়েছেন। এটাই যদি রাজনীতি হয়, তাহলে তা টিকবে না।’
দেশে বোমা বানানোর সংস্কৃতি এবং সশস্ত্র বিপ্লবের পথ জাসদ নেতা কর্নেল তাহের এবং হাসানুল হক ইনুরাই দেখিয়েছিলো বলে উল্লেখ করেন গয়েশ্বর চন্দ্র রায়। তিনি বলেন, তাদের নির্দেশেই বোমা বানাতে গিয়ে বুয়েটের মেধাবী ছাত্র নিখিল প্রাণ দিয়েছে। সেই থেকে একটি বোমার নাম হয়ে গেলো ‘নিখিল বোমা’।
সরকারকে উদ্দেশ্য করে বিএনপির এই নেতা বলেন, ‘ভাড়াটিয়া’ ইনুদের দিয়ে রক্ষা পাবেন না। গণতন্ত্র দিয়ে সমাধান করতে হবে। ক্ষমতা চিরস্থায়ী নয়। ক্রসফায়ারে কাজ হবে না। জনগণের অধিকার তাদের ফিরিয়ে দিতে হবে। তা না হলে বিদায় হবে নিদারুণভাবে।
প্রতিটি হত্যাকাণ্ডের জন্য বর্তমান সরকারকে ভবিষ্যতে বিচারের কাঠগড়ায় দাড়াতে হবে বলেও মন্তব্য করেন বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য।
এতে আরও বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আ স ম হান্নান শাহ, তৃনমুল দলের যুগ্ম মাহাসচিব মো. শাহজাহান, প্রেসিডিয়াম সদস্য আহসান হাবীব লিংকন প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক আরিফ হোসেন ভুঁইয়া।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া