adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কোরবানির গরু মোটা-তাজাকরণে ব্যস্ত খামারিরা

1440428757cow-mtnews24ডেস্ক রিপোর্ট : কোরবানি ঈদের আর মাত্র বাকি এক মাস।  কোরবানি ঈদকে সামনে রেখে কম খরচে অতি লাভের আশায় এখন গরু মোটা-তাজাকরণে ব্যস্ত খামারিয়া।  দেশের প্রতিটি এলাকায় গরু মোটা-তাজাকরণে যেন প্রতিযোগিতায় নেমেছেন খামারিরা।

খামারিরা স্টেরয়েড, প্রি-ডেক্সানল, ডেক্সামেথাসন, বেটামেথাসন, পেরিআ্যাকটিন, প্যারাডেক্সা ও ওরাডেক্সান নামে বিভিন্ন নিষিদ্ধ ওষুধ সেবন করিয়ে গরু মোটা-তাজা করছেন।  এসব ওষুধ খাওয়ানোর ফলে অল্পদিনে ফুলে ফেঁপে উঠছে গরু।

চিকিৎসকরা জানিয়েছেন, এসব ট্যাবলেট হাঁপানিসহ মানবদেহের জটিল সব রোগের ওষুধ।  এগুলো সেবনে মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়াও আছে।  মাত্রাতিরিক্ত সেবন করালে এর প্রভাব ভয়ঙ্কর।

কোরবানির ঈদকে সামনে রেখে গরু-মহিষ মোটা-তাজাকরণে ওষুধ সেবন ও ইনজেকশন প্রয়োগ করলেও দেখার কেউ নেই।  এক শ্রেণীর মৌসুমী খামারি নিষিদ্ধ ওষুধ ও ইনজেকশন প্রয়োগ করে বাড়িতেই গরু মোটা-তাজা করছেন। উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের কিছু অসাধু কর্মকর্তা তাদের নীরবে সমর্থন দিয়ে যাচ্ছেন।  

উপজেলা সদর, উপজেলা পশু হাসপাতালের সামনের ফার্মেসি কিংবা প্রত্যন্ত অঞ্চলের হাট-বাজারে হরহামেশায় বিক্রি হচ্ছে গরু মোটা-তাজাকরণের নিষিদ্ধ ওষুধ।  ঈদুল ফিতরের পর পরই কম দামে প্রাপ্তবয়স্ক রোগা-চিকন গরু কিনে মোটা-তাজাকরণ ওষুধ সেবন করিয়ে আকর্ষণীয় করে তুলছে।  যে গরু ২০ থেকে ২৫ হাজার টাকায় কেনা ঈদের বাজারে সেই গরু ৭০ হাজার থেকে ১ লাখ টাকা পর্যন্ত বিক্রি করবে মৌসুমী গরু ব্যবসায়ী ও খামারিরা।

জানা গেছে, গো-খাদ্যর দাম বেড়ে যাওয়ায় বিভিন্ন ইনজেকশন ও ওষুধ খাওয়ানোর পাশাপাশি ইউরিয়া সারও খাওয়ানো হয় গরুকে।  এতে অল্প সময়ের মধ্যে ফুলে ফেঁপে ওঠে গরু।  বিষয়টি প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তারাও জানলেও কোনো মাথা ব্যথা নেই।  গরু মোটা-তাজা করতে অনেক সময় তারাই ওষুধের নাম লিখে দেন এমন অভিযোগ রয়েছে।  

নাম প্রকাশে অনিচ্ছুক পশু চিকিৎসকরা জানান, নিষিদ্ধ এসব ওষুধ খাওয়ানোর ফলে গরুর শরীর থেকে পানি বের হতে পারে না।  জমে থাকা পানি গরুর পুরো শরীরে ছড়িয়ে পড়ে।  তখন গরু মোটা-তাজা ও আকর্ষণীয় দেখায়।  এতে গরুর কিডনি ও যকৃত কার্যকারিতা হারায়।  এসব গরু বেশিদিন বাঁচে না।

তারা জানান, ওষুধ সেবনে মোটা-তাজা গরুর মাংস খেলে মানুষের মারাত্মক স্বাস্থ্যঝুঁকি রয়েছে।  দুরারোগ্য ও কঠিন রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।  ওষুধ সেবনে মোটা-তাজা গরুর মাংস না খাওয়ার পরামর্শ দেন তারা।

অনেকেই অভিযোগ করেছেন, প্রতিবছর ওষুধ সেবনে মোটা-তাজা গরু শনাক্তকরণে সরকার তরফে ব্যবস্থা নেয়ার কথা বলা হলেও তাতে হালে পানি পায়নি।  সান্ত্বনার বাণী না শুনিয়ে কার্যকর ব্যবস্থা দরকার।  প্রতি কোরবানির ঈদে কয়টি গরু শনাক্ত করা হয়েছে তা আমাদের বোধগম্য নয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া