adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কিলিং মিশনের সবাই ছাত্রলীগ-যুবলীগের সদস্য

2015_08_25_08_51_07_s7Tou1f9jySAIAGZfqucsoTQT84BG7_originalডেস্ক রিপোর্ট : রাজধানীর বাড্ডায় সেচ্ছাসেবক লীগ নেতাসহ চারজনকে গুলি করে হত্যার ঘটনায় যারা সরাসরি অংশ নিয়েছেন সেই আসামিদের ধরতে পারেনি পুলিশ। তদন্ত সংশ্লিষ্টরা জানিয়েছেন, এই চাঞ্চল্যকর খুনের মিশনে প্রত্যক্ষ অংশ নেয় আটজন। তারা সবাই স্থানীয় যুবলীগ ও ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত। তাদের মধ্যে নূর মোহাম্মদ নামে এক ছাত্রলীগ কর্মীকে গ্রেপ্তারের পর সে গত বৃহস্পতিবার আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে। তিন দিনের রিমান্ডে জিজ্ঞাসাবাদে হত্যাকাণ্ডে অংশ নেয়ার কথা স্বীকার করে নূর অপর ‘খুনিদের’ নাম ও ভূমিকা বর্ণনা করেছে। তবে তদন্তের স্বার্থে সব আসামির নাম প্রকাশ করেননি তদন্তকারীরা। 

এদিকে ফারুক হোসেন মিলন নামে আরেক আওয়ামী লীগ নেতাকেও রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ। প্রথমে তাকে হত্যার মূল পরিকল্পনাকারী হিসেবে শনাক্ত করে তদন্তকারীরা। তবে পরবর্তীতে জানা যায়, হত্যার পরিকল্পনায় যুক্ত থাকলেও ফারুক মিলন প্রধান পরিকল্পনাকারী নয়। 

ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা ও অপরাধ তথ্য বিভাগের উপ-কমিশনার (ডিসি-উত্তর) শেখ নাজমুল আলম বলেন, গ্রেপ্তার হওয়া দু’জনের কাছ থেকে আটজনের নাম পেয়েছি। তা ছাড়া আরও অজ্ঞাতপরিচয় দুই একজন জড়িত আছেন, যাদের নাম আমরা এখনো পাইনি। যাদের নেতৃত্বে হত্যাপূর্ব মিটিং হয়েছিল, তাদের কাউকে গ্রেপ্তার করতে পারলে এই ঘটনার নেপথ্যের লোক এবং মূল ঘটনা বেরিয়ে আসবে।’ 

গত সপ্তাহে ঢাকা মহানগর পুলিশের যুগ্ম-কমিশনার মনিরুল ইসলাম বলেন, ‘কিলিং মিশনের আটজনের মধ্যে তিনজনের হাতে পিস্তল ছিল। ওই তিনটি পিস্তল দিয়েই এলোপাতাড়ি গুলি চালানো হয়েছে। আর বাকিরা আতঙ্ক সৃষ্টির জন্য এ মিশনে অংশ নেয়।’ তিনি আরও জানান, মূলত মাহবুবুর রহমান গামাকে হত্যার জন্যই এই পরিকল্পনা করা হয়। কিন্তু একাধিক অস্ত্র দিয়ে গুলি চালানোর কারণে অন্যরা মারা যায়। 

মামলার তদন্ত তদারকি কর্মকর্তা, গোয়েন্দা ও অপরাধ তথ্য বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি-উত্তর) মাহফুজুল ইমলাম বলেন, ‘এখনো কিলিং মিশনে অংশ নেয়া সাতজনকে গ্রেপ্তার করা যায়নি। তাদের ব্যাপারে আমরা তথ্য পেয়েছি। তিন দিনের রিমান্ড শেষে গত বৃহস্পতিবার আসামি নূর মোহাম্মদ ঢাকা মহানগর হাকিম আদালতের কাছে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছে। অপর আসামি রিমান্ড শেষে কারাগারে আছে।’ 

জানতে চাইলে তিনি বলেন, ‘হত্যাকাণ্ডে অংশ নেয়া সবাই বাড্ডার যুবলীগ ও ছাত্রলীগের সঙ্গে সম্পৃক্ত। পরিকল্পনা অনুযায়ী এলাকার প্রভাব ও ঝুট ব্যবসার নিয়ন্ত্রণ পেতে তারা এই হত্যাকাণ্ড ঘটায়।’ প্রধান পরিকল্পনাকারী কে? জানতে চাইলে এডিসি মাহফুজুল ইসলাম বলেন, ‘প্রথমে মিলনই পরিকল্পনাকারী বলে তথ্য পাওয়া গেছে। পরে জুয়েল নামে আরেকজনের নাম এসেছে। তাদের যোগসাজস রয়েছে। এটি তদন্তে নিশ্চিত হওয়া যাবে।’ 

গোয়েন্দা সূত্র জানায়, গত ১২ আগস্ট, হত্যাকাণ্ডের আগের রাতে গুলশানের একটি বারে বসে গামাকে হত্যার পরিকল্পনা করা হয়। এতে অংশ নেয় বাড্ডা থানা ছাত্রলীগের সহ-সম্পাদক জুনায়েদ হোসেন জুয়েল, পাভেলসহ অন্তত ছয়জন। পরদিন তারা হত্যাকাণ্ডে অংশ নেয়। ঢাকা মহানগর উত্তরের ২১ নম্বর ওয়ার্ড যুবলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ছিলেন ফারুক হোসেন সুমন ওরফে বাউল সুমন। গত ২০ রমজান তিনি মারা যান। এরপর জুয়েল দাবি করে, সুমনের সেকেন্ড-ইন-কমান্ড হিসেবে সে এতদিন দায়িত্ব পালন করেছে। তাই সবকিছু তার কথা মতোই চলবে। কিন্তু এতে বাধা দেন স্বেচ্ছাসেবক লীগ নেতা মাহবুবুর রহমান গামা। তিনি নিজেকে সুমনের উত্তসূরি দাবি করে এলাকার আধিপত্য ও স্টার গার্মেন্টের ঝুট ব্যবসা নিজের নিয়ন্ত্রণ নেন। এটি জুয়েল মেনে নিতে পারেননি। এরপরই সে গামাকে হত্যার পরিকল্পনা করে।

উল্লেখ্য, গত ১৩ আগস্ট রাতে আদর্শনগরে বৈঠকরত অবস্থায় সন্ত্রাসীদের গুলিতে নিহত হন ঢাকা মহানগর উত্তর স্বেচ্ছাসেবক লীগের সহসাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক মাহবুবুর রহমান সোহেল ওরফে গামা, ৬ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক শামসুদ্দিন মোল্লা ও স্থানীয় আল-সামি হাসপাতালের ব্যবস্থাপক ফিরোজ আহমেদ মানিক। গুলিবিদ্ধ হন বাড্ডা থানা যুবলীগের নেতা ও গ্যারেজ মালিক আবদুস সালাম। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত রোববার রাতে তার মৃত্যু হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া