adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৯০ মিনিটে লড়াই করবে বাংলাদেশ

Coachক্রীড়া প্রতিবেদক : অস্ট্রেলিয়ার সঙ্গে নিজেদের সামর্থ্যরে ব্যবধান জেনেই কৌশল ঠিক করছেন বাংলাদেশ ফুটবল দলের কোচ লোডভিক ডি ক্রুইফ। এশিয়া কাপের বর্তমান চ্যাম্পিয়নদের আটকাতে রক্ষণাত্মক কৌশলে খেলার পরিকল্পনার কথা জানান নেদারল্যান্ডসের এই কোচ।
২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের এশিয়া অঞ্চলের বাছাই পর্বের ম্যাচে আগামী ৩ সেপ্টেম্বর অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলবে বাংলাদেশ। এ ম্যাচ সামনে রেখে মঙ্গলবার বাংলাদেশ ফুটবল ফেডারেশনে সংবাদ সম্মেলনে অস্ট্রেলিয়াকে আটকানোর কৌশল ঠিক করার কথা জানান ক্রুইফ।
প্রস্তুতি ভালো হয়েছে। আমাদের জন্য এটি হবে দারুণ সফর। প্রতিপক্ষও অনেক শক্তিশালী এবং তাদের দলে (অস্ট্রেলিয়া) ভালো খেলোয়াড় আছে। এ ম্যাচে আমাদের ৮৫ শতাংশ কৌশল হবে রক্ষণাত্মক।
পার্থে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলার আগে ২৯ অগাস্ট মালয়েশিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে খেলবে বাংলাদেশ। তবে ক্রুইফ নিজেদের প্রথম ম্যাচে কিরগিজস্তানকে ২-১ গোলে হারানো অস্ট্রেলিয়ার বিপক্ষে বাছাই পর্বের ম্যাচটি নিয়েই বেশি কথা বলেন।
ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে (১৭০তম) এগিয়ে অস্ট্রেলিয়া (৬১তম)। চারবার বিশ্বকাপের মূল পর্বে খেলার অভিজ্ঞতাও আছে তাদের। সব মিলিয়ে বাংলাদেশের চেয়ে ফুটবলের আন্তর্জাতিক আঙিনায় অনেক এগিয়ে অস্ট্রেলিয়া।
অস্ট্রেলিয়াকে সমীহ করলেও মাঠে প্রতিপক্ষকে কোনো ছাড় দিতে রাজি নন ক্রুইফ, “দুই দলের মধ্যে ব্যবধান অনেক। কিন্তু আমরা নব্বই মিনিট তাদের সঙ্গে যুদ্ধ করব। ভালো ফল পাওয়ার চেষ্টা করব।
গত বিশ্বকাপে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে নেদারল্যান্ডসের কাছে ব্রাজিলের ৩-০ গোলে হেরে যাওয়ার উদাহরণ টেনে ক্রুইফ আরও বলেন, “ফুটবলে যেকোনো কিছু হতে পারে। আমরা (অস্ট্রেলিয়া ম্যাচের জন্য) ভীষণ উš§ুখ হয়ে আছি।”
ডেঙ্গুর কারণে শেষ মুহূর্তে ২৩ জনের বাংলাদেশ দল থেকে বাদ গেছেন নাসির উদ্দিন চৌধুরী। নির্ভরযোগ্য এই ডিফেন্ডার না থাকলেও দলের রক্ষণ নিয়ে দুঃশ্চিন্তা করছেন না ক্রুইফ। কোচের বিশ্বাস, নাসিরউদ্দিনের শূন্যস্থান পূরণ করতে পারবেন তপু বর্মণ ও ইয়াসিন খান।
বাছাই পর্বে কিরগিজস্তান ম্যাচে রেফারির সঙ্গে দুর্ব্যবহার করে নিষিদ্ধ হওয়া ক্রুইফ অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের ডাগ আউটে থাকতে পারবেন না। তবে কোচ মনে করেন, ডাগ আউটে তার অনুপস্থিতিতে মামুনুল-জাহিদদের কোনো সমস্যা হবে না।
বাছাই পর্বে ‘বি’ গ্রুপের গত দুই ম্যাচে নিজেদের মাঠে কিরগিজস্তানের বিপক্ষে ৩-১ গোলে হারের পর তাজিকিস্তানের সঙ্গে ১-১ গোলে ড্র করে বাংলাদেশ। ১ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে তারা। সমান পয়েন্ট পেলেও গোল পার্থক্যে তাজিকিস্তান চতুর্থ স্থানে আছে।
৩ পয়েন্ট নিয়ে বাংলাদেশের গ্রুপে সবার ওপরে আছে জর্ডান। সমান ৩ পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে কিরগিজস্তান ও অস্ট্রেলিয়া।
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া