adv
২৩শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

ভারতে কেজি ১০০ রুপি, বাংলাদেশে ৯০ টাকা- ভারতের পিঁয়াজ পাচারের আশঙ্কা

2015_06_30_04_40_35_XbxH9X95LhKZMguXdERJqfamsQQpsX_originalডেস্ক রিপোর্ট : দেশের বাজারে বাড়তি দামের মধ্যেই ভারতে পিঁয়াজ পাচারের আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা। এজন্য সীমান্তরক্ষীসহ আইনশৃঙ্খলা রক্ষকারী বাহিনীকে সতর্ক করা হয়েছে। এ বিষয়ে সীমান্ত চৌকিগুলোতে নজরদারি বাড়ানোর জন্য বর্ডার গার্ড অব বাংলাদেশকে (বিজিবি) বলা হয়েছে। এ বিষয়ে কাস্টমস কর্তৃপক্ষের সহায়তাও চেয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।
সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ে বাণিজ্য সচিব হেদায়েতুল্লাহ আল মামুনের সভাপতিত্বে পিঁয়াজের অস্বভাবিক দাম বৃদ্ধি নিয়ে একটি সভা অনুষ্ঠিত হয়। এতে দেশের পিঁয়াজ বাজারের প্রধান উৎস ভারতে দাম বৃদ্ধি ও পাচারের আশঙ্কা নিয়ে আলোচনা হয়।
সূত্র বলছে, ভারতের বাজারে হঠাৎ করে পিঁয়াজের দাম বেড়ে গেছে। সেদেশে প্রতি কেজি পিঁয়াজ ১০০ রুপি ছাড়িয়ে গেছে।  এর প্রভাব পড়েছে বাংলাদেশেও। দেশের বাজারে গত তিন দিনে পিঁয়াজের দাম কেজি প্রতি ৪০ টাকা পর্যন্ত বেড়েছে। এখন বাংলাদেশের বাজারেও প্রতি কেজি ৮০ তেকে ৯০ টাকা দরে বিক্রি হচ্ছে। ফলে একশ্রেণীর অসাধু ব্যবসায়ী পিঁয়াজ মজুদ করছে। এ বিষয়ে কঠোর হতে বাণিজ্য মন্ত্রণালয় থেকে সংশ্রিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে।
এদিকে দাম নিয়ন্ত্রণে খোলা বাজারে পিঁয়াজ বিক্রি করার বিষয়ে পদক্ষেপ নিতে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশকে (টিসিবি) বলা হয়েছে।   
জানা গেছে, দেশে চাহিদার তুলনায় এক-চতুর্থাংশ পিঁয়াজের ঘাটতি রয়েছে। ওই ঘাটতি আমদানির মাধ্যমে মেটানো হয়ে থাকে। যার একটি বড় অংশই আসে ভারত থেকে। কিন্তু এ বছর ভারতেই পিঁয়াজের ঘাটতি দেখা দিয়েছে। ঘাটতি পূরণে ভারতই ১০ হাজার টন পিঁয়াজ আমদানির সিদ্ধান্ত নিয়েছে। একই সঙ্গে দেশটি পিঁয়াজ রপ্তানিও নিরুৎসাহিত করছে।
 
বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য মতে, এ বছর দেশে পিঁয়াজের চাহিদা ২১ থেকে ২২ লাখ টন। উৎপাদন হয়েছে ১৯ লাখ ৩০ হাজার টন। আর জুলাই পর্যন্ত ৪ লাখ ৯২ হাজার টন পিঁয়াজ আমদানি হয়েছে। তাই অন্য দেশে দাম বাড়লেও তার প্রভাব দেশের বাজারে পড়ার কথা না বলে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা। কারণ বাড়তি দামে পিঁয়াজ দেশে আসেনি। দেশের বাজারে পিঁয়াজ এসেছে দাম বাড়ার আগেই। তাই এখন দাম বৃদ্ধির পেছনে কোনো কারসাজি থাকতে পারে। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া