adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘ভারতের হাতে প্রমাণ আছে দাউদ ইব্রাহিম পাকিস্তানেই’

1440254742dawt-ibrahim-mtnews24আন্তর্জাতিক ডেস্ক: মুম্বাইয়ের অন্ধকার দুনিয়ার একদা বাদশা দাউদ ইব্রাহিম যে পাকিস্তানেই, সে সংক্রান্ত তথ্যপ্রমাণ রয়েছে ভারতীয় গোয়েন্দাদের হাতে। এমনকী দাউদের সাম্প্রতিক ছবিও গোয়েন্দারা হাতে পেয়েছেন। সেই ছবিটি ভারতীয় ইংরেজি দৈনিকে ছাপাও হয়েছে।
গোয়েন্দা রিপোর্ট অনুযায়ী, দাউদ, তার স্ত্রী মেহজবিন শেখ, পুত্র মঈন নওয়াজ এবং তিন কন্যা মহরুখ, মেহরিন ও মজিয়া রয়েছেন করাচির কিফটনে। দাউদের ছেলে যাকে বিয়ে করেছেন, তার নাম সানিয়া। তার মেয়ের মহরুখের বিয়ে হয়েছে পাকিস্তানের প্রাক্তন ক্রিকেট অধিনায়ক জাভেদ মিঁয়াদাদের ছেলে জুনাইদের সঙ্গে। দাউদের বাড়ির টেলিফোন যে তার স্ত্রী মেহজবিনের নামে, তাও জানিয়েছেন গোয়েন্দারা। করাচির সেই ঠিকানা: 
D-13, Block-4, Karachi Development Authority, Sch-5, Clifton|

গোয়েন্দা রিপোর্টে প্রকাশ, দাউদের নামে তিনটি পাকিস্তানি পাসপোর্ট রয়েছে। তাতে আরও দুটো বাড়ির ঠিকানাও রয়েছে। 6A, Khayaban Tanzeem, Phase ৫, এটি ডিফেন্স হাউজিং অঞ্চলে। আর একটি Moin Palace, II floor। আবদুল্লা শাহ গাজি দরগার কাছে। পাকিস্তানি পাসপোর্টে থাকা দাউদের ছবিও রয়েছে ভারতের নিরাপত্তা সংস্থার হাতে। স্বাভাবিক ভাবেই সেই পাসপোর্টের নম্বর ছাড়াও ট্রাভেলের বিস্তারিতও হাতে পেয়েছেন গোয়েন্দারা। দাউদের পরিবারের ঘনঘন দুবাই যাতায়াতের উল্লেখও রয়েছে গোয়েন্দা রিপোর্টে।

২৩ অগস্ট দিল্লিতে দু’দেশের নিরাপত্তা উপদেষ্টা পর্যায়ের বৈঠক। যেখানে আলোচনার একটা মূল প্রসঙ্গই থাকবে সন্ত্রাস। স্বাভাবিক ভাবেই ১৯৯৩ মুম্বই বিস্ফোরণের মাস্টারমাইন্ড দাউদ ইব্রাহিমের প্রসঙ্গ উত্থাপিত হবেই। বোম্বে স্টক এক্সচেঞ্জ, নরিম্যান পয়েন্টের এয়ার ইন্ডিয়া ভবন এবং মত্স্যজীবীদের কলোনিতে বিস্ফোরণে ২৫৭ জন নিহত হন। জখম হন ৭০০-র বেশি মানুষ। মুম্বাইয়ের সেই বিস্ফোরণে দাউদ প্রধান অভিযুক্ত হলেও, তার সঙ্গেই টাইগার মেমন এমনকী পাক গুপ্তচর সংস্থা ওঝও-এর জড়িত থাকার দাবিও করে ভারত। 

এর আগে গত মে মাসে ভারত যখন দাবি করছিল মুম্বাই বিস্ফোরণের মূলচক্রী দাউদ ইব্রাহিম ইসলামাবাদে সুরতি রয়েছেন, তথন তা উড়িয়ে দিয়েছিলেন ভারতে নিযুক্ত পাক রাষ্ট্রদূত আব্দুল বসিত।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া