adv
২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

নারীরা ভূমি অফিসে সর্বাধিক ঘুষ দেন

2015_08_23_18_25_47_9VR6dshb9soKf6KEdP4g2SiJy7o8pI_originalনিজস্ব প্রতিবেদক : সারা দেশের ভূমি অফিসগুলোতে যে পরিমাণ অবৈধ লেনদেন হয় তার বেশিরভাগই দেন নারীরা। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) সাম্প্রতিক এক গবেষণায় উঠে এসেছে, ভূমি অফিসে বিভিন্ন সেবা নিতে গিয়ে নারীরা পুরুষের চেয়ে বেশি ঘুষ দেন।
রোববার এ গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে টিআইবি। প্রতিবেদনে নারীদের বেশি ঘুষ দেয়ার কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে, সমাজে পুরুষতান্ত্রিক মানসিকতার কারণে ভূমি অফিসগুলোতে নারীরা অবহেলিত বা উপেক্ষিত হন। এ কারণেই কোনো কাজ হাসিল করতে হলে তারা ঘুষ দিতে বাধ্য হন।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, সামাজিক ও সাংস্কৃতিক মূল্যবোধের কারণে বেশিরভাগ নারীই জমির ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হন। অথচ এ অধিকার রক্ষায় প্রশাসনিক ও ব্যবস্থাপনা পর্যায়ে কখনো কোনো উদ্যোগ নেয়া হয়নি।
এতোসব বাধা বিপত্তি ও উপেক্ষার কারণেই ভূমি অফিসে গিয়ে বিভিন্ন টেবিলে এবং অংকের হিসাবে বেশি পরিমাণ ঘুষ দিতে বাধ্য হন নারীরা।
উল্লেখ্য, সম্পূর্ণ ভূমি ব্যবস্থাপনাই এখন কর্তৃপক্ষের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে। বিশেষ করে দ্রত নগরায়ন, শিল্পায়ন এবং জলবায়ু পরিবর্তনের কারণেই সমস্যা বাড়ছে। এ কারণেই আগামী সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় সরকার ভূমি ব্যবস্থার আধুনিকায়নকে অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনা করছে। এছাড়া বাংলাদেশের সব ধরনের দুর্নীতির শতকরা ৬০ ভাগই হয় ভূমি সংক্রান্ত।
এ সংক্রান্ত মামলা ও অভিযোগ দিনের পর দিন ঝুলে থাকার কারণে সেবাগ্রহিতারা ঘুষের বিনিময়ে কাজ ত্বরান্বিত করেন। ২০১৪ সালের ডিসেম্বর পর্যন্ত ভূমি সংক্রান্ত ১৭ মামলা অপেক্ষমান (পেন্ডিং) ছিল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া