adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতে মৌখিক তালাককে ‘না’ মুসলিম নারীদের

chad1আন্তর্জাতিক ডেস্কঃ স্বামী স্ত্রীর উদ্দেশে মুখে তিনবার তালাক শব্দটি উচ্চারণ করলেই বিবাহবিচ্ছেদ। প্রয়োজন নেই আর কোনো আইনি স্বীকৃতির। মুসলিম সম্প্রদায়ের প্রাচীন এই নিয়মের বিরোধিতা করেন ভারতের ৯০ শতাংশেরও বেশি মুসলিম নারী। শুধু তাই নয়, দ্বিমত জানালেন পুরুষদের বহু বিবাহেরও।

গতকাল বৃহস্পতিবার মুসলিম পারিবারিক আইন নিয়ে কাজ করা বেসরকারি উন্নয়ন সংস্থা ভারতীয় মুসলিম মহিলা আন্দোলন (বিএমএমএ) পরিচালিত ওই জরিপ প্রতিবেদনের ফল প্রকাশ করা হয়। যেখানে ৯২.১ শতাংশ মহিলাই মুখে তালাক নিষিদ্ধ করে দেওয়ার পক্ষে সায় দিয়েছেন।

মোট চার হাজার ৭১০ জন মহিলার মধ্যে চার হাজার ৩২০ জন মহিলা (৯১.৭%) জানিয়েছেন, তাঁরা পুরুষদের বহু বিবাহের বিরোধী। ২০১৩ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ভারতের মহারাষ্ট্র, বিহার, ঝাড়খন্ড, পশ্চিমবঙ্গসহ দেশের মোট ১০টি রাজ্যে এই সমীক্ষা চালানো হয়।

সমাজ না বদলালেও পুরোনো এসব রীতির প্রয়োগ ক্রমেই আরো সহজ হয়ে উঠছিল আধুনিক প্রযুক্তির ব্যবহারে। স্কাইপ, ইমেইল, টেক্সট মেসেজ বা হোয়াটসঅ্যাপের সাহায্যেই স্ত্রীদের তালাক দিচ্ছিলেন স্বামীরা।

শুধু বিরোধিতা করা নয়, ৮৮.৫ শতাংশ মহিলা যেসব মৌলভি মুখে তালাকের নোটিশ দেন, তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও আবেদন জানিয়েছেন। ৯৩ শতাংশ মহিলা জানিয়েছেন যে কোনো বিচ্ছেদ প্রক্রিয়া শুরু করার আগে মহিলাদের মতামত জানাও আবশ্যিক হওয়া উচিত। ৮৩.৩ শতাংশ মুসলিম মহিলা মুসলিম পরিবার আইনের কার্যকারিতা চান। এর ফলে তাঁরা সুবিচার পাবেন বলে আশা করেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া