adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তিয়ানজিনের বিস্ফোরণে নদীতে ভাসছে মৃত মাছ (ভিডিওসহ)

China1-thereport24 (1)আন্তর্জাতিক ডেস্ক : চীনের তিয়ানজিনে এক সপ্তাহ আগে একটি রাসায়নিক পদার্থের গুদামে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে। শনিবার দেশটির সরকারি গণমাধ্যম সিনহুয়ার মতে, ওই বিস্ফোরণে এ পর্যন্ত ১২১ জনের মৃত্যু হয়েছে। অন্যদিকে আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, ভয়াবহ ওই বিস্ফোরণের পর তিয়ানজিনের আশপাশের পানিতে বিষাক্ত সায়ানাইড ছড়িয়ে পড়েছে। ফলে বিস্ফোরণস্থল থেকে প্রায় চার মাইল দূরের হাইহি নদীতে অসংখ্য মরা মাছ ভেসে উঠেছে।
অথচ এক দিন আগেই কর্তৃপক্ষ বলেছে, স্থানীয় পানি পানের জন্য নিরাপদ। ব্রিটিশ গণমাধ্যম ইনডিপেন্ডেন্ট বলেছে, নদীর পানিতে সহনীয় মাত্রার চেয়ে ২৭৭ গুণ বেশি সায়ানাইডের (বিষাক্ত রাসায়নিক পদার্থ) উপস্থিতি লক্ষ্য করা গেছে।
সিনহুয়ার মতে, গত ১২ আগস্ট রাতে ওই বিস্ফোরণ ঘটে। রাজ্য কর্তৃপক্ষ বলেছে, বিস্ফোরণের আগে ওই গুদামে ৭০০ টনের বেশি সোডিয়াম সায়ানাইড ছিল।
মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমস বলেছে, বৃহস্পতিবার হাইহি নদীর তীরে মরা মাছ দেখতে হাজার হাজার লোক জড়ো হন। স্থানীয় এক কোম্পানি ম্যানেজার ওয়াং লেই (৪৭) নিউইয়র্ক টাইমসকে বলেন, ‘আমি এ ধরনের ঘটনা এর আগে দেখিনি। বিস্ফোরণের সঙ্গে মাছের মৃত্যুর যোগসূত্র থাকতে পারে।’
তিয়ানজিনের কর্মকর্তারা স্থানীয় লোকজনকে এই বলে বোঝানোর চেষ্টা করেছেন যে, ঋতু পরিবর্তনের কারণে পানিতে অক্সিজেনের মাত্রা কম থাকায় ওই সব মাছের মৃত্যু হয়েছে। বিস্ফোণের সঙ্গে মাছ মরার কোনো সম্পর্ক নেই।
চীনের রাষ্ট্রীয় টেলিভিশনের খবরেও বলা হয়েছে, নদীর পানি পরীক্ষা করে ক্ষতিকর মাত্রার সায়ানাইডের উপস্থিতি পাওয়া যায়নি।
নেদারল্যান্ডসভিত্তিক পরিবেশ বিষয়ক আন্তর্জাতিক সংস্থা গ্রিনপিচ বলেছে, বিস্ফোরণস্থলের পার্শ্ববর্তী এলাকার পানি পরীক্ষা করে তারা সায়ানাইডের উল্লেখযোগ্য মাত্রা পায়নি। তবে পানিতে যে অন্য ক্ষতিকর রাসায়নিক পদার্থ নেই সেটা তারা প্রমাণ করতে পারেনি।
চীনের সরকারি বার্তা সংস্থা সিনহুয়ার খবরে শনিবার বলা হয়েছে, বিস্ফোরণের পর এ পর্যন্ত ১২১ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৬৭ জন অগ্নিনির্বাপণকর্মী এবং সাতজন পুলিশ। শনিবার কর্তৃপক্ষ এক সবাদ সম্মেলনে বিষয়টি জানিয়েছে বলে খবরে উল্লেখ করা হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া