adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যে গ্রামে অসুস্থ হলেই কঠোর শাস্তি!

strange-story-328আন্তর্জাতিক ডেস্কঃ ইটালির সেলিয়া গ্রামের কোনো বাসিন্দা  অসুস্থ হতে পারবেন না। কেউ অসুস্থ হলেই তাকে মোটা অঙ্কের জরিমানা গুণতে হবে। সম্প্রতি এই বিচিত্র নিয়ম চালু করেছেন সেখানকার মেয়র ডেভিড জিক্কিনেল্লা। স্থানীয় এক বার্তা সংস্থার বরাত দিয়ে এ খবর জানিয়েছে বিবিসি।

নতুন ওই ঘোষণায় বলা হয়েছে, গ্রামের কোনও বাসিন্দা সময়মত ডাক্তারের কাছে না গিয়ে অসুস্থ হলে তাকে বাড়তি কর দিতে হবে। আর নিয়মিত স্বাস্থ্যসেবা নিয়ে সুস্থ থাকলে তাকে উল্টো কর সুবিধা দিবে স্থানীয় প্রশাসন। গ্রামের লোকজনকে সুস্থ রাখাএবং জনসংখ্যা হ্রাস ঠেকানোর লক্ষ্যে এই অদ্ভূত নিয়ম চালু করেছেন সেলিয়ার মেয়র জিক্কিনেল্লা। মেয়র নিজেও একজন চিকিৎসক। ওই ঘোষণায় তিনি বলেছেন,‘যারা রোগ প্রতিষেধক ব্যবস্থা না নিয়ে অসুস্থ হয়ে আমাদের গোটা গ্রামকে বিপদেফেলবেন, তাদের বাড়তি কর গুনতে হবে।’ গ্রাম পরিষদের ওয়েবসাইটে মেয়রের জারি করা নির্দেশনায় বলা হয়েছে, গ্রামের মধ্যে রোগগ্রস্থ হওয়া ‘নিষিদ্ধ’।

১৯৫১ সালে সেলিয়া গ্রামের মোট জনসংখ্যা ছিল ১৪শ। কমতে কমতে এখন এখন তা ৫শয়ে এসে দাঁড়িয়েছে। এদের  ৬০ ভাগই আবার পেনশনার মানে বয়স্ক আর কি। তাই গ্রামের জনসংখ্যা কমানোর প্রবণতা ঠেকাতেই এই ব্যবস্থা নিয়েছেন মেয়র। গ্রামের লোকজনের জন্য সবধরনের স্বাস্থ্য সুবিধার ব্যবস্থা করেছেন তিনি। এখন তার কেবল একটাই চাওয়া, এই স্বাস্থ্য সুবিধাগুলো যেন গ্রামের লোকজন কাজে লাগায়।

গ্রামবাসীদের সুস্থতার জন্য নেয়া তার এই শক্ত পদক্ষেপ কাজে লাগছে বলেই মনে হয়। গত এক মাসে একশর মত লোক স্থানীয় স্বাস্থ্য কেন্দ্রে নানা পরীক্ষা নিরীক্ষা করেছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া