adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘ঢাকায় দুই কোটি মানুষের জন্য একটি এসি বাস নেই!’

1440095853Golam Mortoza (1)গোলাম মোর্তোজা : ঢাকায় কখনোই আমি বাসে যাতায়াত করিনি। খিলগাঁও থেকে ঢাকা কলেজে যাওয়া -আসা করতাম রিক্সায়। পকেটে যে অনেক টাকা থাকত, মোটেই তা নয়। টিউশনির বেশির ভাগ টাকা ব্যয় হতো রিক্সা ভাড়ায়। কিন্তু এখনও বিদেশে গেলে বাস -ট্রেনে যাতায়াত করতে খুবই স্বাচ্ছন্দবোধ করি। তাহলে ঢাকায় বাসে যাতায়াত না করার কারণ কি?

বাসে যাতায়াত না করলেও, ঢাকার গণপরিবহন সম্পর্কে ধারণা রাখি। কয়েকদিন আগে একজন বলছিলেন, দের-দুই কোটি মানুষের শহর ঢাকা। তীব্র গরম। অথচ ঢাকা শহরে একটি এসি বাস নেই।

চিন্তা করে দেখলাম, আসলেই তো তাই! একটিও এসি বাস নেই। যদিও এক সময় ঢাকায় কিছু এসি বাস চালু হয়েছিল। মনে পড়ল, তখন মাঝে মধ্যে বাসে যাতায়াত করেছি।

downloadপৃথিবীর ধণী -দরিদ্র সব রকমের দেশ দেখার সুযোগ হয়েছে। পৃথিবীতে ঢাকার চেয়ে খারাপ গণপরিবহন ব্যবস্থা, আর কোথাও দেখিনি। এমন কি আফ্রিকার দরিদ্র দেশগুলোর গণপরিবহন ব্যবস্থাও ঢাকার চেয়ে ভালো।
ভুল বুঝবেন না, সব যে এসি বাস হতে হবে, তা বলছি না। নিজে বাসে যাতায়াত করি না বলে বড়লোকি দেখাচ্ছি তাও না। তেমন কখনও ছিলাম না, এখনও নই। পয়সা না থাকায় দুপুরে না খেয়ে থাকার অনেক ঘটনা আছে।
জানি, নিরুপায় হয়ে অসংখ্য মানুষ ভয়াবহ দুর্ভোগ মেনে নিয়ে বাসে যাতায়াত করেন।
এত মানুষের নগরে, একটি ভালো বাস নেই। গণপরিবহন বলতেই আসলে কিছু নেই। এখন ফাইওভারগুলো হচ্ছে মূলত ৯% মানুষের কথা চিন্তা করে। তাও বড় এবং সুষ্ঠু পরিকল্পনা না করে।-ফেসবুক থেকে

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া