adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিদায় নেওয়ার পর কি করবেন সাঙ্গাকারা?

1439993559sangakara.mtnews24স্পোর্টস ডেস্ক : শ্রীলঙ্কান ক্রিকেট অঙ্গণের উজ্বল নত্র কুমার সাঙ্গাকার বিদায় নিতে যাচ্ছেন আর মাত্র একটি ম্যাচ পরই। স্বনামধন্য এ ক্রিকেটার তার ১৫ বছরের ক্রিকেটীয় জীবনে শত অর্জনের পাশা-পাশি কুড়িয়েছেন লাখো-কোটি দর্শকের ভালোবাসাও।
লাখো-কোটি ভক্তের মনে প্রশ্নের দানা বাধঁতে শুরু করেছে অবসরে গেলে করবেন এ গ্রেট ক্রিকেটার। অথচ দেখুন, অবসর গ্রহনের আগেই তার জন্য একঝাঁক প্রস্তাবের ছড়াছড়ি৷ কিন্তু  কোনটা ছেড়ে কোনটা নেবেনে এ ক্রিকেটার?

ধারাভাষ্যকার থেকে আইপিএল টিমের মেন্টর, যুক্তরাষ্ট্রে সচিন-ওয়ার্নদের নতুন টি-টোয়েন্টি লিগ বা কাউন্টি টিমের কোচিং কোনও কিছুই বাদ নেই। আপাতত পি সারা ওভালে বিদায়ী টেস্ট খেলেই সারের হয়ে কাউন্টি ক্রিকেট খেলতে ইংল্যান্ড উড়ে যাচ্ছেন সাঙ্গাকারা। কিন্তু নিজেই ঘনিষ্ঠ মহলে জানিয়ে দিয়েছেন, খুব বেশিদিন কাউন্টি ক্রিকেটে খেলবেন না। তবে আরও অন্তত দু’টো বছর বিভিন্ন রকম ক্রিকেট খেলবেন।

আগামী ২৭ অক্টোবর ৩৮ বছর পূর্ণ হবে সাঙ্গাকারার। কাউন্টি ক্রিকেটের ধকল হয়তো নেবেন না, কিন্তু সামনের বছর আইপিএলে প্লেয়ার কাম মেন্টর হিসেবে থাকতে পারেন। অতীতে ডেকান চার্জার্স, কিংস ইলেভেন পাঞ্জাব ও সানরাইজার্স হায়দরাবাদ টিমের হয়ে খেলেছেন সঙ্গা। যদি প্লেয়ার হিসেবে থাকতে না-ও চান, এখনই অন্তত দুটি আইপিএল ফ্র্যাঞ্চাইজি তাঁকে মেন্টর হিসেবে পেতে ভীষণ ভাবে উত্সাহী।

খুব ঘটা করে শোনা যাচ্ছে, অন্তত দুটি স্পোর্টস চ্যানেল ভাষ্যকার হিসেবে তাঁর ও মাহেলা জয়বর্ধনের সঙ্গে চুক্তি করতে চাইছে। এবং প্রস্তাবটা বিপুল অঙ্কের। কাজেই মাহেলা-সাঙ্গা জুটিকে ভবিষ্যতে কমেন্ট্রি বক্সে এক সঙ্গে দেখা যেতেই পারে।

একটা কারণ হল, ইংরেজি বলায় যথেষ্ট দ সাঙ্গাকারা। ২০১১ সালে এমসিসি-তে স্পিরিট অব ক্রিকেট নিয়ে তাঁর দেওয়া কলিন কাউড্রে স্মৃতি বক্তৃতা এখনও ক্রিকেট দুনিয়ায় বারবার উল্লেখিত হয়। যা নিয়ে টনি গ্রেগের মতো ব্যক্তিত্ব তখন বলেছিলেন, 'এশীয় ক্রিকেটকে অন্য একটা উচ্চতায় পৌঁছে দিয়েছে সঙ্গার বক্তব্য। যেখানে ও শুধু শ্রীলঙ্কা বা উপমহাদেশের ক্রিকেটের কথা বলেনি, তুলে ধরেছে মহান একটা খেলার ঐতিহ্যের অন্য একটা দিক।'
১৩৩ টেস্টে ১২,৩৫০ রান, ৩৮টা টেস্ট সেঞ্চুরি। ব্যাটিং গড় ৫৭.৭১, যা সচিন-রাহুলদেরও লজ্জায় ফেলে দেবে। সর্বকালের সেরাদের তালিকায় বরাবর প্রথম পাঁচের মধ্যে, ভারতের বিরুদ্ধে রেকর্ডটাও চোখ ধাঁধানো। ১৬ টেস্টে ১৩০২ রান, গড় ৫৪.২৫, পাঁচটা সেঞ্চুরি। শ্রীলঙ্কার নামী ক্রিকেট লিখিয়ে রেক্স কেমেন্টাইন বলছিলেন, '১৫ বছরের কেরিয়ারটা ভালো করে দেখুন। কোথাও কোনওরকম বিতর্ক পাবেন না। কিন্তু যেখানে বোর্ডের সঙ্গে প্রতিবাদের রাস্তায় যেতে হয়েছে, সঙ্গা সব সময় থেকেছে। অবিশ্বাস্য রেকর্ড, অথচ ওকে স্কুল ক্রিকেট খেলার সময় মোটেই প্রতিভাবান ধরা হত না।'

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া