adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘তাজউদ্দিনকে ফেরত পাঠাতে সম্মত দক্ষিন আফ্রিকা’

1408619103-10-years-of-21-august-grenade-attack-in-dhaka_5568867ডেস্ক রিপোর্ট : ২১ আগস্ট গ্রেনেড হামলার অন্যতম আসামি মাওলানা মোহাম্মদ তাজউদ্দিনকে বাংলাদেশে ফেরত পাঠাতে রাজি হয়েছে দক্ষিন  আফ্রিকা।
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে ১৯ আগস্ট বুধবার দুপুরে সচিবালয়ে দণি আফ্রিকার উপ-পররাষ্ট্র মন্ত্রী মোমেনদিয়া ফেকেতোর নেতৃত্বে সেদেশের সফররত একটি প্রতিনিধি দলের বৈঠকে এ সিদ্ধান্ত এসেছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘দণি আফ্রিকা মাওলানা তাজউদ্দিনকে বাংলাদেশে ফেরত পাঠাতে রাজি হয়েছে এবং এজন্য তারা আমাদের সঙ্গে একটি বন্দী বিনিময় চুক্তি করতে চায়।’

তিনি আরো বলেন, এ বিষয়ে পরবর্তী পদপে গ্রহণের জন্য আমরা তথ্য ও অন্যান্য নথিপত্র বিনিময় করেছি।’
বৈঠককালে আসাদুজ্জামান দণি আফ্রিকার উপমন্ত্রীকে বলেছেন, একজন সন্ত্রাসী সবসময়ই সন্ত্রাসী তা যেখানেই সে থাকুক না কেন এ বিষয়ে একমত পোষণ করে মোমেনদিয়া ফেকেতো বাংলাদেশের সঙ্গে একটি বন্দী বিনিময় চুক্তি করার ওপর গুরুত্ব আরোপ করেন। মাওলানা তাজউদ্দিনের ভাই বিএনপিদলীয়  সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুও ২১ আগস্ট গ্রেনেড হামলার আসামি। তিনি বর্তমানে কারাবন্দী।

ওই মামলার ৫২ জন আসামির মধ্যে নিষিদ্ধ ঘোষিত হরকাতুল জিহাদ-আল-ইসলামী (হুজি) নেতা তাজউদ্দিনসহ ১৯ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিলের পর এ বিষয়ে তদন্ত শুরু হলে তাজউদ্দিন আত্মগোপনে যায়।
আসামিদের মধ্যে তারেক রহমান লন্ডনে এবং হারিছ চৌধুরী ভারতের আসামে রয়েছে। শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদ বসবাস করছেন ব্যাংককে।
তাছাড়া হানিফ এন্টারপ্রাইজের মালিক মোহাম্মদ হানিফ রয়েছেন কলকাতায়, মেজর জেনারেল (অব.) এটিএম আমীন যুক্তরাষ্ট্র, লে. কর্নেল (অব.) সাইফুল ইসলাম জোয়ারদার কানাডা, বাবু ওরফে রাতুল বাবু ভারত এবং আনিসুল মোরসালিন ও তার ভাই মোহিবুল মুত্তাকিন রয়েছেন ভারতের জেলে।

জঙ্গী নেতা শফিকুর রহমান, মুফতি আবদুল হাই, মাওলানা আবু বকর, ইকবাল, খলিলুর রহমান, জাহাঙ্গীর আলম ওরফে বদর এবং মাওলানা লিটন ওরফে জোবায়ের ওরফে দেলোয়ার, ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ততকালীন ডেপুটি কমিশনার (পূর্ব) ও ডেপুটি কমিশনার (দণি) মো. ওবায়দুর রহমান ও খান সাঈদ হাসানও বিদেশে অবস্থান করছেন।
সাবেক মন্ত্রী ও জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ এখন মানবতাবিরোধী অপরাধ মামলা মোকাবেলা করছেন। ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার চার্জশিটভুক্ত আসামি  সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুতফুজ্জামান বাবর ও হরকাতুল জিহাদ প্রধান মুফতি আবদুল হান্নান এখন কারাগারে রয়েছে।
২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের এক সন্ত্রাসবিরোধী সমাবেশে ওই ভয়ানক গ্রেনেড হামলা চালানো হয়। ওই গ্রেনেড হামলায় ততকালীন মহিলা আওয়ামী লীগ সভাপতি ও মরহুম রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রীসহ মোট ২৪ জন নিহত এবং আরো ৫ শতাধিক লোক আহত হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া