adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

একটি ডিমে ৪টি কুসুম!

1439986002egg-mtnews24আন্তর্জাতিক ডেস্ক : একটি ডিমে সাধারণত একটি কুসুমই থাকে।  কখনো কখনো একই ডিমে দুটি কুসুমও পাওয়ার খবর জানা গেছে।  কিন্তু এক ডিমে চার চারটি কুসুম পাওয়ার ঘটনা সত্যিই বিরল।  
এমনই এক ডিমের সন্ধান পাওয়া গেছে চীনে।  সানজি প্রদেশের জিয়ান শহরে বসবাসকারী ইয়ান নামে এক নারী ডিমটি পেয়েছেন।
ইংল্যান্ডের গ্লুকেস্টার শহরেও চলতি আগস্ট মাসের দ্বিতীয় সপ্তাহে এক আশ্চর্য ধরনের ডিম পাওয়া যায়।  সাধারণ ডিমের চেয়ে এটি প্রায় তিন গুণ বড়।  প্রায় চার আউন্স ওজনের ওই ডিমে ছিল চারটি কুসুম।  ২০১০ সালে এ ধরনের একটি ডিমের খবর পাওয়া গিয়েছিল নিউক্যাসেলে।

বিশেষজ্ঞদের মতে, মুরগির একটি ডিমে দুটি কুসুম পাওয়ার ঘটনা খুব কম ঘটে।  প্রতি ১১০০ কোটি ডিমের মধ্যে একটিতে হয়তো চারটি কুসুম থাকতে পারে।  চারটি ডিম পাওয়ার প্রতিটি ঘটনাই ইংল্যান্ডের।  

বুধবার চীনের সংবাদমাধ্যম পিউপল ডট সিএনে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়েছে, ইয়ান তার পরিবারের জন্য রাতের খাবার তৈরির সময় ডিম ভেঙে সেখানে চারটি কুসুম দেখতে পান।  এতে তিনি অবাক হয়ে যান।  কি করে সম্ভব এক ডিমে চার কুসুম- এমন মন্তব্য তার।

ওই প্রতিবেদনে জানানো হয়েছে, সাধারণ ডিমের সঙ্গে এর তেমন কোনো পার্থক্য ছিল না।  এর ওজন ও আকার ছিল স্বাভাবিক ডিমের মতোই।  
তবে চার কুসুমের ডিমটি খেতে পারেননি ইয়ান। বিশেষজ্ঞরা জানান, এক ডিমে চারটি কুসুম পাওয়ার ঘটনা বিরল।  তবে একটি ডিমে ৯টি কুসুম পাওয়ার ঘটনারও ঘটেছিল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া