adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আড়াই হাজার হজযাত্রীর ভিসা হয়নি

1439773716HajZatri-mtnewsনিজস্ব প্রতিবেদক : মন্ত্রণালয় ও হজ অফিসের সমন্বয়হীনতার কারণে প্রায় আড়াই হাজার হজযাত্রী ভিসা পাননি। আর এ সমস্যার কারণে প্রথম হজ ফাইটের ৪১৯ জন যাত্রীর অর্ধেকই অপোয় রয়েছেন দ্বিতীয় বা তৃতীয় হজ ফাইটে যাওয়ার জন্য।

মন্ত্রণালয় ও হজ এজেন্সিগুলোর তথ্যমতে, অনলাইনে দেওয়া ছবির মাপ ঠিক না থাকায় সৌদি মিশন হজযাত্রীদের ভিসা দিতে পারেনি। এজেন্সিগুলোর অভিযোগ, হজ অফিস চূড়ান্তভাবে কাগজপত্র প্রস্তুত না করেই খামখেয়ালি সিদ্ধান্ত নেওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে।
হজ অফিসের ওয়েবসাইটে বলা হয়েছে, হজযাত্রীর কাগজপত্রের সঙ্গে ৫ থেকে ৫০ কিলোবাইট মাপের ছবি দিতে হবে। অপরদিকে সৌদি মিশন থেকে বলা হয়েছে, ৫ থেকে ১৫ কিলোবাইটের ছবি দিতে হবে।
কিন্তু সৌদি মিশনের বিষয়টি মাথায় না রেখেই ছবি আপ করা হয় অনলাইনে। এ কারণে ভিসা পাননি এখনও প্রায় আড়াই হাজার হজযাত্রী।

মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, প্রথম হজ ফাইটের যাত্রীদের প্রায় অর্ধেক ভিসা না পাওয়ায় যেতে পারেননি। তারা ভিসা পাওয়ার পর দ্বিতীয় বা তৃতীয় হজ ফাইটে যাবেন। তবে প্রথম হজ ফাইটের ৪১৯ জনের কোটা আশকোনা ক্যাম্পে অবস্থান নেওয়া দ্বিতীয় বা তৃতীয় ফাইটের হজযাত্রীদের দিয়ে পূরণ করা হয়েছে।

এদিকে আড়াই হাজার হজযাত্রীর ভিসা না হওয়ার বিষয়ে ধর্ম মন্ত্রণালয় থেকে হজ অফিসে যোগাযোগ করতে বলা হয়েছে। তবে রোববার (১৬ আগস্ট) রাত ৮টা ৫০ মিনিট পর্যন্ত কয়েক দফা মোবাইল ফোনে (০১৫৫২-৩১০১১১) যোগাযোগ করা হলেও আশকোনার হজ পরিচালক আবু সালেহ মোস্তফা কামাল ফোন রিসিভ করেননি।
রোববার সকালে বাংলাদেশ থেকে প্রথম হজ ফাইট ৪১৯ জন যাত্রী নিয়ে সৌদি আরবের উদ্দেশে ছেড়ে যায়। ফাইটটি জেদ্দায় পৌঁছালে হজযাত্রীদের সে দেশের প থেকে অভ্যর্থনা জানানো হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া