adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দাতাগোষ্ঠী ৩০০ কোটি ৯০ লাখ ডলার ছাড় করেছে

dollar1439729161নিজস্ব প্রতিবেদক : বিগত ২০১৪-১৫ অর্থবছরে বিভিন্ন দাতাগোষ্ঠী প্রায় ৩০০ কোটি ৯০ লাখ ডলার অর্থ ছাড় করেছে।
এর মধ্যে ঋণ হচ্ছে ২৪৪ কোটি ৩৬ লাখ ৪০ হাজার ডলার এবং অনুদানের পরিমাণ ৫৬ কোটি ৫৩ লাখ ১০ হাজার ডলার। আগের বছর থেকে অর্থছাড়ের পরিমাণ বেড়েছে। একক দাতা সংস্থা হিসেবে সবচেয়ে বেশি অর্থছাড় করেছে বিশ্বব্যাংক।
 
অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সর্বশেষ হিসাবে এ তথ্য উপস্থাপন করা হয়েছে।প্রাপ্ত তথ্য মতে, এর আগের ২০১৩-১৪ অর্থবছরের তুলনায় বিদায়ী অর্থবছরে ২ লাখ ৭০ হাজার ডলার অধিক অর্থ ছাড় হয়েছে। ২০১৩-১৪ অর্থবছরে অর্থ ছাড়ের পরিমাণ ছিল ৩০০ কোটি ৮৬ লাখ ৮০ হাজার মার্কিন ডলার । এর মধ্যে ঋণের পরিমাণ ২২৮ কোটি ৫০ লাখ ৬০ হাজার ডলার এবং অনুদানের পরিমাণ ৭২ কোটি ৩৬ লাখ ২০ হাজার ডলার।
 
ইআরডি জানায়, বিদায়ী অর্থবছরে বিশ্বব্যাংক সর্বোচ্চ ছাড় করেছে মোট ৮৮ কোটি ২১ লাখ ২০ হাজার ডলার ঋণ এবং ১৩ কোটি ১২ লাখ ৭০ হাজার ডলার অনুদান।
 
ইআরডি’র হিসাব অনুযায়ী, গত অর্থবছরে মোট প্রতিশ্রুতি এসেছে ৫২১ কোটি ৯ লাখ ৭০ হাজার মার্কিন ডলার। এর মধ্যে ঋণ ৪৭৫ কোটি ৫১ লাখ ৯০ হাজার মার্কিন ডলার এবং অনুদান ৪৫ কোটি ৫৭ লাখ ৭০ হাজার মার্কিন ডলার।
 
তার আগের বছর মোট প্রতিশ্র“তি এসেছিল ৫৮৪ কোটি ৫১ লাখ ১০ হাজার মার্কিন ডলার। এর মধ্যে ঋণ ৫৩৪ কোটি ৪৮ লাখ মার্কিন ডলার এবং অনুদান ৫০ কোটি ৩ লাখ ১০ হাজার মার্কিন ডলার।
 
অন্যদিকে গত অর্থবছরে বাংলাদেশ ঋণ পরিশোধ করেছিল ১১০ কোটি ৫৯ লাখ মার্কিন ডলার। এর মধ্যে সুদ ১৮ কোটি ২৪ লাখ ৩০ হাজার মার্কিন ডলার এবং আসল ৯২ কোটি ৩৪ লাখ মার্কিন ডলার।
তার আগের অর্থবছর মোট পরিশোধ করেছিল ১২৯ কোটি ৩৭ লাখ ৯০ হাজার মার্কিন ডলার। এর মধ্যে আসল ১০৮ কোটি ৭৭ লাখ ৫০ হাজার মার্কিন ডলার এবং সুদ ২০ কোটি ৬০ লাখ ৪০ হাজার মার্কিন ডলার।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া