adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্বপরিবারে মুজিব হত্যার খবর পরদিন যেভাবে ছাপা হয় দৈনিকে

full_1063332157_1439614926ডেস্ক রিপোর্ট : সেনাবাহিনীর বিপথগামী কিছু সদস্য ১৯৭৫ সালের ১৫ আগস্ট ভোর রাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের বেশিরভাগ সদস্যকে নির্মমভাবে হত্যা করে। হত্যা থেকে বাঁচেনি অন্ত:সত্ত্বা মা, বাঁচেনি শিশু রাসেল। ঘাতকের বুলেট কেড়ে নেয় তাদের জীবন।

বাঙালি জাতির মহান এই সন্তান এবং তার পরিবারের সদস্যদের স্বপরিবারে হত্যা করা হলেও পরদিনের পত্রিকায় আলাদা একটি সংবাদও পরিবশেন হয়নি এই হত্যাকাণ্ড নিয়ে। 

১৬ আগস্টের ইত্তেফাক পত্রিকায় ছয় কলামে প্রধান শিরোনাম হয় ‘খন্দকার মোশতাকের নেতৃত্বে সশস্ত্র বাহিনীর মতা দখল’। শুধুমাত্র এই প্রতিবেদনের দ্বিতীয় প্যারায় উল্লেখ করা হয়েছে ‘শাসনভার গ্রহণকালে সাবেক রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমান স্বীয় বাসভবনে নিহত হইয়াছেন’।

ওই দিনের ইত্তেফাক পত্রিকার প্রথম পাতায় মোট ১৬টি খবর পরিবেশন হয়। এর মধ্যে সবগুলো খবরই ছিল মোশতাকের মতাগ্রহণকে কেন্দ্র করে। কিন্তু কোথাও জাতির জনককে হত্যার খবর পরিবেশন হয়নি।

পত্রিকার প্রথম পাতায় তিনটি ছবি প্রকাশ হয়। লিড নিউজের সঙ্গে প্রকাশিত ছবিতে খন্দকার মোশতাক আহমদকে শপথবাক্য পাঠ করান ততকালীন অস্থায়ী প্রধান বিচারপতি সৈয়দ এ বি মাহমুদ হোসেন।

দ্বিতীয় ছবিতে ততকালীন তিন বাহিনীর প্রধানদের ওই সরকারের প্রতি আনুগত্যের বিষয়টি তুলে ধরা হয় এবং তৃতীয় ছবিতে বঙ্গভবনে মতা দখলকারী নয়া রাষ্ট্রপতির মোনাজাতের দৃশ্য দেখানো হয়।

ওই সময়ে ইত্তেফাকের আট পৃষ্ঠার নিয়মিত সম্পাদকীয় ছাপা হতো দ্বিতীয় পাতায়। কিন্তু ১৬ আগস্ট প্রথম পাতায় লিড নিউজের বামপাশে বিশেষ সম্পাদকীয় ছাপা হয়। তাতে খন্দাকার মোশতাকের মতা দখলকে ‘ঐতিহাসিক নবযাত্রা’ হিসেবে অভিহিত করে খন্দকার মোশতাককে ‘প্রবীণ জননায়ক’ উল্লেখ করা হয়।

বঙ্গবন্ধুর নেতৃত্বে চলা বিগত তিন বছর সময়কে ‘গভীর হতাশা ও বঞ্চনার সময়’ হিসেবে উল্লেখ করে সম্পাদকীয়তে বলা হয়, ‘গণমানুষের ভাগ্যোন্নয়নের পরিবর্তে দুর্নীতি ও স্বজনপ্রীতির আশ্রয় গ্রহণ করিয়া এবং একটি বিশেষ গোষ্ঠীকে স্থায়ীভাবে মতায় অধিষ্ঠিত রাখিবার দুর্নিবার আকাঙ্ায় মাতিয়া উঠিয়া স্বাধীনতার সুফল হইতে জনগণকে নির্মমভাবে বঞ্চিত করা হইয়াছে। ‘সোনার বাংলার সোনার মানুষদের চরম হতাশায় ঠেলিয়া দেওয়া হইয়াছে।’

‘এক মহাক্রান্তিকালের জননায়ক খন্দকার মোশতাক আহমদের নেতৃত্বে সশস্ত্র বাহিনী যে ঐতিহাসিক পদপে গ্রহণ করিয়াছে তাহাকে সুসংহত করিতে হইলে জনগণের প্রতি অর্জিত ঐতিহাসিক দায়িত্ব পালনে আমাদের সকলকে আজ ঐক্যবদ্ধভাবে আগাইয়া যাইতে হবে’ বলেও উল্লেখ করা হয়।

ছোট্ট দাফন সংবাদ –
১৭ আগস্ট ইত্তেফাকের প্রথম পৃষ্ঠার প্রথম কলামের (একদম বাম পাশে) মধ্যাংশে আনুমানিক এক কলাম তিন ইঞ্চি পরিমাণের জায়গা নিয়ে বঙ্গবন্ধুর দাফনের খবর দেয়া হয়। ‘পূর্ণমর্যাদায় স্বগ্রামে পরলোকগত রাষ্ট্রপতির দাফন সম্পন্ন’ এই শিরোনামে পরিবেশিত সংবাদটির শব্দ সংখ্যা ৩৭, শিরোনামসহ শব্দ সংখ্যা ৪৪। 

দাফনের খবরে উল্লেখ করা হয়, ‘পরলোকগত রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের লাশ গতকাল (শনিবার) বিমানে করিয়া তার নিজ গ্রাম টুঙ্গিপাড়ায় (ফরিদপুর) লইয়া যাওয়া হয় এবং তাঁহাদের পারিবারিক গোরস্থানে পূর্ণ মর্যাদায় দাফন করা হয়। একজন সহকারী মুখপাত্রের বরাত দিয়া বাসস এই খবর পরিবেশন করে।’ (ইত্তেফাক, ১৭ আগস্ট ১৯৭৫)

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া