adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গ্রিসকে আর্থিক সাহায্য দিতে রাজী ইউরোপ

news_img (4)আন্তর্জাতিক ডেস্ক : গ্রিসকে অর্থ সহায়তা দিতে রাজী হয়েছে ইউরোপের অর্থমন্ত্রীরা। অর্থ পরিশোধে গ্রিস নতুন পরিকল্পনার কথা প্রস্তাব দিলে ইউরোজোনের অর্থমন্ত্রীরা গ্রিসকে অর্থ সহায়তা দিতে রাজী হয়। শুক্রবার এ সংক্রান্ত একটি সমঝোতা চুক্তি গ্রিসের সঙ্গে ইউরোজোনের হয়েছে। খবর বিবিসির।

নতুন করে গ্রিসকে এই অর্থ সহায়তা দেয়ার মানে হল গ্রিস ইউরোজোনে থাকবে। ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট জন কদ জাংকার এ কথা বলেন। নতুন চুক্তি মতে, গ্রিস তার দেশে শুল্ক বৃদ্ধি করবে। বিভিন্ন প্রকল্প থেকে ব্যয় কমিয়ে আনবে এবং আগামী ৫ বছরের মধ্যে ঋণ পরিশোধে এসব বাস্তবায়ন করবে গ্রিস। 

গ্রিসকে এ নিয়ে তৃতীয়বারের মত ঋণ সহায়তা দিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন। আগামী ৩ বছরে গ্রিস ৮৬ বিলিয়ন ইউরো পাবে। আগামী ২০ আগস্টের মধ্যে নতুন অর্থ সহায়তার ২৬ বিলিয়ন ইউরো গ্রিসকে দেয়া হবে। এর মধ্যে ১০ বিলিয়ন ইউরো গ্রিসের ব্যাংকগুলোকে সচল রাখতে পুঁজি দেয়া হবে। বাকী ১৬ বিলিয়ন ইউরো গ্রিসের বিভিন্ন খাতে ব্যয় করা হবে। পাশাপাশি গ্রিসকে ৩.২ বিলিয়ন ইউরো ইউরোপীয় সেন্ট্রাল ব্যাংকে (ইসিবিতে) জমা করতে হবে।

এদিকে এমন এক সময়ে নতুন অর্থ সহায়তা চুক্তি হলো যখন কিনা গ্রিসের প্রধানমন্ত্রী অ্যালেক্সি সিপারস নিজ দেশেই বামপন্থিদের বিদ্রোহের সম্মুখীন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া