adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খালেদা জিয়া লন্ডন সফর পেছালেন যে কারণে

khaleda-london-pic_78817ডেস্ক রিপোর্ট : চিকিতসার জন্য বিএনপি প্রধান বেগম খালেদা জিয়া লন্ডন যাবেন এটা নিশ্চিত। তবে কখন যাবেন তা নিয়ে একটা অনিশ্চয়তা তৈরি হয়েছে। যদিও কেউ বলছেন, সফর স্থগিত করা হয়েছে। আবার কারো দাবি, সফরের সময় পিছিয়ে দেয়া হয়েছে। তবে বিএনপির প থেকে এ বিষয়ে স্পষ্ট কোনো বক্তব্য না মেলায় এখনই এ নিয়ে ধোঁয়াশা কাটছে না।
এদিকে গণমাধ্যমে দলের বিভিন্ন সূত্রের বরাত দিয়ে শুক্রবার রাতে তিনি লন্ডন যাবেন বলে যে খবর প্রকাশিত হয় তা ঠিক থাকছে না।
তবে আসন্ন বার কাউন্সিল নির্বাচন শেষ হওয়ার আগে খালেদা জিয়ার লন্ডন যাওয়ার সম্ভাবনা কম বলে দলের একটি উচ্চ পর্যায়ের সূত্রে জানা গেছে।
এদিকে দলের প্রধানের সফর নিয়ে স্পষ্ট ধারণা না থাকায় তার জন্মদিন উদযাপন নিয়ে বিএনপি ও অঙ্গ সংগঠনের আয়োজনেও সমস্যায় পড়তে হয়েছে। একইসঙ্গে নির্ভরযোগ্য কেউ এ বিষয়ে স্পষ্ট বক্তব্য না দেয়ায় গণমাধ্যমকর্মীদের বেশি বিপাকে পড়তে হয়েছে।
এমন পরিস্থিতিতে অনেকের মনে প্রশ্ন দেখা দিয়েছে- সৌদি আরবের মতো খালেদা জিয়া লন্ডন সফরও বাতিল করবেন কিনা?
তবে দলের উচ্চ পর্যায়ের সূত্রে বলা হয়েছে, তিনি (খালেদা) লন্ডন যাবেন এটা নিশ্চিত তবে একটু বিলম্ব হতে পারে। কিন্তু কেউই নির্দিষ্ট করে বলতে পারছেন না কবে তিনি ঢাকা ছাড়বেন।
গত মঙ্গলবার রাজধানীর গুলশানে অবস্থিত লন্ডনের ভিসা সেন্টারে গিয়ে ফিঙ্গারপ্রিন্টসহ যাবতীয় প্রক্রিয়া শেষ করেন খালেদা জিয়া। পরদিন বুধবার দুপুরে ব্রিটিশ হাইকমিশন থেকে খালেদা জিয়ার ব্রিটিশ ভিসাযুক্ত পাসপোর্ট সংগ্রহ করেন চেয়ারপারসনের উপদেষ্টা সাবিহ উদ্দীন আহমেদ।
দলীয় সূত্রে জানা যায়, লন্ডন সফরে চোখের চিকিতসার পাশাপাশি খালেদা জিয়ার সঙ্গে কমনওয়েলথের মহাসচিব কমলেশ শর্মাসহ কয়েকটি আন্তর্জাতিক সংস্থার শীর্ষ কর্মকর্তা এবং যুক্তরাজ্যের শীর্ষস্থানীয় রাজনীতিকের সঙ্গে সাাতের কথা ছিল। এর মধ্যে কমনওয়েলথ মহাসচিবসহ আরেকজন গুরুত্বপূর্ণ ব্যক্তির সাাতসূচির পরিবর্তন হয়। এ কারণে শেষ মুহূর্তে সফর স্থগিত করা হয়েছে।

এছাড়াও দলের একটি সূত্রের খবরে জানা যায়, আগামী ২৬ আগস্ট বার কাউন্সিল নির্বাচন। খালেদা জিয়া এই নির্বাচন দেখে যেতে চান। কারণ শুরু থেকেই তিনি এই নির্বাচনটির দিকে নজর রাখছেন। সফরকালে খালেদা জিয়া এসব কর্মসূচির বাইরেও  নিজের পরিবারের সদস্যদের সান্নিধ্যে সময় কাটাবেন। দলের পুনর্গঠন ও পরবর্তি করণীয় নিয়ে তারেক রহমানের সঙ্গে বিস্তারিত আলোচনা করবেন বলেও জানা যায়।

এদিকে খালেদা জিয়ার জন্মদিনকে কেন্দ্র করে প্রতিবছরই বিএনপি ও অঙ্গ সংগঠনের প থেকে কেক কাটাসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। কিন্তু এবারও এ নিয়ে নানা গুঞ্জন রয়েছে। বলাবলি হচ্ছিল ১৫ আগস্টের বিতর্ক এড়াতে তিনি (খালেদা জিয়া) দেশের বাইরে যাচ্ছেন। সেজন্য নেতাকর্মীদের মধ্যেও খুব বেশি আগ্রহ ল্য করা যায়নি গত কয়েকদিনে। তবে শুক্রবার সকাল থেকে খালেদা জিয়ার সফর বিলম্বিত হবে এমন খবরের পর তাদের ততপরতা শুরু হয়েছে।
অনেকেই গণমাধ্যকর্মীদের ফোন করে রাতে তার লন্ডন যাওয়ার বিষয়ে জানতে চেয়েছেন। বেলা ১১টার দিকে এই প্রতিবেদকের কাছে ফোন করে যুবদলের একজন কেন্দ্রীয় নেতা এ বিষয়ে জানতে চেয়ে বলেন,  ভাই ম্যাডাম কি রাতে যাবেন না আরো পরে যাবেন?। না গেলে আমরা কেক কাটবো।

শুক্রবার বিকালে এ বিষয়ে কথা বলতে খালেদা জিয়ার বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস বলেন, “লন্ডন যাওয়ার শিডিউল আছে। ঠিক হলে আপনাদের জানাবো।”
আর একাধিকবার চেষ্টা করলেও বিএনপির মুখপাত্র ড. আসাদুজ্জামান রিপন ফোন ধরেননি। অন্যদিকে খালেদা জিয়ার প্রেস সচিব মারুফ কামাল খান সোহেলের টেলিফোনে একাধিকবার চেষ্টা করলেও তা বন্ধ পাওয়া যায়।
তবে খালেদা জিয়া চলতি মাসের শেষের দিকে লন্ডন যেতে পারেন বলে জানিয়েছেন তার একজন উপদেষ্টা। নাম প্রকাশ না করার শর্তে তিনি বলেন, “নানা কারণ মিলিয়ে সফরের সময় পরিবর্তনের চিন্তা করা হয়েছে। যা আগস্টের শেষের দিকে হতে পারে।
এদিকে এমিরাটস এয়ারলাইন্সের রোববারের একটি ফাইটে খালেদা জিয়ার জন্য বুকিং দেয়া হয়েছে বলে দলীয় সূত্রে জানা গেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া