adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এমাজউদ্দিনের পরামর্শে জম্মদিনের কেক কাটেননি খালেদা!

untitled-1_63997_78911ডেস্ক রিপোর্ট : ১৫ আগস্ট এলেই অজানা উত্তেজনা ছড়িয়ে পড়ে রাজনৈতিক মহলে। একদিকে জাতীয় শোক দিবস অন্যদিকে ওইদিনেই পালিত হয় বিএনপি প্রধান বেগম খালেদা জিয়ার জš§দিন। কিন্তু এবারের পরিস্থিতি কিছুটা ব্যতিক্রম। কারণ ১৫ আগস্টের প্রথম প্রহরে অর্থাত শুক্রবার রাত ১২টা ১ মিনিটে কেক কাটা হয়নি। অন্য কোনো আয়োজনও ছিল না।
বিভিন্ন সূত্রের খবরে জানা যায়, বিএনপিমনা বুদ্ধিজীবী হিসেবে পরিচিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি এমাজউদ্দিন আহমেদসহ বেশ কয়েকজন শোকের দিনে জš§দিন উদযাপন না করতে খালেদা জিয়াকে পরামর্শ দেন। একটি অনুষ্ঠানকে ঘিরে বিনা কারণে উত্তেজনা সৃষ্টি বন্ধ করতেই তাদের এই পরামর্শ। এমন পরামর্শের কথা এমাজউদ্দিন আহমেদ স্বীকারও করেছেন।
আওয়ামী লীগের পক্ষ থেকে বলা হয়, শোক দিবসের দিনকে আহত করতেই এই দিনে জš§দিন পালন করছেন খালেদা জিয়া। অন্যদিকে বিএনপির তরফে বলা হয়, খালেদা জিয়া নিজে থেকে জš§দিন পালন করেন না। নেতাকর্মীরা উদযাপন করে থাকেন।
১৯৯১ সালে বিএনপির সরকার গঠনের পর ১৯৯৩ সাল থেকে ১৫ আগস্ট খালেদা জিয়ার জš§দিন পালনের রেওয়াজ চালু হয়। তবে অনাড়ম্বরভাবে জš§দিন পালন শুরু হয় ১৯৯৬ সাল থেকে।
কিন্তু অন্য বছরের মতো এবার ১৫ আগস্টের প্রথম প্রহরের তিনি জš§দিনের কেক কাটেননি। শনিবার রাতে বিএনপির অঙ্গ সংগঠনের আয়োজনে তিনি কেক কাটতে পারেন বলে জানা গেছে।

এ বিষয়ে কথা বলতে চাইলে বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. এমাজউদ্দিন আহমেদ বলেন, “সার্বিক পরিস্থিতি বিবেচনা করে আমি কিছুদিন আগে বেগম খালেদা জিয়াকে ১৫ আগস্ট জš§দিন উদযাপন না করার অনুরোধ করেছিলাম। তিনিও বিষয়টিকে পজিটিভলি নিয়েছিলেন। হয়তো সে কারণে ১৫ আগস্ট রাতের প্রথম পক্ষে এবার জš§দিন উদযাপন হয়নি।
তিনি বলেন, “আমার পরামর্শ ছিল একটা অনুষ্ঠানকে ঘিরে বিনাকারণে উত্তেজনার সৃষ্টি হয়। আর জš§দিন তো ওইদিনেই করতে হবে এমনটা তো ঠিক না। এটা একটা ভালো দৃষ্টান্ত।”
খালেদা জিয়া নিজে থেকে আগ্রহী না হলেও নেতাকর্মীদের আয়োজনে তাকে থাকতে হয় বলে জানিয়েছেন বলেও দাবি করেন এমাজউদ্দিন আহমেদ।
১৯৯৬ সালের ১৫ আগস্ট ততকালীন বিরোধীদলীয় নেত্রীর মিন্টু রোডের সরকারি বাসভবনে খালেদা জিয়া প্রথমবারের মতো নেতা-কর্মীদের নিয়ে কেক কেটে জš§দিন উদযাপন শুরু করেন।
ওই সময়ের একজন যুবদল নেতা ও কয়েকজন বুদ্ধিজীবীর পরামর্শে এ আনুষ্ঠানিকতা শুরু হয় বলে দলীয় সূত্রে জানা যায়।
তবে ১৯৯১ সালের ২০ মার্চ খালেদা জিয়া প্রথমবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর সরকারিভাবে গণমাধ্যমে তার যে জীবনবৃত্তান্ত পাঠানো হয়েছিল, তা ২১ মার্চ বিভিন্ন পত্রপত্রিকায় ছাপা হয়। এতে বলা হয়েছিল, খালেদা জিয়া ১৯৪৫ সালের ১৯ আগস্ট দিনাজপুর জেলায় জš§গ্রহণ করেন।
এদিকে ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের দিনে খালেদা জিয়ার জš§দিন পালন নিয়ে বিএনপির ভেতরে ভেতরে নানা আলোচনা-সমালোচনা আছে। আর ক্ষমতাসীন দল অর্থাত আওয়ামী লীগের পক্ষ থেকে এই দিনে জš§দিন পালন করা নিয়ে আছে কঠোর সমালোচনা। অভিযোগ করা হয়, শোকের দিবে খালেদা জিয়া ভুল জš§দিন পালন করছেন। এর মাধ্যমে শোক দিবসের প্রতি আঘাত দেয়া হচ্ছে।
কারণ ১৯৭৫ সালের ১৫ আগস্ট কিছুসংখ্যক বিপথগামী সেনাসদস্যের হাতে স্বাধীনতার স্থপতি ও আওয়ামী লীগের সে সময়ের সভাপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে নিহত হন। আওয়ামী লীগ ক্ষমতায় যাওয়ার পর এ দিনটিকে জাতীয় শোক দিবস ঘোষণা করা হয়।
তাই প্রতি বছরের মতো এবারও ১৫ আগস্ট জš§দিন উদপাযন না করতে বিএনপি প্রধানের প্রতি আহ্বান জানায় আওয়ামী লীগ।
সম্প্রতি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম খালেদা জিয়াকে উদ্দেশ্য করে বলেন, “আপনি দয়া করে ১৫ অগাস্ট আপনার জš§দিন পালন না করে ১৬ বা ১৭ তারিখ করেন। আপনি তো ইচ্ছা করে ১৫ তারিখ জš§দিন পালন করেন। ১৫ তারিখ তো আপনার জš§দিন না।”
যদিও বিএনপির পক্ষ থেকে বারবার বলা হয়ে থাকে, খালেদা জিয়া নিজ থেকে জš§দিন পালন করেন না।

এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে বিএনপির মুখপাত্র আসাদুজ্জামান রিপনের দাবি, বিএনপি বাংলাদেশের একটি বড় রাজনৈতিক দল। তার নেতা-কর্মী-সমর্থক-ভক্ত রয়েছে। এটা তাদের অনুভূতির ব্যাপার। বেগম জিয়া নিজে থেকে কখনও জš§দিন পালন করেন না।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া