adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৫ বছরে মালয়েশিয়ায় স্থায়ী বসবাস

Malosia_bg_109631728ডেস্ক রিপোর্ট : রাজধানীর ধানমন্ডির একজন ব্যবসায়ী ঘুরে এসেছেন মালয়েশিয়া। প্রাকৃতিক সৌন্দর্যের দেশটি দারুণ লেগেছে তার। নাতিশীতোষ্ণ আবহাওয়ায় ধুলোমুক্ত সবুজ পরিবেশে কয়েকটা দিন রোগবালাই থেকেও দূরে ছিলেন তিনি। দণি পূর্ব এশিয়ার দেশটিতে কাটিয়ে আসা ফুরফুরে সময় যেন আবার তাকে ডাকছে।
তাই এশিয়ার ইউরোপখ্যাত দেশটিতে স্থায়ীভাবে বসবাস (পিআর) করতে তিনি যোগাযোগ করেন বিভিন্ন মাইগ্রেশন কনসালট্যান্ট ফার্মে। কিন্তু পিআর পাওয়ার সহজ পথটি দেখাবে কে তাকে?
এ বিষয়ে ওয়ার্ল্ড ওয়াইড মাইগ্রেশন কনসালট্যান্ট লিমিটেডের কর্ণধার অ্যাডভোকেট রাজু আহমেদ বাতলে দিচ্ছেন পথ। তিনি বলছেন, মালয়েশিয়ার এসডিএন ও বিএইচডি কোম্পানির অধীনে বিজনেস রেসিডেন্স ভিসা নিলেও পিআর পাওয়া বেশ কঠিন। তবে, আন্তর্জাতিক কোম্পানির অধীনে বিজনেস রেসিডেন্স ভিসা করলে পাঁচ বছর পর দেশটিতে নাগরিকত্ব (পিআর) পাওয়া বেশ সহজ হয়ে যায়।
অ্যাডভোকেট রাজু আহমেদ জানাচ্ছেন, এেেত্র বড় সুবিধা হল কোনো মালয় নাগরিকের সুপারিশও প্রয়োজন হয় না। এমনকি অন্য কোনো সংস্থা থেকেও কোনো প্রত্যয়নপত্র (রিকমেন্ডেশন লেটার) প্রয়োজন হয় না। ব্যবসায়ী ভিসা নিলে মালয়েশিয়া থেকে বিশ্বের ৭৩টি দেশে মাত্র ৩ শতাংশ ট্যাক্স দিয়ে ব্যবসা করা সম্ভব।

তাহলে আর কী? দেরি না করে নেমে পড়ুন নিজের ব্যবসায়ের পরিকল্পনা করতে। মালয়েশিয়া পাড়ি দিতে তৈরি হতে হবে শিাগত যোগ্যতার সর্বশেষ সনদ নিয়ে। আর শিাগত যোগ্যতা থাকতে হবে অন্তত স্নাতক পাস। এ মাল্টিপল এমপ্লয়মেন্ট পাসের মাধ্যমে দেশে যাতায়াত করা যাবে যখন খুশি তখন। দুই বছর পর আবারও ভিসা নবায়ন করে নিতে হবে। আর পাঁচ বছর পর নাগরিকত্বের জন্য আবেদন করা যাবে।

আন্তর্জাতিক কোম্পানির অধীনে বিজনেস রেসিডেন্স ভিসা পেতে পূর্ণ জীবন বৃত্তান্ত ও বিজনেস প্রোফাইল তৈরি করে নিতে হবে। এেেত্র লাগবে পাসপোর্টের ফটোকপি, শিাগত যোগ্যতার সনদ, ব্যাংকের বিবৃতি, সাদা ব্যাকগ্রাউন্ডের চারটি পাসপোর্ট সাইজের ছবি, আর স্থানীয় কমিশনার বা চেয়ারম্যানের কাছ থেকে চারিত্রিক সনদ।
এর মধ্যেই ব্যবসার পরিকল্পনাটি প্রস্তাবনা আকারে তৈরি করে নিতে হবে। মালয়েশিয়ায় নাগরিকত্ব পেতে এবং বিজনেস রেসিডেন্স ভিসা পেতে কী কী করতে হবে, সে বিষয়ে জানতে www.wwbmc.com ওয়েবসাইটটিতে  ঢুঁ মারতে হবে, অথবা [email protected]   এবং [email protected] মেইলে প্রশ্ন করে জেনে নেওয়া যাবে বিস্তারিত।

এছাড়া যোগাযোগ করতে হবে  +৬০১৬৮১২৩১৫৪ মোবাইল নম্বরে। ফেসবুকে cate Raju Ahmed এবং স্কাইপ আইডি Advocate Raju Ahmed PhD-তেও যোগাযোগ করা যাবে। 

ওয়ার্ল্ড ওয়াইড মাইগ্রেশনের চিফ কনসালট্যান্ট অ্যাডভোকেট রাজু আহমেদ (পিএইচডি) গত কয়েক বছর ধরেই বাংলাদেশের নাগরিকদের বিজনেস রেসিডেন্স ভিসা নিয়ে কাজ করছেন মালয়েশিয়ায়। তার হাত ধরেই অনেকে নিয়েছেন মালয়েশিয়ার পিআর।

তিনি বলছেন, সব কাগজপত্র ঠিক থাকলে ৩০-৪০ দিনের মধ্যেই পুরো প্রক্রিয়া সম্পন্ন হয়। কাগজপত্র তৈরি হয়ে গেলে কনসালট্যান্সি ফার্মের মাধ্যমে প্রার্থীকে ডেকে নেয় মালয়েশিয়ার ইমিগ্রেশন অফিস। সেখানে গিয়ে ভিসা নিতে হয় প্রার্থীকে। মালয়েশিয়া ইমিগ্রেশন অফিস এক ঘণ্টার মধ্যেই ভিসা হাতে দিয়ে দেয়। তিনি বলেন, ভালো কনসালট্যান্সি ফার্ম মূলত মালয়েশিয়ার বিভিন্ন সরকারি দপ্তর থেকে অনুমোদন নিয়ে বাংলাদেশি প্রার্থীদের রেসিডেন্সের অনুমোদন পাওয়ার সেবা দিতে কাজ করে। সূত্র বাংলানিউজ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া