adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাঙ্গাকারার গল টেস্ট শেষ

sangakara1439541854স্পোর্টস ডেস্ক : ভারত মহাসাগরের উপকূল ঘেসে ও গল দূর্গের কাছে অবস্থিত শ্রীলঙ্কার গল স্টেডিয়াম। ২০০০ সালে শ্রীলঙ্কার এই স্টেডিয়ামেই টেস্ট ক্যাপ পড়েন কুমার সাঙ্গাকারা। দলটির প্রাক্তন অধিনায়ক সনাত জয়াসুরিয়ার আমলে সাঙ্গাকারার অভিষেক।
প্রথম যেদিন সাদা জার্সিতে মাঠে নামলেন তখন হয়ত ভাবতেও পারেননি ক্যারিয়ার শেষে টেস্টের সেরাদের কাতারে নাম থাকবে তার। কিন্তু নিরলস পরিশ্রম আর নিজের প্রতিভাকে কাজে লাগিয়ে টেস্টে শ্রীলঙ্কার সর্বোচ্চ রানের মালিক হয়েছেন সাঙ্গাকারা। একই সঙ্গে ক্রিকেট ইতিহাসের পঞ্চম সর্বোচ্চ স্কোরার জীবন্ত এই কিংবদন্তী। 
 
যে স্টেডিয়ামে ১৫ বছর আগে অভিষেক সেই স্টেডিয়ামে শেষবারের মত খেললেন সাঙ্গাকারা। ভারতের বিপে গলে দ্বিতীয় ইনিংসে ৪০ রান আসে বাহাতি এই ব্যাটসম্যানের ব্যাট থেকে। অশ্বিনের বলে স্লিপে রাহানের অসাধারণ ক্যাচে পরিণত হওয়ার আগে ৭০ বলে ৫ বাউন্ডারিতে ৪০ রান করেন।

 
গলে শেষ টেস্টে নিজের নামের প্রতি সুবিচার করতে না পারলেও এই মাঠে ৭ সেঞ্চুরি আর ৮ হাফসেঞ্চুরিতে ২৩ ম্যাচে ১৯২১ রান করেছেন। এই মাঠে পাকিস্তানের বিপে ২২১ রান করেছিলেন সাঙ্গাকারা। নিজেকে একটু দূর্ভাগা ভাবতেই পারেন। ২০১২ সালে পাকিস্তানের বিপে ডবল সেঞ্চুরি করতে পারেননি মাত্র ১ রানের জন্যে।  
 
অশ্বিনের শিকার হয়ে সাজঘরে ফেরার পর পুরো স্টেডিয়ামে দর্শকরা দাঁড়িয়ে সাঙ্গাকারাকে শেষবারের মত বিদায় দেন। ড্রেসিং রুম থেকে বের হয়ে আসেন সতীর্থরা। সম্মান জানাতে ভুল করেননি ভারতের ড্রেসিং রুমে থাকা ক্রিকেটার মুরালি বিজয়, টিম ম্যানেজার রবী শাস্ত্রীরা। গলে বিদায়বেলায় হয়ত বড় স্কোরে চোখ ছিল কিন্তু তা করতে পারেননি বলে আপে থাকার কথা নয় সাঙ্গাকারার!

২০০০ সালে টেস্ট ক্রিকেটে অভিষেকের পর বর্ণাঢ্য ক্যারিয়ারে ১৩৩ ম্যাচ থেকে তিনি স্কোর করেছেন ১২,৩৫০ রান। এতে রয়েছে তাঁর ৩৮টি সেঞ্চুরি এবং ৫২টি অর্ধশত রান। একটি ট্রিপল সেঞ্চুরি ও ১০টি ডবল সেঞ্চুরির মালিক শ্রীলঙ্কার সর্বকালের সেরা এই ক্রিকেটার। আর মাত্র একটি টেস্ট খেলেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন সাঙ্গাকারা। কলম্বোতে ভারতের বিপে শ্রীলঙ্কার দ্বিতীয় টেস্ট ম্যাচ শুরু হবে ২০ আগস্ট।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া