adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বাংলাদেশের ডাচ কোচ ক্রুইফকে বাঁচাতে ফিফায় আপিল করবে না বাফুফে

Cruif_news_bg_496728392ক্রীড়া প্রতিবেদক : গত ১১ জুন বিশ্বকাপ বাছাইপর্বে কিরগিজস্তানের বিপে ম্যাচে রেফারির সাথে তর্কে জড়ানোর কারণে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের খণ্ডকালীন কোচ লোডভিক ডি ক্রুইফকে দুই ম্যাচ নিষেধাজ্ঞা দেয় ফিফা। সেই সাথে আরো ৮৫০০ সুইস ফ্রাঙ্ক জরিমানা গুনতে হচ্ছে এই ডাচ কোচকে।

সর্বশেষ খবর বাংলাদেশ জাতীয় ফুটবল দলের প্রধান কোচ ডি ক্রুইফের সাজার মেয়াদ কমানোর জন্য ফুটবলের সর্বোচ্চ সংস্থা, ফিফার কাছে কোন আপিল করবে না বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) কর্তৃপ। কারণ ফিফার কোড অব কন্ডাক্টে শাস্তির মেয়াদ কমানোর বিধান না থাকায় এ সিদ্ধান্ত নেয় বাফুফে।

কিরগিজস্তানের বিপে ম্যাচে তাকে মাঠ থেকেও বের করে দেন সিঙ্গাপুরের রেফারি সুখবীর সিং। ফলে ফিফার নিয়ম অনুযায়ী পরবর্তী ম্যাচে তাজিকিস্তানের বিপে দর্শকের ভূমিকায় থাকতে হয় ক্রুইফকে। সে ম্যাচের শাস্তির সাথে আরো এক ম্যাচ যুক্ত করে দুই ম্যাচ করা হয়েছে এবার। 

ফলে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইপর্বের ম্যাচে আগামী ৩ সেপ্টেম্বর অস্ট্রেলিয়ার পার্থেও তাকে দর্শকের ভূমিকায় থাকতে হবে।

আর রেফারির সঙ্গে কেন তর্ক করেছে এর ব্যাখ্যা চেয়ে ক্রুইফকে ২৫ জুলাই পর্যন্ত সময় দিয়েছিল ফিফার ডিসিপ্লিনারি কমিটি। নির্ধারিত সময়ের মধ্যে জবাবও দিয়েছিলেন ক্রুইফ। কিন্তু তার ব্যাখ্যায় পুরোপুরি সন্তুষ্ট নয় ফিফার ডিসিপ্লিনারি কমিটি। তাই এমন শাস্তি পেতে হয় ক্রুইফকে।

আর বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ জানালেন, 'জরিমানার টাকা ক্রুইফকে নিজের পকেট থেকেই দিতে হবে। তবে ক্রুইফ বাংলাদেশ দলের সাথে অস্ট্রেলিয়া যাবেন। এ উপলে ১৭ আগষ্ট বাংলাদেশ আসছেন তিনি।'

তবে ফিফার ডিসিপ্লিনারি কমিটির এ সিদ্ধান্তে অবাক হয়েছেন ক্রুইফ। ফিফার শাস্তি প্রসঙ্গে তিনি জানিয়েছেন, ‘আমি কি কাউকে হত্যা করেছি? ফিফার এ শাস্তির সিদ্ধান্ত হাস্যকর! 

এ ধরণের শাস্তি এই প্রথম পায়নি ক্রুইফ। এর আগে ২০১৩ সালে নেপালে অনুষ্ঠিত সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে ভারতের বিপে ম্যাচে ডাগ আউটে দাঁড়িয়ে রেফারির সিদ্ধান্তের প্রতিবাদ করায় মার্চিং অর্ডার পেয়েছিলেন এই ডাচ কোচ।
ফলে বাংলাদেশ-অষ্ট্রেলিয়া ম্যাচে লাল-সবুজের জার্সিধারীদের কোচের ভূমিকায় থাকবেন সহকারী কোচ সাইফুল বারী টিটু।  তবে অস্ট্রেলিয়ার বিপে ম্যাচের সমস্ত পরিকল্পনা এই ডাচম্যানের হাতেই থাকবে বলে জানিয়েছেন দলের সহকারী কোচ সাইফুল বারী টিটু।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া