adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ধারণমতার দ্বিগুণেরও বেশি বন্দি বরিশাল কারাগারে

atok-001_99734ডেস্ক রিপোর্ট : ধারণ মতার দ্বিগুণেরও বেশি বন্দিতে ঠাসাঠাসি বরিশাল কেন্দ্রীয় কারাগার। ৬শ' ৩৩ জন ধারণ মতার বিপরীতে আজ পর্যন্ত বন্দি ছিল ১ হাজার ২শ' ৮১ জন। ৬শ’ পুরুষ বন্দি ধারণ মতার বিপরীতে আজ বৃহস্পতিবার পর্যন্ত ছিল ১ হাজার ২শ’ ৩৭ জন, আর ৩৩ জন নারী বন্দি ধারণমতার বিপরীতে বন্দি ছিল ৪৪ জন। নারী বন্দীদের মধ্যে ৭ মায়ের সঙ্গে রয়েছে ৫টি ছেলে এবং ২টি মেয়ে শিশু। ফাঁসির দণ্ডপ্রাপ্ত কয়েদী রয়েছে ৩৯ জন। ভয়ংকর হিসেবে চিহ্নিত ফাঁসির দণ্ডপ্রাপ্তদের একেক জনকে একেকটি পৃথক সেলে রাখার বিধান থাকলেও ১২টি সেলে রাখা হয়েছে ৩-৪ জন করে।

কেন্দ্রীয় কারাগারে প্রথম শ্রেণীর সুবিধাসংবলিত ডিভিশনে একমাত্র বন্দী সাবেক এমপি দণি জেলা বিএনপির সহ-সভাপতি আবুল হোসেন খান।  বাকেরগঞ্জে নাশকতার একটি মামলায় গত ১১ আগস্ট আবুল হোসেনের জামিন না মঞ্জুর করে তাকে কারাগারে প্রেরণ করেন বরিশালের বিশেষ ট্রাইব্যুনাল।

সাবেক এমপি আবুল হোসেন খান ছাড়াও গত এক মাসে মহানগর বিএনপি’র সিনিয়র যুগ্ম সম্পাদক জিয়াউদ্দিন সিকদার জিয়া, বাবুগঞ্জ উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক অহিদুল আলম প্রিন্স, দণি জেলা বিএনপির সভাপতি এবায়েদুল হক চাঁন ও সাধারণ সম্পাদক আবুল কালাম শাহিনসহ ৩ ওয়ার্ড কাউন্সিলর এবং জেলা ও মহানগর বিএনপির প্রায় ১শ' নেতাকর্মী নাশকতার মামলায় কারাগারে আছেন।

ধারণমতার দ্বিগুণ বন্দি থাকায় হাজতি-কয়েদীদের থাকা-খাওয়া, ঘুমানো, টয়লেট-গোসল, চুলদাড়ি কাটা সর্বোপরি সব কিছুতেই সমস্যায় পড়তে হচ্ছে। খাবার মানসহ বন্দিরা খেলাধুলা এবং বিনোদন থেকে বঞ্চিত হচ্ছে বলে অভিযোগ রয়েছে।

তবে এতে বন্দিদের তেমন কোনো সমস্যা হচ্ছে না বলে দাবী করেছেন বরিশাল কেন্দ্রীয় কারাগারের সুপার মো. কামাল হোসেন। তিনি দাবি করে বলেন, ‘১২টি সেলে ৩৯ জন ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামী থাকলেও তাদের বোঝাপাড়া খুবই ভালো। তাই কোনো সমস্যা হচ্ছে না। বন্দিরা কারাবিধি অনুযায়ী সকল সুযোগ সুবিধা পাচ্ছেন বলেও দাবী করেন কারা সুপার। বাংলাদেশ প্রতিদিন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া