adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

একদিনে দুই পরীক্ষা হওয়ায় বিপাকে ২ লাখ চাকরিপ্রার্থী

img-3-290x214_92386ডেস্ক রিপোর্ট : একই দিনে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রাক-প্রাথমিকে সহকারী শিক নিয়োগ ও বেসরকারি স্কুল-কলেজে শিক নিয়োগের নিবন্ধন পরীা থাকায় চরম বিপাকে পড়েছেন সোয়া দুই লাখ চাকরিপ্রার্থী।

আগামী ২৮ আগস্ট ১৭ জেলায় প্রাথমিকের লিখিত পরীায় অংশ নেবে এক লাখ ৫০ হাজার ৭৬৫ জন। বেসরকারি শিক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপরে (এনটিআরসিএ) অধীনে অনুষ্ঠিত দ্বাদশ শিক নিবন্ধনের পরীা অনুষ্ঠিত হবে ২৮ ও ২৯ আগস্ট।

২৮ আগস্ট, শুক্রবার সকাল ৯টা থেকে ১২টা পর্যন্ত স্কুল ও স্কুল-২ পর্যায়ে ৪১ হাজার ২০৩ জন পরীার্থী অংশ নেবে। এনটিআরসিএ’র পরীা বিভাগীয় শহরে অনুষ্ঠিত হওয়ায় প্রাথমিকের পরীায় অংশ নেওয়া হবে না অনেক প্রার্থীর।

প্রাক-প্রাথমিক ও শিক নিবন্ধনে আবেদনকারী একাধিক প্রার্থী বলেন, একটি পরীা না পেছালে চরম বিপাকে পড়বেন তারা।

আগামী ২৮ আগস্ট, শুক্রবার দ্বিতীয় ধাপে ১৭ জেলায় বিকেল ৩টা থেকে ৪টা ২০ মিনিট পর্যন্ত জয়পুরহাট, চুয়াডাঙ্গা, মাগুরা, শেরপুর, গাজীপুর, মানিকগঞ্জ, নারায়নগঞ্জ, রাজবাড়ী, মাদারীপুর, লক্ষ্মীপুর, কক্সবাজার, পিরোজপুর, ঝালকাঠি, বরগুনা, ভোলা, পঞ্চগড় ও বাগেরহাট জেলায় প্রাথমিক শিক নিয়োগ পরীা অনুষ্ঠিত হবে।

প্রশ্ন ফাঁস ঠেকাতে এবারই প্রথম ডিজিটাল পদ্ধতিতে প্রশ্নপত্র প্রণয়ন ও বিতরণ করে পর্যায়ক্রমে পরীা নেওয়া হচ্ছে। প্রথম দফায় গত ২৭ জুন নড়াইল, মেহেরপুর, মুন্সীগঞ্জ, শরীয়তপুর ও ফেনী জেলায় এ পরীা অনুষ্ঠিত হয়।

গত ৪ আগস্ট প্রাথমিকে শিক নিয়োগের তারিখ নির্ধারণ করে প্রাথমিক ও গণশিা মন্ত্রণালয়। এর আগে গত ১৭ এপ্রিল নিবন্ধন পরীার সূচি গণমাধ্যমে প্রকাশ করা হয়েছিল। দুই পরীার তারিখ নির্ধারণে সমন্বয়হীনতাকে দায়ী করেন পরীার্থীরা।

এনটিআরসিএ’র অধীনে ২৯ আগস্ট সকাল ৯টা থেকে ১২টা পর্যন্ত কলেজ পর্যায়ের পরীা নেয়া হবে। এতে অংশ নেবে ৩৪ হাজার ৭৮৬ জন পরীার্থী।

গত ১২ জুন অনুষ্ঠেয় পরীায় স্কুল পর্যায়ে তিন লাখ ১৪ হাজার ৭৩৯ জন এবং কলেজ পর্যায়ে এক লাখ ৬৫ হাজার ৯৩১; অর্থাৎ মোট চার লাখ ৮০ হাজার ৬৭০ প্রার্থী অংশ নেবেন। গত ২১ জুন প্রিলিমিনারি পরীার ফল প্রকাশ করা হয়।

আগে স্কুল ও কলেজ উভয় পর্যায়ে প্রিলিমিনারি ও লিখিত পরীা একই দিন বিরতিহীনভাবে গ্রহণ করা হতো। এবারই প্রিলিমিনারি ও লিখিত পরীা আলাদা দিনে নেওয়া হচ্ছে।

প্রিলিমিনারি টেস্ট ২০টি জেলাভিত্তিক কেন্দ্রে অনুষ্ঠিত হলেও দ্বিতীয় ধাপের পরীা শুধু সাত বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া